Homeখেলাধুলো৪X৪০০ মিটার রিলে দৌড়ে ভারতের পুরুষ ও মহিলা দল প্যারিস অলিম্পিক্সে যাচ্ছে...

৪X৪০০ মিটার রিলে দৌড়ে ভারতের পুরুষ ও মহিলা দল প্যারিস অলিম্পিক্সে যাচ্ছে  

প্রকাশিত

খবর অনলাইন ডেস্ক: প্যারিস অলিম্পিক্সের জন্য যোগ্যতা অর্জন করল ভারতের পুরুষ ও মহিলাদের ৪X৪০০ মিটার রিলে টিম। সোমবার বিশ্ব অ্যাথলেটিক্স রিলে মিটে নিজেদের দ্বিতীয় রাউন্ডের হিটে তারা দ্বিতীয় স্থান দখল করেছে।

রুপল চৌধুরী, এম আর পুবাম্মা, জ্যোতিকা শ্রী ডান্ডি এবং শুভা বেঙ্কটেসনকে নিয়ে গড়া মহিলাদের দল হিট নম্বর ওয়ানে সময় করেছে ৩ মিনিট ২৯.৩৫ সেকেন্ড। জামাইকার (৩ মিনিট ২৮.৫৪ সেকেন্ড) ঠিক পিছনে থেকে ভারতীয় দল তাদের দৌড় শেষ করে।

তার ঠিক পরেই হয় পুরুষদের ৪X৪০০ মিটার রিলে দৌড়। মুহাম্মদ আনাস ইয়াহিয়া, মুহাম্মদ আজমল, আরোকিয়া রাজীব এবং আমোজ জ্যাকবকে নিয়ে গড়া ভারতের টিম তাদের হিটে মার্কিন যুক্তরাষ্ট্রের পিছনে থেকে দ্বিতীয় স্থান অর্জন করে। ভারতীয় দলের সময় ছিল ৩ মিনিট ৩.২৩ সেকেন্ড। মার্কিন দল তাদের দৌড় শেষ করে ২ মিনিট ৫৯.৯৫ সেকেন্ডে।

দ্বিতীয় রাউন্ডের তিনটি হিটের প্রত্যেকটি থেকে ২টি করে শীর্ষস্থানীয় দল প্যারিস অলিম্পিক্সে যাচ্ছে। প্যারিস অলিম্পিক্স চলবে ২৬ জুলাই থেকে ১১ আগস্ট।

ভারতের পুরুষ রিলে টিম যে প্যারিস অলিম্পিক্সে যেতে পারে তা নিয়ে কিছুটা নিশ্চয়তা ছিল। কারণ তারা টোকিও অলিম্পিক্সে এবং ২০২৩ বিশ্ব চ্যাম্পিয়নশিপসে এশিয়ার রেকর্ড ভেঙেছিল। এ ছাড়াও ২০২৩ এশিয়ান গেমসে সোনাও জিতেছিল।

কিন্তু মহিলা রিলে টিমের প্যারিস অলিম্পিক্সে যোগ্যতা অর্জন করা কিছুটা বিস্ময়ের সৃষ্টি করেছে। রবিবার প্রথম রাউন্ডের কোয়ালিফাইং হিটে ভারত পঞ্চম স্থানে ছিল। এই নিয়ে আটবার অলিম্পিক্সে খেলার যোগ্যতা অর্জন করল ভারতের মহিলা রিলে দল। তারা প্রথম যোগ্যতা অর্জন করে ১৯৮৪-এর অলিম্পিক্সে। গত টোকিও অলিম্পিক্সে তারা যেতে পারেনি।

ভারতের পুরুষ রিলে দল এই নিয়ে চারবার অলিম্পিক্সে খেলার যোগ্যতা অর্জন করল। তারা প্রথম অলিম্পিক্সে যায় ২০০০-এর সিডনি গেমসে। তবে প্যারিস অলিম্পিক্সে ৪X৪০০ মিটার রিলে মিক্সড ইভেন্টে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি ভারত। প্যারিস অলিম্পিক্সে অ্যাথলেটিক্স ইভেন্ট শুরু হবে ১ আগস্ট।

আরও পড়ুন

আইপিএল ২০২৩-২৪: নারিনের ব্যাটিং এবং হরষিত ও বরুণের বোলিংয়ের দৌলতে লখনউকে গুঁড়িয়ে দিল কেকেআর

সাম্প্রতিকতম

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: কোন ৮ দেশ সুপার ৮-এ, দেখে নিন ক্রীড়াসূচি

খবর অনলাইন ডেস্ক: এবারের টি২০ বিশ্বকাপের সুপার ৮-এর খেলা শুরু হচ্ছে বুধবার ১৯ জুন।...

ইউরো কাপ ২০২৪: ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে রোমানিয়ার পক্ষে সর্বাধিক গোলে জয়  

রোমানিয়া: ৩ (নিকোলে স্টানসিউ, রাজভান মারিন, ডেনিস ড্রাগুস) ইউক্রেন: ০ খবর অনলাইন ডেস্ক: রীতিমতো হইচই...

 ভারতীয় ফুটবল দলের লাগাতার খারাপ পারফরম্যান্স, ছাঁটাই কোচ ইগর স্তিমাচ, কত টাকা ক্ষতিপূরণ পাবেন জানেন?

ভারতীয় ফুটবল দলের লাগাতার খারাপ পারফরম্যান্সের জের, ছাঁটাই কোচ ইগর স্তিমাচ। ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়, যেখানে উপস্থিত ছিলেন সহ-সভাপতি এনএ হ্যারিস, কার্যকরী সমিতির সদস্য মেনলা এথেনপা, কম্পিটিশন্স কমিটির চেয়ারপার্সন অনিলকুমার প্রভাকরণ এবং টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান আইএম বিজয়ন প্রমুখ।

আরও পড়ুন

প্যারিস অলিম্পিক্সের জন্য ভারতের রাইফেল ও পিস্তল শুটিং স্কোয়াড ঘোষণা

খবর অনলাইন ডেস্ক: ২০২৪ প্যারিস অলিম্পিক্সের জন্য ১৫ জনের রাইফেল ও পিস্তল শুটিং স্কোয়াড...

চোটের কারণে ফরাসি ওপেন থেকে নাম তুলে নিলেন নোভাক জোকোভিচ 

বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড় নোভাক জোকোভিচ চোটের কারণে ফরাসি ওপেন থেকে নাম তুলে...

জিমন্যাস্টিক্সে ইতিহাস গড়লেন দীপা, প্রথম ভারতীয় হিসাবে এশিয়ান চ্যাম্পিয়নশিপে জিতলেন সোনা

খবর অনলাইন ডেস্ক: বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে বাঙালি মেয়েদের ইতিহাস গড়ার খবর আসছে ।...