কলকাতার সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রায় নামমাত্র হেরফের, তবে কি পাততাড়ি গোটাচ্ছে শীত?

0
শীতের কলকাতা। ছবি: রাজীব বসু

কলকাতা: জেলায় জেলায় কনকনে ঠান্ডা। মাঘের শুরুতে শীত ফিরলেও, জাঁকিয়ে ঠান্ডার দেখা নেই কলকাতায়। উল্লেখযোগ্য ভাবে বৃহস্পতিবারও কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে উপরেই রইল।

কথায় বলে মাঘের শীত বাঘের গায়ে লাগে! কোথায় কী! সকাল থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আংশিক মেঘলা আকাশ। বেলা গড়ানোর সঙ্গেই কেটে যাবে কুয়াশা। তবে ভরা মাঘেও শীতের কামড় উধাও। আপাতত দিন কয়েক আবহাওয়া এমনই থাকবে বলে অনুমান আবহাওয়াবিদদের। তবে আগামী সপ্তাহের শুরু থেকে ফের এক দফায় পারদ পতনের সম্ভাবনা রয়েছে।

কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার চেয়ে ২ ডিগ্রি সেলসিয়াস বেশি। বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৭ ডিগ্রি সেলসিয়াস। এ দিন সর্বোচ্চ তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকতে পারে। বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩.১ ডিগ্রি সেলসিয়াস।

অর্থাৎ, গত ২৪ ঘণ্টায় কলকাতার সর্বনিম্ন এবং সর্বোচ্চ তাপমাত্রায় সামান্য হেরফের হয়েছে। তাই বলে এখনই জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা নেই বলে পূর্বাভাস হাওয়া অফিসের। উলটে, কলকাতা এবং পার্শ্ববর্তী এলাকার তাপমাত্রা ২ ডিগ্রি থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে।

অন্য দিকে, বৃহস্পতিবার ও শুক্রবার রাজ্যের বেশ কয়েকটি জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। এই দু’দিন উপকূলের দুই জেলা পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হালকা বৃষ্টি হতে পারে কলকাতা ও লাগোয়া উত্তর ২৪ পরগনা জেলাতেও।

আরও পড়ুন: ত্রিপুরা-সহ ৩ রাজ্যে বিধানসভা ভোট, নির্ঘণ্ট ঘোষণা কমিশনের

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন