Homeখেলাধুলোফুটবলবাংলাদেশ সেনা দলকে দুরমুশ করে ডুরান্ডে শুভ সূচনা মোহনবাগানের

বাংলাদেশ সেনা দলকে দুরমুশ করে ডুরান্ডে শুভ সূচনা মোহনবাগানের

প্রকাশিত

মোহনবাগান সুপার জায়ান্ট ৫ (কোলাসো, মনবীর, হামতে, নাসিরি, মেহতি হাসান আত্মঘাতী)

বাংলাদেশ আর্মি ফুটবল টিম ০

খবরঅনলাইন ডেস্ক: প্রতিপক্ষ দলকে ৫-০ গোলে হারিয়ে ডুরান্ড কাপে শুভ সূচনা করল মোহনবাগান সুপার জায়ান্ট। বৃহস্পতিবার সন্ধ্যায় যুবভারতী ক্রীড়াঙ্গনে ১২৩তম ডুরান্ড কাপের উদ্বোধনী ম্যাচে মোহনবাগান মুখোমুখি হয়েছিল বাংলাদেশ আর্মি ফুটবল দলের। ম্যাচের প্রথমার্ধেই সবুজ-মেরুন ৩-০ গোলে এগিয়ে যায়। লিস্টন কোলাসো, মনবীর সিং, লালরিনলিয়ানা হামতে ও কিয়ান নাসিরি, প্রত্যেকে একটা করে গোল করেন। একটি গোল আত্মঘাতী।

ইন্ডিপেনডেন্স কাপ জিতে এসে বেশ কিছুটা আত্মবিশ্বাস নিয়েই ডুরান্ড কাপে খেলতে এসেছে বাংলাদেশ সেনা দল। কিন্তু টুর্নামেন্টে একেবারে শুরুর ম্যাচে সেই আত্মবিশ্বাসে পুরো ধস নামিয়ে দিল মোহনবাগান। গোড়ার দিকে তারা বাংলাদেশ সেনা দলকে কিছুটা সমীহ করেই খেলছিল। কিন্তু প্রথম গোলটা পেয়ে যেতেই তারা প্রতিপক্ষের একেবারে ঘাড়ে চেপে বসে এবং শেষ পর্যন্ত তাদের পর্যুদস্ত করে।      

প্রথমার্ধে ৩-০ গোলে এগিয়ে বাগান

মোহনবাগান রিজার্ভ দলের কোচ বাস্তব রায়ের কোচিং-এই এ দিন খেলতে নামে মেরিনার্স। সিনিয়র আর জুনিয়রদের মিশেলে এ দিন দল নামান বাস্তব রায়। এবং তাঁর এক্সপেরিমেন্ট যে সফল হয়েছে, তার প্রমাণ ম্যাচের ফলাফল।

প্রথমার্ধের ১৪ মিনিটেই গোল পেয়ে যায় বাগান। প্রতিপক্ষের বক্সে স্কোয়ার পাস পেয়ে যান কোলাসো। গোল করতে কোনো ভুলচুক করেননি। মোহনবাগান এগিয়ে যায় ১-০ গোলে। এর পর থেকে আর পিছন ফিরে তাকায়নি বাগান। ধারাবাহিক আক্রমণ চালিয়ে যায়। তার ফলও পেয়ে যায় ম্যাচের ২৮ মিনিটে। লালরিনলিয়ানা হামতেকে চ্যালেঞ্জ করতে গিয়ে পেনাল্টি দিয়ে ফেলে বাংলাদেশের দল। মনবীরের শট তিরবেগে ঢুকে যায় তাদের গোলে।

mb2

২-০ ফলে এগিয়ে যাওয়ার পর ম্যাচের রাশ পুরোপুরি চলে যায় মোহনবাগানের হাতে। বিরতির ঠিক আগে প্রতিপক্ষের ডিফেন্ডারদের কাটিয়ে দুর্দান্ত ভাবে এগিয়ে যান কোলাসো। বক্সে থাকা সুহেল ভাটকে লক্ষ্য করে সেন্টার করেন। সুহেল বিপক্ষের গোলকিপারের মাথার ওপর দিয়ে চিপ করে বল গোলে পাঠান। তবে শেষ মুহূর্তে বলে পা লেগে যায় বাংলাদেশ দলের ডিফেন্ডার মেহদি হাসানের। ফলে রেফারি এটি আত্মঘাতী গোল ঘোষণা করেন।

দ্বিতীয়ার্ধে আরও দু-গোল         

৩-০ গোলে এগিয়ে থেকে দ্বিতীয়ার্ধের খেলা শুরু করে সবুজ-মেরুন। তবে এর আগে প্রথমার্ধের অতিরিক্ত সময়ে দ্বিতীয়বার হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন বাংলাদেশ সেনা দলের মিজানুর রহমান। ফলে দ্বিতীয়ার্ধে তারা ১০ জনে খেলে। আর তারই ফায়দা তুলে আরও ২টি গোল করে বাগান।

ম্যাচের ৫৮ মিনিটে কোলাসোর ফ্রি-কিক থেকে হামতে গোল করলে বাগান সমর্থকদের আনন্দে বান ডাকে। ইতিমধ্যে প্রচণ্ড গরমে সুহেল অসুস্থবোধ করায় কিয়ান নাসিরি পরিবর্ত খেলোয়াড় হিসাবে নামেন। এবং বাগান তার ইতিবাচক ফলও পায়। ম্যাচের ৮৯ মিনিটে নাসিরি বাগানের হয়ে পঞ্চম গোল করে বাংলাদেশ সেনা দলের কফিনে শেষ পেরেকটি পুঁতে দেন।

মোহনবাগান সুপার জায়ান্টের দ্বিতীয় ম্যাচ ৭ অগস্ট, সোমবার। কিশোরভারতী ক্রীড়াঙ্গনে এদিন তারা মুখোমুখি হবে রাউন্ডগ্লাস পঞ্জাব এফসি-র বিরুদ্ধে। ডুরান্ড কাপের শুরুতেই বিরাট জয় পেয়ে মেরিনার্স যে যথেষ্ট আত্মবিশ্বাসী থাকবে তাতে সন্দেহ নেই।

mb3

উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী

এদিন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যুবভারতী ক্রীড়াঙ্গনে ডুরান্ড কাপের উদ্বোধন করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস এবং সেনার শীর্ষস্থানীয় কর্তারাও। মুখ্যমন্ত্রী বলে কিক মেরে টুর্নামেন্টের উদ্বোধন করেন।  ম্যাচ শুরুর আগে মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে ভারতের বিভিন্ন প্রদেশের সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

উদ্বোধনের পর মুখ্যমন্ত্রী বলেন, “গতবারও এসেছিলাম। ডুরান্ড ঐতিহ্যশালী টুর্নামেন্ট। সেনাবাহিনী আমাদের সরকারের সঙ্গে সহযোগিতায় এই টুর্নামেন্ট করে। বিদেশি দলও এবার খেলতে এসেছে। বাংলার সেই গান কবে থেকেই প্রচলিত, সব খেলার সেরা বাঙালির তুমি ফুটবল। আমি হয়তো ডার্বি দেখতে আসতে পারব না। শুভেচ্ছা রইল অংশগ্রহণকারী দলগুলোর জন্য।”

ছবি: রাজীব বসু

আরও পড়ুন

ত্রিনিদাদ ও টোব্যাগো যুব কমনওয়েলথ গেমসের অফিসিয়াল ম্যাসকট ‘কোকোইয়া’

কমনওয়েলথ যুব গেমস: অংশ নিচ্ছে ৮ সদস্যের ভারতীয় দল, জানুন কে কোন ইভেন্টে

সাম্প্রতিকতম

চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব, নজর কোন কোন প্রার্থীর দিকে

খবর অনলাইন ডেস্ক: শনিবার লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব চলছে। ৬টি রাজ্য ও...

‘৪০০-র অঙ্ক ছাড়ুন…’, ফলাফলের আগে যোগেন্দ্র যাদবের ভবিষ্যদ্বাণী, চাপ বাড়বে বিজেপির!

নয়াদিল্লি: শনিবার চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ। বাকি এখনও এক দফা। তার আগেই বড়সড় ভবিষ্যদ্বাণী...

আইপিএল ২০২৪: রাজস্থান রয়্যালস্‌কে ৩৬ রানে হারিয়ে ফাইনালে কলকাতার মুখোমুখি হায়দরাবাদ

সানরাইজার্স হায়দরাবাদ: ১৭৫-৯ (হাইনরিখ ক্লাসেন ৫০, রাহুল ত্রিপাঠী ৩৭, অবেশ খান ৩-২৭, ট্রেন্ট বোল্ট...

লোকসভা নির্বাচনে ষষ্ঠ দফায় শনিবার পশ্চিমবঙ্গের ৮টি-সহ ৫৮ আসনে ভোট

খবর অনলাইন ডেস্ক: লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফায় ভোট নেওয়া হবে শনিবার ২৫ মে। এ দিন...

আরও পড়ুন

অবসর নিলেন সুনীল ছেত্রী, ৬ জুন কলকাতায় ভারতের হয়ে শেষ আন্তর্জাতিক ম্যাচ  

খবর অনলাইন ডেস্ক: দু’ দশকের উজ্জ্বল ক্রীড়াজীবনে ইতি টেনে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিচ্ছেন...

ত্রিমুকুট অধরাই থাকল, হার মোহনবাগানের, আইএসএল ফাইনালে বদলা নিল মুম্বই

মোহনবাগান সুপার জায়েন্ট: ১ (কামিংস) মুম্বই সিটি এফসি ৩ (দিয়াজ, বিপিন, ইয়াকুব) খবর অনলাইন ডেস্ক:...

আইএসএল ফাইনাল: মোহনবাগানের কোচ চান ‘বৃত্ত সম্পূর্ণ’ করতে, মুম্বইয়ের কোচ চান যুবভারতীকে নিস্তব্ধ করতে    

খবর অনলাইন প্রতিনিধি: আজ শনিবার দেশীয় ফুটবলে মহারণ। আইএসএল ফাইনালে মুখোমুখি হচ্ছে মোহনবাগান সুপার...