Homeখেলাধুলোএশিয়ান গেমস ২০২৩: শ্যুটিং-এ আরও ২টি সোনা, ৩২টা পদক জিতে ভারত এখন...

এশিয়ান গেমস ২০২৩: শ্যুটিং-এ আরও ২টি সোনা, ৩২টা পদক জিতে ভারত এখন চতুর্থ স্থানে

প্রকাশিত

হ্যাংঝাউ: শুক্রবার এশিয়ান গেমসে আরও ২টি সোনা এল ভারতের ঝুলিতে। এবং ২টি সোনাই এল শ্যুটিং থেকে। এই নিয়ে এখনও পর্যন্ত মোট ৩২টি পদক জিতল ভারত। এই ৩২টা পদকের মধ্যে সোনা ৮টি এবং রুপো ও ব্রোঞ্জ ১২টি করে। পদকপ্রাপ্ত দেশগুলির তালিকায় ভারত এখন চতুর্থ স্থানে রয়েছে।

শ্যুটিং-এ ২টি সোনা-সহ আরও পদক

শ্যুটিং-এ ভারত ৬টি সোনা আগেই পেয়েছিল। শুক্রবার এই তালিকায় আরও ২টি যোগ হয়। পুরুষদের ৫০ মিটার রাইফেল ৩পি দলগত ইভেন্টে সোনা জেতেন ঐশ্বরী প্রতাপ সিং তোমর, স্বপ্নিল সুনীল কুসলে এবং অখিল শেওরন।

মেয়েদের ১০ মিটার এয়ার পিস্তল ব্যক্তিগত ইভেন্টে মঞ্চ আলো করে ছিলেন ভারতীয় শ্যুটাররা। সোনা ও রুপো, দুটোই ভারতীয় শ্যুটারদের দখলে যায়। ২৪২.১ পয়েন্ট স্কোর করে সোনা পান পলক এবং ২৩৯.৭ পয়েন্ট স্কোর করে রুপো পান এশা সিং।

মেয়েদের ১০ মিটার এয়ার পিস্তল দলগত ইভেন্টে ভারত রুপো পায়। মোট ১৭৩১ পয়েন্ট করেন এশা সিং, পলক এবং দিব্যা তড়িগল। এই ইভেন্টে ১৭৩৬ পয়েন্ট করে চিন পায় সোনা এবং ১৭২৩ পয়েন্ট করে চাইনিজ তাইপেই পায় ব্রোঞ্জ।   

স্বপ্নিল ও অখিলের সঙ্গে দলগত ইভেন্টে সোনা পাওয়ার পর পুরুষদের ৫০ মিটার রাইফেল ৩পি ব্যক্তিগত ইভেন্টে রুপো জেতেন ঐশ্বরী প্রতাপ সিং তোমর। ভারতের ৩২টি পদকের মধ্যে শ্যুটিং থেকেই এসেছে ১৮টি পদক – ৬টি সোনা, ৭টি রুপো এবং ৫টি ব্রোঞ্জ।

অন্যান্য ইভেন্টে ভারতের পদক

ভারতের আরও ২টি সোনার পদক এসেছে মেয়েদের ক্রিকেট এবং ইকুয়েস্ট্রিয়ানে। ইকুয়েস্ট্রিয়ানে ব্যক্তিগত ড্রেসেজ ইভেন্টে ব্রোঞ্জ পেয়েছেন অনুশ আগরওয়ালা।

রোয়িং-এ এসেছে ৫টি পদক – ২টি রুপো এবং ৩টি ব্রোঞ্জ। সেলিং-এ এসেছে ৩টি পদক – ১টি রুপো এবং ২টি ব্রোঞ্জ। টেনিস থেকে এসেছে ১টি রুপো। পুরুষদের ডাবলস ফাইনালে সকেথ মায়নেনি এবং রামকুমার রমানাথন ৪-৬, ৪-৬ গেমে পরাজিত হন।

ভারত উশু-তে ১টি রুপো এবং স্কোয়াশে ১টি ব্রোঞ্জ পদক পেয়েছে। জ্যোৎস্না চিনাপ্পা ও তনভি খন্নাকে নিয়ে গঠিত মেয়েদের স্কোয়াশ টিম সেমিফাইনালে ১-২ ম্যাচে হংকং-এর কাছে হেরে ব্রোঞ্জ পায়।              

শীর্ষে চিন, তার পরে দক্ষিণ কোরিয়া ও জাপান

পদকপ্রাপ্ত দেশগুলির তালিকায় শীর্ষে রয়েছে চিন। তাদের পদকের সংখ্যা ১৭৩। এর মধ্যে সোনা ৯৩, রুপো ৫৪ এবং ব্রোঞ্জ ২৬। ৮৮টি পদক পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া। তারা পেয়েছে ২৪টি করে সোনা ও রুপো এবং ৪০টি ব্রোঞ্জ। জাপান রয়েছে তৃতীয় স্থানে। তারা পেয়েছে ১৯টি সোনা, ৩১টি রুপো এবং ৩২টি ব্রোঞ্জ। মোট ৮২টি পদক।

সাম্প্রতিকতম

হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার রায়, কে কী বললেন?

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় রায় প্রকাশের পর মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি চাকরিহারাদের পাশে আছেন। আদালের এই রায়ের নেপথ্যে তিনি বিজেপির হাত দেখছেন।

২০১৬-র নিয়োগ প্রক্রিয়া বাতিল, হাইকোর্টের নির্দেশে চাকরি গেল প্রায় ২৬ হাজারের

কলকাতা: রাজ্য সরকার পোষিত ও সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে ২০১৬ সালে রাজ্যস্তরের পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা...

তাপপ্রবাহের শেষে কালবৈশাখী, কিন্তু কলকাতা, হাওড়া, দক্ষিণ ২৪ পরগণা আদৌ বৃষ্টি পাবে তো?

শ্রয়ণ সেন পূর্ব ভারতের ইতিহাস বিশেষ করে পশ্চিমবঙ্গের ইতিহাস বলে টানা কুড়ি দিন কখনো তাপপ্রবাহ...

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

আরও পড়ুন

মুম্বইকে হারিয়ে আইএসএল শিল্ড জয় মোহনবাগানের

কলকাতা: স্বপ্ন পূরণ হল মোহনবাগানের হাত ধরে। গতবার তারা জামশেদপুর এফসির কাছে হেরে লিগ...

ভারতীয় কুস্তি সংস্থার সদ্য নির্বাচিত কমিটি সাসপেন্ড, বড়ো পদক্ষেপ ক্রীড়ামন্ত্রকের

নয়াদিল্লি: বৃহস্পতিবার ভারতীয় কুস্তি সংস্থার (WFI) নতুন কমিটি তৈরি হয়েছিল। তবে, ক'দিনের ব্যবধানেই সেই...

এসো হাঁটি বাঁচার আনন্দে: গার্ডেনরিচ ফুটবল কোচিং সেন্টারের অভিনব কর্মসূচি

প্রভাত ঘোষ শীতের গড়িয়ে যাওয়া বিকেল। ঘড়ির কাঁটায় ঠিক সোয়া তিনটে। শুরু হল গার্ডেনরিচ ফুটবল...