Homeখবররাজ্যশীতের দাপুটে ব্যাটিং শুরু, চলতি সপ্তাহেই কলকাতায় আরও নামবে পারদ

শীতের দাপুটে ব্যাটিং শুরু, চলতি সপ্তাহেই কলকাতায় আরও নামবে পারদ

প্রকাশিত

কলকাতা: সোমবারের পর মঙ্গলেও কলকাতাতে তাপমাত্রার পারদ ১৫ ডিগ্রির ঘরে। কার্যত দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঝোড়ো ব্যাটিং ঠান্ডার। হাওয়া অফিসের পূর্বাভাস, চলতি সপ্তাহেই কলকাতার তাপমাত্রা আরও কিছুটা নেমে রাতে ১৪ ডিগ্রি ছুঁয়ে ফেলতে পারে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস, মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৪.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নীচে। অন্য দিকে, সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। উত্তুরে হাওয়ার পথে এই মুহূর্তে কোনও বাধা নেই। ফলে শীতও খেলা দেখানো শুরু করতে পারে অনায়াসেই।

আগামী ৭ দিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে প্রধানত শুষ্ক আবহাওয়া থাকবে। বৃষ্টিপাতের তেমন কোনো সম্ভাবনাই নেই। পশ্চিমের জেলাগুলিতে এমনিতেই শীত বেশি পড়ে। সর্বনিম্ন তাপমাত্রা ১১ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে নেমেছে। সোমবারই পুরুলিয়ার তাপমাত্রা ছিল ১১.১ ডিগ্রি সেলসিয়াস, বাঁকুড়ায় ১১.৬, ঝাড়গ্রামে ১১। বীরভূমের শ্রীনিকেতনেও তাপমাত্রা ছিল ১১.৪। অন্যদিকে পশ্চিম বর্ধমানের পানাগড়, আসানসোলে তাপমাত্রা ছিল ১২ ডিগ্রির ঘরে। আগামী কয়েকদিনে এই তাপমাত্রা আরও কিছুটা নামারই ইঙ্গিত মিলছে।

এরই মধ্যে উত্তরবঙ্গের দুই-এক জায়গায় হালকা বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে। বুধবারের মধ্য়ে উত্তরবঙ্গের দার্জিলিং ও উঁচু এলাকায় তুষারপাত এবং দার্জিলিং ও কালিম্পংয়ের পার্বত্য় এলাকায় শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে।   

মাঝে তাপমাত্রা নামলেও বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের জেরে বৃষ্টি, মেঘলা আকাশ উত্তুরে হাওয়ার গতিপথ আটকে দিয়েছিল। দিনের সর্বোচ্চ তাপমাত্রা কমলেও সর্বনিম্ন তাপমাত্রা খুব একটা নামেনি। ঘূর্ণিঝড় মিগজাউমের পরে বৃষ্টির প্রভাব কেটে গিয়ে আকাশ পরিষ্কার হতেই ফিরল শীত।

আরও পড়ুন: শিবরাজ সিং চৌহানের জমানা শেষ, মধ্যপ্রদেশে নতুন মুখ্যমন্ত্রী মোহন যাদব

সাম্প্রতিকতম

‘সেরা বাবা-মা’ ধমেন্দ্র-হেমার বিবাহবার্ষিকীতে মেয়ে এশার শুভেচ্ছা

ধর্মেন্দ্র ও হেমা মালিনীর ৪৪ তম বিবাহবার্ষিকী আজ । বাবা-মাকে শুভেচ্ছা জানিয়ে কয়েকটি ছবি...

কেন আমেঠীর বদলে রায়বরেলিতে রাহুলকে প্রার্থী করছে কংগ্রেস?

আগামী ২০ মে আমেঠী এবং রায়বরেলিতে নির্বাচন। অমেঠী থেকে বিজেপির প্রার্থী বিদায়ী সাংসদ স্মৃতি ইরানি। ইতিমধ্যেই তিনি মনোনয়ন জমা দিয়েছেন। রায়বরেলীতে গেরুয়া শিবিরের প্রার্থী উত্তরপ্রদেশের মন্ত্রী দিনেশ প্রতাপ সিং।

ইউক্রেনে রায়ায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া, আমেরিকার দাবি অস্বীকার ক্রেমলিনের

রাশিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ। অস্ত্র ব্যবহারের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ। আমেরিকার দাবি, রাসায়নিক অস্ত্র...

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে।

আরও পড়ুন

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...