Homeখেলাধুলোএশিয়ান গেমস ২০২৩: ভারতের স্বর্ণহীন দিন, ঝুলিতে এল ৩টি রুপো আর ৪টি...

এশিয়ান গেমস ২০২৩: ভারতের স্বর্ণহীন দিন, ঝুলিতে এল ৩টি রুপো আর ৪টি ব্রোঞ্জ

প্রকাশিত

হ্যাংঝাউ: চলতি এশিয়ান গেমসে এই প্রথম একটা দিন সোনাহীন কাটল ভারতের। সোমবার ঝুলিতে এল ৭টি পদক – ৩টি রুপো আর ৪টি ব্রোঞ্জ। এই নিয়ে ভারতের মোট পদক সংখ্যা দাঁড়াল ৬০ – ১৩টি সোনা, ২৪টি রুপো এবং ২৩টি ব্রোঞ্জ।

পদকপ্রাপ্তির তালিকায় ভারত চতুর্থ স্থানেই রয়েছে। ১৪৭টি সোনা, ৮১টি রুপো এবং ৪২টি ব্রোঞ্জ অর্থাৎ মোট ২৭০টি পদক নিয়ে শীর্ষে রয়েছে যথারীতি চিন। তারা সকলের ধরাছোঁয়ার বাইরে। সোনার পদকের ভিত্তিতে দ্বিতীয় স্থানে জাপান। তারা পেয়েছে ৩৩টি সোনা, ৪৪টি রুপো এবং ৪৫টি ব্রোঞ্জ, মোট ১২২টি পদক। মোট পদকের সংখ্যায় এগিয়ে থাকলেও ২টি স্বর্ণপদক কম পাওয়ায় দক্ষিণ কোরিয়া রয়েছে তৃতীয় স্থানে। তারা পেয়েছে ৩১টি সোনা, ৩৯টি রুপো এবং ৬৩টি ব্রোঞ্জ, মোট ১৩৩টি পদক।   

অ্যাথলেটিক্সে ৩টি রুপো, ১টি ব্রোঞ্জ

সোমবার মেয়েদের ৩০০০ মিটার স্টিপলচেজে ৯ মিনিট ২৭.৬৩ সেকেন্ড সময় করে রুপো পেলেন পারুল চৌধরী এবং তাঁর চেয়ে প্রায় ১৬ সেকেন্ড সময় বেশি করে ব্রোঞ্জ পেলেন প্রীতি। অন্য দিকে মেয়েদের লং জাম্পে রুপো পেলেন অ্যান্সি সোজান এড়াপ্পিল্লি। অ্যান্সি নিজের সেরা স্কোর ছাপিয়ে ৬.৬৩ মিটার লাফিয়েছেন।

৪x৪০০ মিটার মিক্সড রিলেতে মহম্মদ আজমল, বিথ্যা রামরাজ, রাজেশ রমেশ এবং শুভা বেঙ্কটেশনের দল ৩ মিনিট ১৪.৩৪ সেকেন্ড সময় করে প্রথমে তৃতীয় স্থান পেয়েছিল। কিন্তু এই বিভাগে রুপো পাওয়া শ্রীলঙ্কার এক দৌড়বিদ লেন ভাঙায় তাদের বাতিল করা হয়। ফলে ভারতীয় দল রুপো পায়।  

স্কেটিং-এ ২টি ব্রোঞ্জ

সোমবার দিনের প্রথম পদক আসে স্কেটিং থেকে। পুরুষদের স্পিড স্কেটিংয়ের ফাইনালে তৃতীয় স্থানে শেষ করেন আরিয়ানপাল সিংহ ঘুমান, আনন্দকুমার ভেলকুমার, সিদ্ধান্ত কাম্বলে ও বিক্রম ইনগালে। ৩০০০ মিটার শেষ করতে তাঁরা সময় নেন ৪ মিনিট ১০.১২৮ সেকেন্ড। এই প্রতিযোগিতায় সোনা জেতে চাইনিজ তাইপেই। রুপো জিতেছে দক্ষিণ কোরিয়া।

এই খেলায় মহিলাদের দলও ব্রোঞ্জ জেতে। সঞ্জনা বাথুলা, কার্থিকা জগদীশ্বরণ, হিরাল সাধু ও আরাথি কস্তুরি রাজ ৩০০০ মিটার শেষ করেন ৪ মিনিট ৩৪.৮৬১ সেকেন্ডে। এই প্রতিযোগিতায় সোনা জেতে চাইনিজ তাইপেই এবং রুপো দক্ষিণ কোরিয়া।

টেবিল টেনিসেসুতীর্থা-ঐহিকার ব্রোঞ্জ

রবিবার এশিয়ান গেমসের টেবিল টেনিস কোর্টে ইতিহাস সৃষ্টি করা সুতীর্থা মুখার্জি আর ঐহিকা মুখার্জিকে শেষ পর্যন্ত ব্রোঞ্জ পদকেই সন্তুষ্ট থাকতে হল। সোমবার তাঁরা সেমিফাইনালে হেরে গেলেন উত্তর কোরিয়ার সুয়ং চা এবং সুগইয়ং পাকের কাছে।

তীরন্দাজিতে পদক আসতে পারে  

তীরন্দাজিতে ছেলেদের দলগত বিভাগের ছ’টি ইভেন্টেই কোয়ার্টার ফাইনালে উঠেছে ভারত। এ ছাড়া কম্পাউন্ড বিভাগে পাঁচটি সোনা জেতার সুযোগ থাকছে তাদের সামনে। কিন্তু মহিলা দল ব্যক্তিগত রিকার্ভ থেকে বিদায় নিয়েছেন।

ব্যাডমিন্টনেও

পুরুষদের সিঙ্গলসে কিদম্বি শ্রীকান্ত এবং ডাবলসে সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি ও চিরাগ শেট্টির জুটি কোয়ার্টার ফাইনালে উঠেছেন।

আরও পড়ুন

এএফসি কাপ: ভুলের প্রায়শ্চিত্ত করে কামিংস-এর জোড়া গোল, মালদ্বীপের মাজিয়াকে হারাল মোহনবাগান

সাম্প্রতিকতম

মৃণাল সেনের ‘কোরাস’ এবং কিছু কথা

পঙ্কজ চট্টোপাধ্যায় না, তখনও তার গ্র‍্যাজুয়েশন শেষ হয়নি। নামমাত্র বোধহয় দুটো টিউশনি করে সে, মানে...

বিজেপিতে বড় ভাঙন! বিদায়ী সাংসদ যোগ দিলেন তৃণমূলে

ঝাড়গ্রাম: রবিবার আনুষ্ঠানিক ভাবে তৃণমূলে যোগ দিলেন ঝাড়গ্রামের বিদায়ী সাংসদ কুনার হেমব্রম। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের...

রাহুল, রাজনাথ, স্মৃতি ইরানির ভাগ্য নির্ধারিত হবে পঞ্চম দফার ভোটে, নজর আর কোন কোন কেন্দ্রের দিকে  

খবর অনলাইন ডেস্ক: সোমবার ২০ মে লোকসভা নির্বাচনের পঞ্চম দফায় যাঁদের ভাগ্য নির্ধারিত হচ্ছে...

স্বাতী মালিওয়াল মামলায় দিল্লি পুলিশের চাঞ্চল্যকর দাবি, ‘ঘটনার সময়ের সিসিটিভি ফুটেজ গায়েব’

নয়াদিল্লি: আম আদমি পার্টি (আপ)-র রাজ্যসভার সাংসদ স্বাতী মালিওয়ালের সঙ্গে দুর্ব্যবহারের ঘটনায় দিল্লি পুলিশ...

আরও পড়ুন

“যৌন হেনস্থার যথেষ্ট প্রমাণ…”, আদালতের নির্দেশে কুস্তি সংস্থার প্রাক্তন প্রধান ব্রিজভূষণ বিপাকে  

খবর অনলাইন ডেস্ক: দিল্লির আদালতে বড়ো ধাক্কা খেলেন ভারতের কুস্তি ফেডারেশনের প্রাক্তন প্রধান ব্রিজভূষণ...

৪X৪০০ মিটার রিলে দৌড়ে ভারতের পুরুষ ও মহিলা দল প্যারিস অলিম্পিক্সে যাচ্ছে  

খবর অনলাইন ডেস্ক: প্যারিস অলিম্পিক্সের জন্য যোগ্যতা অর্জন করল ভারতের পুরুষ ও মহিলাদের ৪X৪০০...

মুম্বইকে হারিয়ে আইএসএল শিল্ড জয় মোহনবাগানের

কলকাতা: স্বপ্ন পূরণ হল মোহনবাগানের হাত ধরে। গতবার তারা জামশেদপুর এফসির কাছে হেরে লিগ...