Homeখেলাধুলোফুটবলএশিয়াড ফুটবল: প্রথমার্ধে লড়াই চালিয়েও চিনের কাছে ১-৫ গোলে হেরে গেল ভারত

এশিয়াড ফুটবল: প্রথমার্ধে লড়াই চালিয়েও চিনের কাছে ১-৫ গোলে হেরে গেল ভারত

প্রকাশিত

চিন: ৫ (গাও তিয়ানাই, দাই ওয়াইজুন, তাও কিয়াংলং ২, ফ্যাং হাও) ভারত: ১ (রাহুল কেপি)

হ্যাংঝাও (চিন): প্রথমার্ধে দুর্দান্ত খেলে ঘরের মাঠে চিনকে ঠেকিয়ে রাখার পর দ্বিতীয়ার্ধে আত্মসমর্পণ করল তারা। এশিয়ান গেমস ফুটবলে গ্রুপ ‘এ’ প্রথম খেলায় চিনের কাছে ভারত ১-৫ গোলে হারল। প্রথমার্ধে ফল ছিল ১-১। কিন্তু দ্বিতীয়ার্ধে আরও চারটি গোল করে বাজিমাত করে।   

ভারতীয় ফুটবল দল গত রাতেই হ্যাংঝাও বিমানবন্দরে নেমে আজ মঙ্গলবার হুয়াংলং স্পোর্টস সেন্টার স্টেডিয়ামে খেলতে নামে। চিনে পৌঁছে বিন্দুমাত্র অনুশীলন করার সময় পায়নি। এমনকি এশিয়াড খেলতে আসার আগেও কোনো প্র্যাকটিস সেশন হয়নি। তার ওপর বিমানযাত্রার ক্লান্তি। সব মিলিয়ে ফল যা হওয়ার তা-ই হয়েছে।

শুধু একটাই চিন্তা, গোলের পার্থক্য। প্রথম খেলাতেই চার গোলে পিছিয়ে থাকল ভারত। প্রধান কোচ ইগর স্টিম্যাক ও তাঁর ছাত্ররা প্রি-কোয়ার্টারে পৌঁছোনোর যে আশা করছেন, সেই আশার পথে এই গোল-পার্থক্যই না বাধা হয়ে দাঁড়ায়! ভারতের গ্রুপে চিন ছাড়া রয়েছে বাংলাদেশ ও মায়ানমার।

প্রথমার্ধে ভারতের ভালো লড়াই

ম্যাচের প্রথম ১৬ মিনিট সমানে সমানে খেলা চলে। শেষ পর্যন্ত ম্যাচের ১৬ মিনিটে চিনের গাও তিয়ানাই অচলাবস্থা ভাঙেন। চিন কর্নার পেয়েছিল। ভারতের পেনাল্টি বক্সের ঠিক ৬ গজ বাইরে অরক্ষিত অবস্থায় ছিলেন গাও তিয়ানাই, কর্নার কিক থেকে বল তাঁর কাছে চলে আসে। তিনি যে শট নেন তা ঝাঁপিয়ে পড়ে বাঁচানোর চেষ্টা করেন গুরমিত সিং। কিন্তু তিনি ব্যর্থ হন।

গোল খেয়ে ভারত আপ্রাণ চেষ্টা চালাতে থাকে ম্যাচে সমতা আনার। ফলও পেয়ে যায় তারা প্রথমার্ধের অতিরিক্ত সময়ে। চিনের বক্সের দিকে ছুটে গিয়ে বল পেয়ে যান রাহুল কেপি। বক্সের মধ্যে থাকা কাউকে বল পাশ করার চেষ্টা করেন। কিন্তু কেউ ছিলেন না। শেষ পর্যন্ত দুরূহ কোণ থেকে নিজেই চিনের গোল লক্ষ্য করে শট নেন। গোলকিপার চেষ্টা করলেও বাঁচাতে পারেননি। প্রথমার্ধে ফল দাঁড়ায় ১-১।

একপেশে খেলা দ্বিতীয়ার্ধে

ভারতের ফুটবলারদের খেলায় ক্লান্তি চোখে পড়ে। তারই সুযোগ নিয়ে দ্বিতীয়ার্ধে একতরফা খেলে যায় চিন এবং ৪টি গোলও পেয়ে যায়। দ্বিতীয়ার্ধ শুরু হওয়ার ৬ মিনিটের মধ্যেই এগিয়ে যায় চিন। ভারতের বক্সের বাইরে বল পেয়ে যান দাই ওয়াইজুন। সেখান থেকে গোল লক্ষ্য করে শট নন এবং বল লক্ষ্যভ্রষ্ট হয়নি।

চিনের তৃতীয় ও চতুর্থ গোল করেন তাও কিয়াংলং। ম্যাচের ৭৫ মিনিটে চিন এগিয়ে যায় ৪-১ গোলে। চিনের পক্ষে চূড়ান্ত গোলটি হয় ম্যাচ শেষ হওয়ার ঠিক আগে। ফ্যাং হাও গোল করে দলকে ৫-১ গোলে এগিয়ে দেন।

ক্ষুব্ধ অধিনায়ক, প্রধান কোচ

চিনে আয়োজিত এশিয়ান গেমস ফুটবলের আসরে চিনের বিরুদ্ধে ভারতীয় দল বিনা অনুশীলনে খেলতে নামল। কোনো প্রস্তুতি ছাড়াই ভারতীয় ফুটবল দল এশিয়াডে খেলতে এসেছে। দলে নেতৃত্বে দিচ্ছেন সুনীল ছেত্রী। সেই অর্থে সুনীল ছাড়া অভিজ্ঞ খেলোয়াড় বলতে যা বোঝায় তেমন কেউ দলে নেই। প্রথম ধাপে যে দল ঘোষণা করা হয়েছিল তাতে কোনো নামি খেলোয়াড় ছিলেন না। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন অধিনায়ক স্বয়ং। পরে সন্দেশ জিংঘালকে দলে নেওয়া হয়। 

ম্যাচের আগে কোচ ইগর স্টিম্যাক ক্ষোভ প্রকাশ করে বলেন, আইএসএল খেলা ক্লাবগুলো তাদের খেলোয়াড়দের ছাড়েন না। এরা দেশের কথা ভাবে না ক্লাবের জন্যই শুধু ভাবেন। এর ওপর সোমবার রাতে চিনে এসে পৌঁছেছে দল। বিশ্রাম পাননি ফুটবলাররা। তা হলে কী ভাবে ভালো ফল আশা করা যাবে?

সাম্প্রতিকতম

বাম হাতে ভাই ফোঁটা দিয়ে ডান হাতে মুছে দিতেন, ছোটবেলার সেই প্রেমের গল্প বললেন ইন্দ্রানী হালদার

অভিনেত্রী একাধিক প্রেমের সম্পর্কে জড়িয়েছেন। পেতেন প্রচুর প্রেমপত্রও। ছোটবেলায় বন্ধু-বান্ধবীদের দাদা-ভাইদের থেকেও নাকি প্রচুর প্রেমপত্র পেয়েছিলেন অভিনেত্রী।

অক্ষয় তৃতীয়ার আগে ১০ দিনে সোনার দাম কমল প্রায় ৩ হাজার টাকা

শেষ ১০ দিনে প্রতি ১০ গ্রাম সোনার দাম কমেছে ২,৯০০ টাকা। বর্তমানে সোনার দাম...

চাঁদিফাটা রোদে ত্বকের জেল্লা গায়েব, নিমেষে ফিরবে জেল্লা যদি করেন এই ৪ কাজ

এই দাবদহে বাড়ি থেকে বেরোতে হচ্ছে অনেককেই। আর তাতেই চেহারার হাল হচ্ছে যাতা। ঝলসে যাচ্ছে ত্বক।

সি বিচে প্লাষ্টিক কুড়াচ্ছেন মিমি চক্রবর্তী, দেখে হতবাক নেটবাসি, হঠাৎ কী হল অভিনেত্রীর?

এভাবেই একের পর এক আবর্জনা তুলে যাচ্ছেন সমুদ্রতট থেকে। এরপর জমা করছেন একটি বাস্কেটে। কিন্তু কেন এমন হাল অভিনেত্রীর? হঠাৎ আবর্জনা তুলছেন কেন?

আরও পড়ুন

আইএসএল প্লে-অফ পর্যায়ের খেলা শুরু ১৯ এপ্রিল, দেখে নিন কোথায় কোন ম্যাচ

খবর অনলাইন ডেস্ক: ২০২৩-২৪-এর আইএসএল যাত্রা এখনও শেষ হয়নি লিগে প্রথম স্থানাধিকারী ছ’টি দলের।...

কমবয়সিদের খেলার মাঠমুখো করছে আমতার সোনামুই গ্রামের ফুটবল প্রশিক্ষণ শিবির

নিজস্ব প্রতিনিধি: বর্তমান সময়ের কমবয়সিদের এই সমস্যা নিয়ে আমরা অনেকেই চিন্তাগ্রস্ত। এ নিয়ে উদ্বেগও...

আইএসএল: ডার্বি ম্যাচে ইস্টবেঙ্গলকে ৩-১ গোলে হারিয়ে মোহনবাগান লিগ শীর্ষে

মোহনবাগান সুপার জায়েন্ট ৩ (জেসন কামিংস, লিস্টন কোলাসো, দিমিত্রি পেত্রাতোস) ইস্টবেঙ্গল এফ সি ১ (সাউল...