Homeখেলাধুলোআটক কুস্তিগিরদের পাশে থাকার বার্তা মমতার

আটক কুস্তিগিরদের পাশে থাকার বার্তা মমতার

প্রকাশিত

নয়াদিল্লি: নতুন সংসদ ভবন উদ্বোধনের দিনই ব্রিজভূষণের বিরুদ্ধে কুস্তিগিরদের আন্দোলনকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠল দিল্লির যন্তরমন্তর চত্বর। আটক বিনেশ ফোগট, সাক্ষী মালিক, বজরং পুনিয়া-সহ কয়েক জন কুস্তিগির।

ভারতীয় কুস্তি সংস্থার সভাপতি ব্রিজভূষণ শরণ সিংহকে গ্রেফতারের দাবিতে বেশ কিছু দিন ধরে ধর্না দিচ্ছেন কুস্তিগিররা। রবিবার নতুন সংসদ ভবনের সামনে বিক্ষোভ দেখানোর কর্মসূচি ঘোষণা করেছিলেন তাঁরা। তার আগে যন্তরমন্তরে পুলিশের সঙ্গে বচসা শুরু হয় বিক্ষোভকারীদের। তার জেরে আটক হন বিনেশ ফোগট, সাক্ষী মালিক এবং বজরং পুনিয়া-সহ কয়েক জন কুস্তিগির।

দিল্লি পুলিশের স্পেশাল কমিশনার দীপেন্দ্র পাঠক এই প্রসঙ্গে জানিয়েছিলেন, “আন্দোলনের অনুমতি পাননি এই কুস্তিগিররা। কিন্তু, তা সত্ত্বেও তাঁরা মহিলা মহাপঞ্চায়েত তৈরি করার প্রচেষ্টা করছে। আমরা তাঁদের সম্মান করি। কিন্তু, নয়া সংসদ ভবন অনুষ্ঠানে যদি কোনো হস্তক্ষেপ হয় সেক্ষেত্রে কোনো ভাবেই তা বরদাস্ত করা হবে না”।

রবিবার রাতের দিকে আটক কুস্তিগিরদের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে দিল্লি পুলিশ। এফআইআর দায়ের করা হয়েছে বড়খাম্বা থানায়। ভারতীয় দণ্ডবিধির ছ’টি ধারায় তাঁদের বিরুদ্ধে এফআইআর রুজু করা হয়েছে। বিনেশ, সাক্ষী, বজরংদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৪৭, ১৪৯, ১৮৬, ১৮৮, ৩৩২, ৩৫৩ ধারায় এফআইআর রুজু করা হয়েছে।

এই ঘটনায় কেন্দ্রের সমালোচনা সরব হয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রবিবার তিনি একটি টুইটে লেখেন, “দিল্লি পুলিশ যেভাবে সাক্ষী মালিক, ভিনেশ ফোগাট এবং অন্যান্য কুস্তিগিরদের সঙ্গে আচরণ করেছে তা অত্যন্ত নিন্দাজনক। আমাদের চ্যাম্পিয়নদের সঙ্গে যে ব্যবহার করা হয়েছে তা অত্যন্ত লজ্জাজনক। পুলিশ যাতে অবিলম্বে তাঁদের মুক্ত করে সেই দাবি জানাচ্ছি। আমরা আমাদের কুস্তিগিরদের সঙ্গে রয়েছি।”

দীর্ঘদিন ধরে বিক্ষোভরত ভারতীয় কুস্তিগিররা। কিন্তু তারপরও হরিয়ানার এই বিজেপি নেতা ব্রিজভূষণের বিরুদ্ধে কোনো ব্যবস্থাই নেওয়া হয়নি বলে অভিযোগ তাঁদের। এ বার ‘সুবিচার’ পেতে আন্দোলনের ঝাঁঝ আরও বাড়াতে চলেছেন তাঁরা। সোমবার দিল্লিতে একটি বিক্ষোভ মিছিলের আয়োজন করা হয়েছে।

সাম্প্রতিকতম

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।

শহরে অত্যধিক গরমের অনুভূতির কারণ ‘আরবান হিট আইল্যান্ড’

শ্রয়ণ সেন তাপপ্রবাহের কবলে দক্ষিণবঙ্গ। এই অঞ্চলের ১৫টি জেলার মধ্যে দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব...

লোকসভা নির্বাচনের প্রথম দফায় রেকর্ড ভোট পড়ল ত্রিপুরায়, দ্বিতীয় স্থানে বাংলা

কমিশনের তথ্য অনুযায়ী সন্ধে সাতটা পর্যন্ত ভোট পড়েছে, ৭৯.৯০ প্রথম দফায় ৫৮১৪ বুথে ভোটগ্রহণ হয়েছে। ১০০ শতাংশ বুথে এদিন কেন্দ্রীয় বাহিনী ছিল।

ভোট না দিয়ে ফেরত যাবেন না! পরিযায়ী শ্রমিকদের ‘সতর্কবার্তা’ মমতার

মুর্শিদাবাদের জনসভায় তিনি বলেন, 'আমি সমস্ত পরিযায়ী শ্রমিকদের অনুরোধ করতে চাই যারা এখানে ঈদ উদযাপন করতে এসেছেন, দয়া করে ভোট না দিয়ে ফিরে যাবেন না।

আরও পড়ুন

মুম্বইকে হারিয়ে আইএসএল শিল্ড জয় মোহনবাগানের

কলকাতা: স্বপ্ন পূরণ হল মোহনবাগানের হাত ধরে। গতবার তারা জামশেদপুর এফসির কাছে হেরে লিগ...

ভারতীয় কুস্তি সংস্থার সদ্য নির্বাচিত কমিটি সাসপেন্ড, বড়ো পদক্ষেপ ক্রীড়ামন্ত্রকের

নয়াদিল্লি: বৃহস্পতিবার ভারতীয় কুস্তি সংস্থার (WFI) নতুন কমিটি তৈরি হয়েছিল। তবে, ক'দিনের ব্যবধানেই সেই...

এসো হাঁটি বাঁচার আনন্দে: গার্ডেনরিচ ফুটবল কোচিং সেন্টারের অভিনব কর্মসূচি

প্রভাত ঘোষ শীতের গড়িয়ে যাওয়া বিকেল। ঘড়ির কাঁটায় ঠিক সোয়া তিনটে। শুরু হল গার্ডেনরিচ ফুটবল...