Homeখেলাধুলোএশিয়ান গেমস ২০২৩: এক দিনে ১৫টি পদক, এশিয়াডে ইতিহাস ভারতের

এশিয়ান গেমস ২০২৩: এক দিনে ১৫টি পদক, এশিয়াডে ইতিহাস ভারতের

প্রকাশিত

হ্যাংঝাউ: এশিয়ান গেমসে ১৩ বছর আগের রেকর্ড ভেঙে দিলেন ভারতীয় খেলোয়াড়রা। এক দিনে পদক জয়ের সংখ্যায় রেকর্ড হল। চিনের হ্যাংঝাউয়ে অনুষ্ঠিত ১৯তম এশিয়ান গেমসে রবিবার ভারতীয় খেলোয়াড়রা ১৫টি পদক ঘরে আনলেন। আগে এই সংখ্যাটা ছিল ১১। ২০১০-এ গুয়াংঝাউ এশিয়াডে এক দিনে ১১টি পদক জিতেছিলেন ভারতের ক্রীড়াবিদেরা। হ্যাংঝাউয়ে এ বার ইতিহাস গড়লেন তাঁরা।

ভারতের প্রাপ্ত মোট পদকের সংখ্যা রবিবার অর্ধশত ছাড়িয়ে গেল। এখনও পর্যন্ত মোট ৫৩টি পদক ঝুলিতে ভরেছে ভারত। এর মধ্যে ১৩টি সোনা, ২১টি রুপো এবং ১৯টি ব্রোঞ্জ। পদক তালিকায় ভারত রয়েছে চতুর্থ স্থানে। ভারতের উপরে রয়েছে চিন (১৩৩টি সোনা, ৭২টি রুপো এবং ৩৯টি ব্রোঞ্জ, মোট ২৪৪), দক্ষিণ কোরিয়া (৩০টি সোনা, ৩৫টি রুপো এবং ৬০টি ব্রোঞ্জ, মোট ১২৫) এবং জাপান (২৯টি সোনা, ৪১টি রুপো এবং ৪২টি ব্রোঞ্জ, মোট ১১২)।

এ দিন শুধু অ্যাথলেটিক্স থেকেই ভারতের ঘরে এসেছে ৯টি পদক। এ ছাড়াও পদক এসেছে শ্যুটিং, ব্যাডমিন্টন, বক্সিং, গল্‌ফ থেকেও। রবিবার ভারত তিনটি সোনা জিতেছে। এর মধ্যে অ্যাথলেটিক্স থেকেই এসেছে দু’টি সোনা। তৃতীয় সোনাটি এসেছে শ্যুটিং থেকে।

অ্যাথলেটিক্সে ৯টি পদক

অ্যাথলেটিক্সে পাওয়া ৯টি পদকের মধ্যে ২টি সোনা। ৩০০০ মিটার স্টিপলচেজে ৮ মিনিট ১৯.৫ সেকেন্ড সময় করে সোনা পেলেন অবিনাশ সবলে। এ ছাড়া শটপাট-এ ০.৩৬ মিটার দূরে লোহার বল ছুড়ে সোনা পেলেন তাজিন্দরপাল তুর।

এ দিন মেয়েদের ১০০ মিটার হার্ডলসে রুপো পেলেন জ্যোতি ইয়ারাজি। তিনি কোন পদক জিতেছেন, তা নিয়ে প্রথমে জটিলতা তৈরি হয়েছিল। মনে করা হয়েছিল, তিনি ব্রোঞ্জ জিতেছেন। কিন্তু পরে জানা যায়, তিনি রুপো পেয়েছেন। জ্যোতি তৃতীয় স্থানে থেকে শেষ করেন দৌড়। আর চিনের ইয়ানি দ্বিতীয় স্থানে শেষ করেছিলেন। কিন্তু ইয়ানিকে বাতিল করে দেওয়া হয়। ফলে তৃতীয় স্থানে শেষ করা জ্যোতি রুপো পেয়ে যান।

এ ছাড়াও ছেলেদের লং জাম্পে রুপো পেয়েছেন মুরলী শ্রীশংকর। মেয়েদের হেপ্টাথেলনে ভারতকে ব্রোঞ্জ পেয়েছেন নন্দিনী আগাসারা। পাঁচ বছর আগে জাকার্তা এশিয়ান গেমসে হেপ্টাথলনে সোনা ছিনিয়ে এনেছিলেন জলপাইগুড়ির স্বপ্না বর্মণ। কিন্তু এ বার একটুর জন্য পদক থেকে বঞ্চিত হলেন। ডিসকাস থ্রোয়ে ব্রোঞ্জ জিতেছেন ৪০ বছরের সীমা পুনিয়া। মেয়েদের ১৫০০ মিটার দৌড়ে রুপো জিতেছেন হারমিলান বাইন্স। পুরুষদের ১৫০০ মিটার দৌড়ে রুপো পেয়েছেন অজয় কুমার সারোজ এবং ব্রোঞ্জ পেয়েছেন জিনসন জনসন।

শ্যুটিং-এ ২২টি পদক

রবিবার ভারতের প্রথম সোনা আসে শুটিং থেকেই। পুরুষদের দলগত ট্র্যাপ ইভেন্ট থেকে সোনা আনেন কিনান দরিয়াস চেনাই, জোরাবর সিং সাঁধু এবং পৃথ্বীরাজ তোন্দাইমান। মেয়েদের দলগত ট্র্যাপ ইভেন্টেও রুপো জিতেছে ভারত। ছেলেদের ট্র্যাপ ইভেন্টে ব্রোঞ্জ এনে দেন কিনান।

রবিবার শ্যুটিং-এর সব ইভেন্ট শেষ হল। এ বারের এশিয়াডে ভারত শ্যুটিং-এ ব্যাপক  সাফল্য পেয়েছে। একমাত্র এই শ্যুটিং থেকেই ভারত ২২টা পদক পেল – ৭টা সোনা, ৯টা রুপো এবং ৬টা ব্রোঞ্জ।

ব্যাডমিন্টনে রুপো

পুরুষদের দলগত বিভাগে ২-৩ ব্যবধানে চিনের কাছে হেরে রুপো পেল ভারত। আশা ছিল ভারত সোনা পাবে। কিন্তু সে আশা পূরণ হল না। এর জন্য কিছুটা দায়ী খেলোয়াড়দের চোট। চোটের জন্যে রবিবার সকালে ছিটকে যান এইচএস প্রণয়। পরের দিকে ছিটকে যান ডাবলস খেলোয়াড় এমআর অর্জুন। লক্ষ্য সেন প্রথম ম্যাচে শি ইউকিকে হারান ২২-২০, ১৪-২১, ২১-১৮ গেমে। পরের ম্যাচে ডাবলসে সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি এবং চিরাগ শেট্টি জুটি ২১-১৫, ২১-১৮ হারান ওয়েইকেং লিয়ান এবং চাং ওয়াং জুটিকে। ভারত ২-০ ম্যাচে এগিয়ে যায়। কিন্তু তৃতীয় ম্যাচে কিদম্বি শ্রীকান্ত চিনের লি শিফেংয়ের কাছে ২২-২৪, ৯-২১ হারতেই ভারতের সোনা পাওয়ার আশা শেষ হয়ে যায়। পরের দুটি ম্যাচে চিনের কাছে কার্যত আত্মসমর্পণ করে ভারত।

গল্‌ফে রুপো

ভারতের হয়ে পদক জয়ের ধারা রবিবার শুরু করেছিলেন অদিতি অশোক। গল্‌ফে রুপো পান তিনি। ভারতের প্রথম মহিলা গল্‌ফ খেলোয়াড় হিসাবে এশিয়ান গেমসে পদক জয়ের নজির গড়লেন অদিতি অশোক।

বক্সিং-এ ব্রোঞ্জ

৫০ কেজি বিভাগে নিখাত জারিন রবিবার সেমিফাইনালে হেরে গিয়ে ব্রোঞ্জ পেলেন।

মেয়েদের হকিতে অপরাজিত ভারত

এশিয়ান গেমসে ভারতের মেয়েদের হকি দল এখনও অপরাজিত। প্রথম দুটি ম্যাচ জিতলেও রবিবার তারা দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে ড্র করল। এক সময় পিছিয়ে ছিলেন সবিতা পুনিয়ারা। ৪৪ মিনিটে গোল করে ম্যাচ ড্র করেন নবনীত কৌর।

আরও পড়ুন

এশিয়ান গেমস ২০২৩: স্টিপলচেজে অবিনাশ সবলে, শট পুটে তাজিন্দরপাল তুর পেলেন সোনা, ফের সোনা শ্যুটিং-এও

সাম্প্রতিকতম

তিরন্দাজি বিশ্বকাপ স্টেজ টু: ভারতীয় ত্রয়ী জ্যোতি-পরণীত-অদিতির সোনা জয়

খবর অনলাইন ডেস্ক: তিরন্দাজি বিশ্বকাপে সোনা জয়ের হ্যাটট্রিক। পরপর তিনবার সোনা জিতলেন ভারতীয় ত্রয়ী...

সাজছে ঘূর্ণিঝড় ‘রেমাল’, সাগরদ্বীপ থেকে ৩৮০ কিমি দূরে, অভিঘাত সহ্য করতে হবে সুন্দরবনকে   

শ্রয়ণ সেন উপকূল থেকে ক্রমশ দূরত্ব কমছে ঘূর্ণিঝড় ‘রেমাল’-এর। শনিবার দুপুর ১২টা নাগাদ এটি অতি...

চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব, নজর কোন কোন প্রার্থীর দিকে

খবর অনলাইন ডেস্ক: শনিবার লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব চলছে। ৬টি রাজ্য ও...

‘৪০০-র অঙ্ক ছাড়ুন…’, ফলাফলের আগে যোগেন্দ্র যাদবের ভবিষ্যদ্বাণী, চাপ বাড়বে বিজেপির!

নয়াদিল্লি: শনিবার চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ। বাকি এখনও এক দফা। তার আগেই বড়সড় ভবিষ্যদ্বাণী...

আরও পড়ুন

তিরন্দাজি বিশ্বকাপ স্টেজ টু: ভারতীয় ত্রয়ী জ্যোতি-পরণীত-অদিতির সোনা জয়

খবর অনলাইন ডেস্ক: তিরন্দাজি বিশ্বকাপে সোনা জয়ের হ্যাটট্রিক। পরপর তিনবার সোনা জিতলেন ভারতীয় ত্রয়ী...

“যৌন হেনস্থার যথেষ্ট প্রমাণ…”, আদালতের নির্দেশে কুস্তি সংস্থার প্রাক্তন প্রধান ব্রিজভূষণ বিপাকে  

খবর অনলাইন ডেস্ক: দিল্লির আদালতে বড়ো ধাক্কা খেলেন ভারতের কুস্তি ফেডারেশনের প্রাক্তন প্রধান ব্রিজভূষণ...

৪X৪০০ মিটার রিলে দৌড়ে ভারতের পুরুষ ও মহিলা দল প্যারিস অলিম্পিক্সে যাচ্ছে  

খবর অনলাইন ডেস্ক: প্যারিস অলিম্পিক্সের জন্য যোগ্যতা অর্জন করল ভারতের পুরুষ ও মহিলাদের ৪X৪০০...