Homeপ্রযুক্তিটুইটারে ব্লু টিক চিহ্ন গায়েব? কী ভাবে আপনি এই সুবিধা ফিরে পেতে...

টুইটারে ব্লু টিক চিহ্ন গায়েব? কী ভাবে আপনি এই সুবিধা ফিরে পেতে পারেন

প্রকাশিত

মাইক্রো-ব্লগিং সাইট টুইটার বৃহস্পতিবার সমাজের বহু গণ্যমান্য ব্যক্তির অ্যাকাউন্টে নামের পাশে থাকা ‘ব্লু টিক’ চিহ্নগুলি সরিয়ে দিয়েছে। শুধুমাত্র কিছু সংস্থা এবং যে সব টুইটার ব্যবহারকারী ব্লু টিক-এর জন্য টাকা দিয়েছেন, তাঁদের অ্যাকাউন্টেই এটি রয়েছে।

ব্লু টিক চিহ্ন হারালেন অর্ধেকেরও বেশি ব্যবহারকারী

এত দিন অভিনেতা-অভিনেত্রী, ক্রীড়াবিদ, রাজনীতিবিদ থেকে সাংবাদিকদের নামে পাশে এই ব্লু টিক চিহ্ন বসত। কিন্তু এর মধ্যে অর্ধেকেরও বেশি ব্যবহারাকারীর নামের পাশ থেকে নীল চিহ্ন সরানো হয়েছে। টুইটার জানিয়েছে, ২০ এপ্রিল থেকে ব্লু টিক চিহ্ন সরানো শুরু হয়েছে। ভারতের অনেক সেলিব্রেটির অ্যাকাউন্ট থেকে ব্লু টিক মুছে ফেলা হয়েছে।

টুইটার অ্যাকাউন্টে নামের পাশের ‘ব্লু টিক’ চিহ্ন যাঁরা হারিয়েছেন, তাঁদের মধ্যে উল্লেখযোগ্য অমিতাভ বচ্চন, শাহরুখ খান, অক্ষয়কুমার, আলিয়া ভট্ট, সচিন তেন্ডুলকর, বিরাট কোহলি এবং যোগী আদিত্যনাথ, রাহুল গান্ধী, প্রিয়ঙ্কা গান্ধী বঢরার মতো ব্যক্তিত্ব। অন্য দিকে, ওপরা উইনফ্রে, জাস্টিন বিবার, কেটি পেরি এবং কিম কার্দাশিয়ানের মতো তারকা থেকে বিল গেটস, এমনকী পোপ ফ্রান্সিসের মতো অনেকেই এই চিহ্ন হারিয়েছেন।

ইলন মাস্ক টুইটারের মালিকানা নেওয়া পরই ঘোষণা করা হয়েছিল, এর আগে যাঁরা এই চেক-মার্ক স্ট্যটাস পেয়েছিলেন, তাঁরা নির্দিষ্ট অর্থের বিনিময়ে সদস্যপদ না নিলে এই ব্লু টিক চিহ্ন মুছে ফেলা হবে। এই ব্লু টিক চিহ্নের জন্য ওয়েবে মাসে ৮ মার্কিন ডলার এবং অ্যান্ড্রয়েড ও আইফোনে মাসে ১১ মার্কিন ডলার মূল্য দিতে হয়।

তবে বিনামূল্যে এই সুবিধা নেওয়ারও তথ্য জানানো হয়েছে সংস্থার পক্ষ থেকে। টুইটারে যাচাইকৃত প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত ব্যক্তিরা অর্থ প্রদান ছাড়াই নিজেদের অ্যাকাউন্টে যাচাইকৃত টিকগুলি ধরে রাখার সুবিধা পাবেন। সরকারি বা বেসরকারি সংস্থা কতজন ব্যক্তিকে নিজেদের অ্যাকাউন্ট দিয়ে যাচাই করতে পারে তার কোনো সীমা নেই। সেক্ষেত্রে কোনো সংস্থাই ঠিক করবে নিজের কত জন কর্মীর অ্যাকাউন্টে এই যাচাইকৃত ব্লু টিক চিহ্ন বজায় রাখবে।

টুইটারের মোবাইল অ্যাপ এবং ওয়েব সংস্করণে ব্লু টিক ফেরানো যেতে পারে। এর জন্য প্রথমে অ্যাকাউন্টে লগইন করতে হবে। এর পর যা করতে হবে…

*হোম পেজের বাঁ পাশে টুইটার ব্লু-এ ক্লিক করুন।

*এখানে দেখা যাবে সাবস্ক্রিপশন প্ল্যান। এখান থেকে আপনাকে নিজের জন্য একটি প্ল্যান বেছে নিতে হবে।

*Subscribe-এ ট্যাপ করার পর পেমেন্ট অপশনে যেতে হবে।

*প্রক্রিয়া শেষ হলে আপনি ব্লু টিক পাবেন। তবে, শুধুমাত্র টুইটারের দেওয়া শর্তের ভিত্তিতে, অ্যাকাউন্টটি ব্লু টিক পেয়েছে কি না, তা নিশ্চিত করা সম্ভব হবে।

সাম্প্রতিকতম

ভারী বৃষ্টিতে ভাসল দুবাই বিমানবন্দর, জলে ডুবে শহরের রাস্তাঘাট

জল জমে থাকার জন্য বিমানবন্দরে প্রায় আধ ঘণ্টা বিমান চালচল বন্ধ ছিল। বিমানবন্দরে মঙ্গলবার মাত্র ১২ ঘন্টায় প্রায় ১০০ মিমি এবং ২৪ ঘন্টায় মোট ১৬০ মিমি বৃষ্টি হয়েছে। গড়ে, দুবাই শহরে এক বছরে প্রায় ৮৮.৯ মিমি বৃষ্টিপাত হয়ে থাকে।

ছত্তিশগড়ে যৌথবাহিনীর সঙ্গে সংঘর্ষে শীর্ষনেতা সহ ২৯ মাওবাদী নিহত

জেলা রিজার্ভ গার্ড ও বর্ডার সিকিউরিটি ফোর্সের একটি যৌথ দলের অভিযানের সময় বিনাগুন্ডা গ্রামের নিকটবর্তী বনে বন্দুকযুদ্ধে তিন নিরাপত্তা কর্মী আহত হয়েছেন।

ডায়মন্ড হারবারে অভিষেকের বিরুদ্ধে বিজেপির প্রার্থী ঘোষণা

কলকাতা: অবশেষে ডায়মন্ড হারবারে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রার্থী ঘোষণা করল বিজেপি। বিজেপি প্রার্থীর নাম...

ওড়িশায় সেতু থেকে পড়ে গেল কলকাতাগামী বাস, অন্তত ৫ জনের মৃত্যু, অনেকে আহত

সোমবার রাতে ওড়িশার জাজপুর জেলায় একটি সেতু থেকে কলকাতাগামী একটি বাস পড়ে গিয়ে ভয়াবহ...

আরও পড়ুন

Laracon 2024 সম্মেলন: কলকাতা থেকে স্পনসর করা একমাত্র সংস্থা হিসেবে দৃষ্টান্ত গড়ল Think To Share

ফুল-স্ট্যাক ওয়েব এবং সফ্টওয়্যার বিকাশের ক্ষেত্রে Think To Share সবচেয়ে উদ্ভাবনী সংস্থাগুলির মধ্যে একটি।

জিমেল আগস্টে বন্ধ হয়ে যাচ্ছে? কী বলছে গুগল

সোশ্যাল মিডিয়ায় হইচই! আগামী আগস্ট মাস থেকে না কি বন্ধ হয়ে যাচ্ছে গুগলের (Google)...

আধার সমস্যা মেটাতে পোর্টাল, হোয়াটসঅ্যাপ নম্বর চালু রাজ্যের, জানুন কী ভাবে আবেদন জানাবেন

কলকাতা: রাজ্যের বিভিন্ন জায়গায় আধার কার্ড নিষ্ক্রিয় হওয়ার ঘটনায় ইতিমধ্য়েই তৈরি হয়েছে বিভ্রান্তি। সেই...