Connect with us

সাধারণতন্ত্র দিবস

গত দশ বছরে সাধারণতন্ত্র দিবসের প্রধান অতিথি কারা ছিলেন?

Published

on

republic-day

ওয়েবডেস্ক : প্রতি বছরই তাৎপর্য অনুযায়ী প্রধান অতিথি নির্বাচন করা হয়। এই বছর ২০২০ সালের ভারতের সাধারণতন্ত্র দিবসের প্রধান অতিথি হলেন ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বলসোনারো।

২০১৯ সাল সাধারণতন্ত্র দিবসের ৭০তম বর্ষ উদযাপনের পাশাপাশি ভারত উদযাপন করেছিল রছে মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মবার্ষিকীও। মহাত্মা গান্ধীর সঙ্গে দক্ষিণ আফ্রিকার এক দৃঢ় সম্পর্ক রয়েছে। সেই উপলক্ষ্যেই ২০১৯ সালে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টকে সিরিল রামাফোসাকে প্রধান অতিথি নির্বাচন করা হয়েছিল।

Loading videos...

২০১৮ সালে সাধারণতন্ত্র দিবস উদযাপন ঐতিহাসিক ছিল। কারণ আসিয়ানভুক্ত ১০টি দেশের রাষ্ট্রপ্রধানরা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত হয়েছিলেন।

republic-day

২০১৭ সালে সংযুক্ত আরব আমিরশাহীর ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান প্রধান অতিথি হিসাবে সাধারণতন্ত্র দিবস উদযাপনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

২০১৬ সালে ফ্রান্সের প্রাক্তন রাষ্ট্রপতি ফ্রান্সোইস ওল্যান্ড প্রধান অতিথি ছিলেন।

২০১৫ সালে প্রধান অতিথি ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৪তম রাষ্ট্রপতি বারাক ওবামা।

২০১৪ সালে সাধারণতন্ত্র দিবসে ভারতের প্রধান অতিথি ছিলেন জাপানের প্রধানমন্ত্রী সিনজো আবে।

২০১৩ সালে ভুটানের কিং জিগমে খেসার নামগিয়েল ওয়াংচাক ছিলেন সাধারণতন্ত্র দিবসের প্রধান অতিথি।

২০১২ সালে দেশের সাধারণতন্ত্র দিবসের প্রধান অতিথি ছিলেন থাইল্যান্ডের প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা।

২০১১ সালে প্রধান অতিথি হয়ে এ দেশে এসেছিলেন ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি সুসিলো বামবাং যুধোইয়োনো।

২০১০ সালে ভারতের সাধারণতন্ত্র দিবসের প্রধান আতিথি ছিলেন দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি লি ময়ং বাক।

দেশ

কাশ্মীরে পিডিপির অন্যতম প্রতিষ্ঠাতা পদ্মভূষণ-এ সম্মানিত

Published

on

Muzaffar Hussain Baig

ওয়েবডেস্ক: দেশের সাধারণতন্ত্র দিবস উপলক্ষ্যে এ বছর যাঁদের পদ্ম সম্মান দেওয়া হল তাঁদের মধ্যে সব চেয়ে বড়ো চমক হলেন জম্মু-কাশ্মীরের রাজনৈতিক নেতা মুজফফর হুসেন বেগ। তাঁকে এ বার পদ্মভূষণ দেওয়া হচ্ছে।

কে এই মুজফফর হুসেন বেগ? আসুন পরিচয় করে নেওয়া যাক।

Loading videos...

জম্মু-কাশ্মীরের পিপলস ডেমোক্র্যাটিক পার্টির (পিডিপি) অন্যতম প্রতিষ্ঠাতা মুজফফর হুসেন বেগ রাজ্যের অতি কতিপয় রাজনৈতিক নেতাদের একজন যাঁকে গত বছর ৫ আগস্ট ৩৭০ অনুচ্ছেদ রদ করে দেওয়ার পর কেন্দ্রীয় সরকার আটক করেনি।

লোকসভার প্রাক্তন সদস্য মুজফফর হুসেন বেগ উত্তর কাশ্মীরের লোক এবং পেশায় আইনজীবী। ৭৩ বছর বয়সি বেগ বিজেপি-পিডিপি জোট মন্ত্রিসভায় উপ-মুখ্যমন্ত্রী ছিলেন। আইন বিশেষজ্ঞ বেগ এক সময়ে জম্মু-কাশ্মীর রাজ্যের অ্যাডভোকেট জেনারেল হয়েছিলেন। মুফতি মহম্মদ সঈদের সঙ্গে হাত মিলিয়ে তিনি পিডিপি দল গঠন করেন এবং দলের ভাইস প্রেসিডেন্ট হন।

আরও পড়ুন: সুষমা, জেটলি, ফার্নান্ডেজকে মরণোত্তর পদ্মবিভূষণ, অজয় চক্রবর্তী পদ্মভূষণ

সঈদ মারা যাওয়ার পর মেহবুবা মুফতি পিডিপি দলের মুখ হয়ে ওঠেন। বেগ পর্দার অন্তরালেই কাজ করতেন এবং নিজের রাজনৈতিক সিদ্ধান্তকে এগিয়ে নিয়ে যেতেন। এই বেগের সঙ্গেই রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) রাম মাধব ২০১৪ সালে দু’ বার দেখা করেন। এক বার, শ্রীনগরে নিজের বাড়িতে আর দ্বিতীয় বার রাজধানীতে। তার পরেই দুই দলের জোট গঠিত হয়।

কালক্রমে মেহবুবার সঙ্গে বেগের মতান্তর ঘটে। ২০১৬ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিকে খোলা চিঠি লিখে বেগ বলেছিলেন, বিজেপি-পিডিপি জোট সরকারের একমাত্র সাফল্য হল, কাশ্মীরের মানুষকে আরও বিছিন্ন করা।

পরের বছর বেগ বলেন, মোদী ভারতের জন্য ‘ভগবানের বাছাই’ এবং তাঁকে যদি সমর্থন করা হয় তা হলে ‘সহস্রাব্দের পরবর্তী মানুষ’ হবেন তিনি।

মুজফফর হুসেন বেগ বলেছিলেন, “আমি মনে করি, হাজার বছরে এই পৃথিবীতে সর্বশ্রেষ্ঠ মানুষ ছিলেন মহাত্মা গান্ধী। তাঁকে যে ভাবে ‘সহস্রাব্দের মানুষ’ বলে শিরোপা দেওয়া হয়েছিল, ঠিক সেই ভাবেই আমরা সবাই যদি মোদীজির সঙ্গে হাত মিলিয়ে কাজ করি তা হলে তিনিও (মোদীজি)‘সহস্রাব্দের পরবর্তী মানুষ’ হবেন।

২০১৮-য় যখন জোট ছেড়ে বেরিয়ে আসে বিজেপি, যখন পিডিপি ও ন্যাশনাল কনফারেন্স সরকার গড়ার চেষ্টা করতে থাকে, যখন সাজ্জাদ লোনের নেতৃত্বাধীন তৃতীয় ফ্রন্ট পিডিপি-র দলছুট গোষ্ঠী হিসাবে উঠে আসতে থাকে, তখন বেগ সাংবাদিকদের জানিয়েছিলেন, তিনি ওই ফ্রন্টে যোগ দেওয়ার কথা বিবেচনা করছেন।

আরও পড়ুন: ওমর আবদুল্লাকে দেখে চিনতে না পারায় ব্যথিত মমতা, ক্ষোভ প্রকাশ ইয়েচুরির

একটা নিউজ পোর্টাল এই রাজনীতিবদকে ‘বিজেপি জিভ সহ পিডিপির লোক’ বলে অভিহিত করেছিল। সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ ও ৩৫ক অনুচ্ছেদ যখন রদ করে দেওয়া হল, তখন এই মুজফফর হুসেন বেগ এই ঘটনায় দুঃখ প্রকাশ করে দলের প্রধান মেহবুবা মুফতির সমালোচনা করেছিলেন এবং জম্মু- কাশ্মীরকে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে নামিয়ে আনার ব্যাপারে তাঁকেই (মেহবুবা) দায়ী করেছিলেন।        

Continue Reading

দেশ

সুষমা, জেটলি, ফার্নান্ডেজকে মরণোত্তর পদ্মবিভূষণ, অজয় চক্রবর্তী পদ্মভূষণ

Published

on

pandit ajay chakraborty

ওয়েবডেস্ক: ৭১তম সাধারণতন্ত্র দিবস উপলক্ষ্যে এ বছর যে ক’জন ব্যক্তিত্বকে পদ্ম সম্মানে ভূষিত করা হল, তাঁদের মধ্যে রয়েছেন পণ্ডিত অজয় চক্রবর্তী। তিনি পাচ্ছেন পদ্মভূষণ। মরণোত্তর পদ্মবিভূষণে সম্মানিত করা হবে দেশের প্রাক্তন দুই কেন্দ্রীয় মন্ত্রী সুষমা স্বরাজ  এবং অরুণ জেটলিকে। এ ছাড়া প্রয়াত প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী জর্জ ফার্নান্ডেজকেও পদ্মবিভূষণে ভূষিত করা হচ্ছে। বক্সার মেরি কমও পাচ্ছেন পদ্মবিভূষণ।

এ বছর বিজেপির প্রথম সারির প্রয়াত চার নেতাকে মরণোত্তর পদ্ম সম্মানে সম্মানিত করা হল। সুষমা, অরুণ, ফার্নান্ডেজ ছাড়া চতুর্থ জন হলেন দেশের প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী তথা গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহর পর্রীকর। তিনি পাচ্ছেন মরণোত্তর পদ্মভূষণ।

Loading videos...

আরও পড়ুন: কেন্দ্রীয় বাজেটের এক ডজন স্বল্প পরিচিত তথ্য

শনিবার এ বছরের পদ্ম সম্মান প্রাপকদের নাম ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। এ বছর মোট ১৪১ জনকে পদ্ম সম্মান দেওয়া হচ্ছে, যার মধ্যে পদ্মবিভূষণ পাচ্ছেন ৭ জন।  ১৬ জন পাচ্ছেন পদ্মভূষণ সম্মান। পদ্মশ্রী দেওয়া হচ্ছে ১১৮ জনকে। পদ্ম সম্মান প্রাপকদের মধ্যে ৩৪ জন মহিলা।

ক্রীড়াজগৎ থেকে মেরি কম ছাড়াও ব্যাডমিন্টন তারকা পিভি সিন্ধু পাচ্ছেন পদ্মভূষণ। এ ছাড়াও ক্রিকেটার জাহির খান, ভারতীয় মহিলা হকি দলের অধিনায়ক রানি রামপাল, ভারতীয় পুরুষ হকি দলের প্রাক্তন অধিনায়ক এমপি গণেশ, শ্যুটার জিতু রাই, ভারতীয় মহিলা ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক ওইনাম বেমবেম দেবী এবং তিরন্দাজ তরুণদীপ রাই পেলেন পদ্মশ্রী।

সংগীতজগৎ থেকে পণ্ডিত অজয় চক্রবর্তী ছাড়া পদ্মসম্মানে ভূষিত হলেন বারাণসীর প্রবীণ উচ্চাঙ্গ সংগীত শিল্পী ছন্নুলাল মিশ্র। তাঁকে দেওয়া হচ্ছে পদ্মবিভূষণ। প্লেব্যাক শিল্পী সুরেশ ওয়াদকর পাচ্ছেন পদ্মশ্রী

অভিনয়জগৎ থেকে বলিউডের করণ জোহর, একতা কপুর এবং কঙ্গনা রানাউতকে দেওয়া হচ্ছে পদ্মশ্রী।

সাহিত্য এবং শিক্ষার জন্য বাংলা থেকে পদ্মশ্রী পাচ্ছেন কাজি মাসুম আখতার। মেডিসিনে বাংলার যে দু’জন পদ্মশ্রী পাচ্ছেন, তাঁরা হলেন সুশোভন বন্দ্যোপাধ্যায় এবং অরুণোদয় মণ্ডল।

আর যাঁরা পদ্মসম্মান পেয়েছেন তাঁদের মধ্যে উল্লেখযোগ্য শিল্পপতি আনন্দ মাহিন্দ্রা (পদ্মভূষণ), শিল্পপতি বেণু শ্রীনিবাসন (পদ্মভূষণ), নাগাল্যান্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী এসসি জামির (পদ্মভূষণ), নকরিডটকম-এর প্রতিষ্ঠাতা সঞ্জীব ভিকচন্দানি (পদ্মশ্রী), শিল্পপতি ভরত গোয়েনকা (পদ্মশ্রী) প্রমুখ।

Continue Reading

সাধারণতন্ত্র দিবস

ভারতে ২৬ জানুয়ারি সাধারণতন্ত্র দিবস পালন হওয়ার পেছনে কারণ কী জানেন?

Published

on

republic-day

ওয়েবডেস্ক: দেশের অন্য কয়েকটি জাতীয় দিবসের মতো ২৬ জানুয়ারি একটি অতি গুরুত্বপূর্ণ দিন। এই দিন সাধারণতন্ত্র দিবস হিসাবে পালিত হয়। কিন্তু এত দিন থাকতে হঠাৎ এই দিনটিকেই কেন বেছে নেওয়া হল  সাধারণতন্ত্র দিবস হিসাবে পালন করার জন্য?

এর পেছনে রয়েছে আরও প্রায় ২০ বছর আগের একটি ইতিহাস।

Loading videos...

তখন স্বাভাবিক ভাবেই দেশ ভাগ হয়নি। স্বাধীনতা সংগ্রাম চলছে জোর কদমে। তেমনই সময় ১৯২৯ সালের ৩১ ডিসেম্বর মাঝরাতে, লাহোরের ইরাবতী নদীর তীরে ঘটেছিল একটি ঘটনা। এই দিন মাঝরাতে অবিভক্ত ভারতের অজস্র নাগরিক জড়ো হয়েছিলেন এই রবি নদীর ধারে। সঙ্গে উপস্থিত হয়েছিলেন ভারতীয় জাতীয় সংগ্রেসের সকল সদস্যও। ওই দিন এই খানেই জওহরলাল নেহরু ভারতের জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন। দাবি ছিল, ব্রিটিশ শাসন মুক্ত ভারত, পূর্ণ স্বরাজ। এই ছিল প্রথম পূর্ণ স্বরাজের দাবি। বেশির ভাগ সাধারণ মানুষও এই দাবির সমর্থনে হাত তোলেন। সেখানেই ঠিক হয়েছিল ২৬ জানুয়ারি দিনটিকে এ বার থেকে স্বাধীনতা দিবস হিসাবে পালন করা হবে।

সেই কথা অনুযায়ীই ১৯৩০ সালের ২৬ জানুয়ারি ওই একই স্থানে বহু মানুষ জমায়েত হয়। পালিত হয় স্বাধীনতা দিবস, পূর্ণ স্বরাজ।

এর ঠিক ১৯ বছর পর ১৯৪৯ সালে ২৬ নভেম্বর স্বাধীন ভারতের সংবিধান গৃহীত হওয়ার পর, ঠিক করা হয় যে, ১৯৩০ সালের ২৬ জানুয়ারি পূর্ণ স্বরাজের দাবি জানানো ওই দিনটিকে শ্রদ্ধা জানিয়ে এই তারিখটিকেই সাধারণতন্ত্র দিবস হিসাবে পালন করা হবে। ১৯৫০ সালের ২৬ জানুয়ারি থেকেই সংবিধান কার্যকর করা হবে। সেই থেকেই এই দিনটি সাধারণতন্ত্র দিবস হিসাবে পালিত হয়ে আসছে।     

Continue Reading
Advertisement
Advertisement
বাংলাদেশ7 hours ago

Bangladesh Covid Vacination: টিকা ট্রায়ালে চিন অর্থ চাওয়ায় রাজি হয়নি বাংলাদেশ

বাংলাদেশ7 hours ago

Bangladesh-China Relation: চিনের এমন আচরণ আশা করেনি বাংলাদেশ

দেশ10 hours ago

G-7 Summit: পর্তুগালের পর ইংল্যান্ড যাচ্ছেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

বিজ্ঞান10 hours ago

জানেন কি, কোভিড থেকে সুস্থ হওয়ার পর অ্যান্টিবডিগুলি কত দিন পর্যন্ত রক্তে থেকে যায়

রাজ্য11 hours ago

Bengal Corona Update: কুড়ি হাজারের গণ্ডি পেরোল দৈনিক সংক্রমণ, প্রচুর টেস্টর ফলে সংক্রমণের হার ৩০ শতাংশের নীচে

coronavirus test
দেশ12 hours ago

আক্রান্তদের ফের আরটি-পিসিআর নয়, কোভিড টেস্টে নয়া নির্দেশ কেন্দ্রের

বিনোদন12 hours ago

‘রাধে’র বক্স অফিস কালেশন হতো ‘জিরো’, হল মালিকদের কাছে ক্ষমাপ্রার্থী সলমন খান

দেশ13 hours ago

Vaccination Drive: জোগান নেই, মহারাষ্ট্রে বন্ধ হয়ে গেল কমবয়সিদের টিকাকরণ

বিজ্ঞান3 days ago

কোভিডের ভাইরাস বায়ুবাহিত, ৬ ফুট পর্যন্ত ছড়াতে পারে, দাবি শীর্ষ মার্কিন সংস্থার

রাজ্য2 days ago

Bengal Corona Update: নতুন করে আক্রান্তের সংখ্যা প্রায় একই, রাজ্যে বাড়ল সুস্থতা

ক্রিকেট2 days ago

বিরাট-রোহিত ছাড়াই এক নতুন ভারতীয় দলকে জুলাইয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে দেখা যাবে!

প্রবন্ধ3 days ago

এমনই বৈশাখের একটি দিনে মুখোমুখি হয়েছিলেন রবীন্দ্রনাথ ও শ্রীরামকৃষ্ণ

দেশ23 hours ago

Covid Crisis: অক্সিজেনের অভাবে ১১ কোভিডরোগীর মৃত্যু অন্ধ্রপ্রদেশের হাসপাতালে

Madhyamik examination west bengal
শিক্ষা ও কেরিয়ার15 hours ago

Madhyamik 2021: আপাতত সম্ভব নয় মাধ্যমিক পরীক্ষা, সরকারের সিদ্ধান্তের অপেক্ষায় পর্ষদ

দেশ22 hours ago

Covid Crisis: সংক্রমণের ধার কমাতে একটি বিশেষ ওষুধে ছাড়পত্র দিল গোয়া, খেতে হবে সবাইকে

রাজ্য2 days ago

মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃতীয় মন্ত্রীসভায় একাধিক নতুন মুখ

ভিডিও

কেনাকাটা

কেনাকাটা2 months ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা4 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা4 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা4 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা4 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা4 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা4 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা4 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে