Homeখেলাধুলোফুটবলএশিয়াড ফুটবল: বাংলাদেশকে নামমাত্র গোলে হারাল ভারত

এশিয়াড ফুটবল: বাংলাদেশকে নামমাত্র গোলে হারাল ভারত

প্রকাশিত

ভারত ১ (সুনীল ছেত্রী) বাংলাদেশ ০

হ্যাংঝাউ: এশিয়ান গেমসে ভারতীয় ফুটবল দলের হাল যে বেশ খারাপ তা বৃহস্পতিবার আবার প্রমাণিত হল। আগের ম্যাচে চিনের কাছে ৫ গোল খাওয়ার পর এ দিন বাংলাদেশকে কোনোক্রমে হারাল ভারত। ম্যাচের প্রায় শেষের দিকে পেনাল্টি থেকে গোল করে দেশের মুখরক্ষা করলেন সেই সুনীল ছেত্রী।

প্রথমার্ধ গোলশূন্য  

ম্যাচের শুরু থেকেই ভারত আক্রমণে যাওয়ার চেষ্টা করে। মিনিটছয়েকের গোটা তিনেক ফ্রি-কিক পায়, যদিও সেগুলো থেকে লাভের লাভ কিছু হয়নি। ম্যাচের ৮ মিনিটে বাংলাদেশ রক্ষণের দু’ জনকে কাটিয়ে রাহুল কেপি বলটা বক্সে থাকা সুনীল ছেত্রীকে দিয়ে দেন। কিন্তু ছেত্রীর শট কর্নারের বিনিময়ে বাঁচিয়ে দেন বাংলাদেশের গোলকিপার। কর্নার থেকে কোনো ফায়দা ওঠাতে পারেনি ভারত।

মিনিটতিনেক পরে সুনীল ছেত্রী গোল করার আরেকটা সুযোগ পেয়েছিলেন। কিন্তু হেডটা ঠিকমতো হয়নি। প্রচণ্ড বৃষ্টির মধ্যেই বাংলাদেশ বারবার আক্রমণে উঠে আসে। কিন্তু সন্দেশ ঝিংগানের জন্য তাদের চেষ্টা ব্যর্থ হয়।

ম্যাচের ২৬ মিনিটে লক্ষ্যবস্তুকে লক্ষ করে প্রথম শট। এবং সেটাও নেয় বাংলাদেশ। বলের উপর পূর্ণ নিয়ন্ত্রণ রেখে ফয়সাল আহমেদ ফাহিম ভারতের বক্সে চলে আসেন এবং গোল লক্ষ করে শট নেন। ভারতের গোলকিপার ধীরাজ তা বাঁচিয়ে দেন।

প্রথমার্ধের অতিরিক্ত সময়ে গোল করার পর পর সুযোগ মিস করে ভারত। প্রথমে অধিনায়ক সুনীল ছেত্রী, তার পর রাহুল কেপি এবং শেষে অঞ্জুকন্দন। কিন্তু বাংলাদেশের গোলকিপার মিতুল মর্মাকে টলানো যায়নি। আক্রমণ, প্রতি-আক্রমণের শেষ হয় প্রথমার্ধের খেলা।

৮২ মিনিটে পেনাল্টি থেকে গোল

দ্বিতীয়ার্ধের শুরুতেই গোল করার সুযোগ পায় ভারত। বাঁ দিক থেকে ক্রস বাড়ান ব্রিস মিরান্দা। রাহুল ছুটে গিয়ে হেড করেন, কিন্তু তা ঠিকমতো হয়নি। গোলের অনেক বাইরে দিয়ে বল বেরিয়ে যায়।

ম্যাচের ৫৫ মিনিটে ভারত একটা গোল প্রায় উপহার দিতে চলেছিল বাংলাদেশকে। ভারতের রক্ষণভাগের খেলোয়াড়রা বল নিয়ে নিজেদের মধ্যে পাস খেলতে খেলতে গোলকিপার ধীরাজকে ব্যাকপাস করেন। বাংলাদেশের এক ফরোয়ার্ড বল ধরার জন্য ছুটে যান। শেষ পর্যন্ত ধীরাজ কর্নারের বিনিময়ে গোল বাঁচান।

এর পরে অসাধারণ একটি গোল বাঁচান ভারতের গোলকিপার ধীরাজ। বাঁ দিক থেকে ভারতের বক্সে ঢুকে পড়ে গোল লক্ষ্য করে দুর্দান্ত শট নেন জনি। ধীরাজ লাফিয়ে পড়ে শরীর দিয়ে গোল বাঁচিয়ে দেন। ম্যাচের ৮২ মিনিটে পেনাল্টি পায় ভারত। বাংলাদেশের অধিনায়ক রহমিত নিজেদের বক্সে ফাউল করেন ব্রিস মিরান্দাকে। ভারত পেনাল্টি পায়। পেনাল্টি থেকে গোল করতে কোনো ভুলচুক করেননি সুনীল ছেত্রী। এর পর দু’ পক্ষই আক্রমণ শানানোর চেষ্টা করে। কিন্তু আর কোনো গোল হয়নি।                

সাম্প্রতিকতম

মৃণাল সেনের ‘কোরাস’ এবং কিছু কথা

পঙ্কজ চট্টোপাধ্যায় না, তখনও তার গ্র‍্যাজুয়েশন শেষ হয়নি। নামমাত্র বোধহয় দুটো টিউশনি করে সে, মানে...

বিজেপিতে বড় ভাঙন! বিদায়ী সাংসদ যোগ দিলেন তৃণমূলে

ঝাড়গ্রাম: রবিবার আনুষ্ঠানিক ভাবে তৃণমূলে যোগ দিলেন ঝাড়গ্রামের বিদায়ী সাংসদ কুনার হেমব্রম। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের...

রাহুল, রাজনাথ, স্মৃতি ইরানির ভাগ্য নির্ধারিত হবে পঞ্চম দফার ভোটে, নজর আর কোন কোন কেন্দ্রের দিকে  

খবর অনলাইন ডেস্ক: সোমবার ২০ মে লোকসভা নির্বাচনের পঞ্চম দফায় যাঁদের ভাগ্য নির্ধারিত হচ্ছে...

স্বাতী মালিওয়াল মামলায় দিল্লি পুলিশের চাঞ্চল্যকর দাবি, ‘ঘটনার সময়ের সিসিটিভি ফুটেজ গায়েব’

নয়াদিল্লি: আম আদমি পার্টি (আপ)-র রাজ্যসভার সাংসদ স্বাতী মালিওয়ালের সঙ্গে দুর্ব্যবহারের ঘটনায় দিল্লি পুলিশ...

আরও পড়ুন

অবসর নিলেন সুনীল ছেত্রী, ৬ জুন কলকাতায় ভারতের হয়ে শেষ আন্তর্জাতিক ম্যাচ  

খবর অনলাইন ডেস্ক: দু’ দশকের উজ্জ্বল ক্রীড়াজীবনে ইতি টেনে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিচ্ছেন...

ত্রিমুকুট অধরাই থাকল, হার মোহনবাগানের, আইএসএল ফাইনালে বদলা নিল মুম্বই

মোহনবাগান সুপার জায়েন্ট: ১ (কামিংস) মুম্বই সিটি এফসি ৩ (দিয়াজ, বিপিন, ইয়াকুব) খবর অনলাইন ডেস্ক:...

আইএসএল ফাইনাল: মোহনবাগানের কোচ চান ‘বৃত্ত সম্পূর্ণ’ করতে, মুম্বইয়ের কোচ চান যুবভারতীকে নিস্তব্ধ করতে    

খবর অনলাইন প্রতিনিধি: আজ শনিবার দেশীয় ফুটবলে মহারণ। আইএসএল ফাইনালে মুখোমুখি হচ্ছে মোহনবাগান সুপার...