Homeখবররাজ্যমঙ্গলবার পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টি, সঙ্গে দমকা হাওয়া

মঙ্গলবার পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টি, সঙ্গে দমকা হাওয়া

প্রকাশিত

কলকাতা: মঙ্গলবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণের সমস্ত জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। শুধু বৃষ্টি নয়, দমকা হওয়া এবং কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। শনিবার এমনটাই পূর্বাভাস আবহাওয়া দফতরের।

শনিবার সকাল থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলায় জেলায় মুখ ভার আকাশের। বিকেল থেকে বিক্ষিপ্ত ভাবে ঝিরঝিরে বৃষ্টিও চলছে। হাওয়া অফিস জানিয়েছে, এ দিনও কলকাতায় বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির পাশাপাশি, ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। এ দিন দুই মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম এবং বাঁকুড়া জেলায় সামান্য বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের বাকি জেলার কয়েকটি জায়গায় শনিবার ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার গতিতে ঝোড়ো হাওয়া বইতে পারে। সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি নামতে পারে বলে জানিয়েছেন আবহবিদেরা।

বৃহস্পতিবার সন্ধ্যায় ঝড়-বৃষ্টির পর থেকে তাপমাত্রা খানিকটা কমেছে কলকাতায়। আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, শনিবার শহরে সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছে। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৩ ডিগ্রি সেলসিয়াসের কাছে। দক্ষিণবঙ্গে আগামী তিন দিন তাপমাত্রার বিশেষ হেরফের হবে না। তবে তার পর থেকে তাপমাত্রা ২-৩ ডিগ্রি বাড়তে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। শনিবার উত্তরের জেলাগুলিতেও ঝড়বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। রবিবার এবং সোমবার উত্তরের কয়েকটি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবারও বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদ, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। উত্তরবঙ্গের জেলাগুলিতেও রবিবার ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মালদহ, দুই দিনাজপুর, জলপাইগুড়ি, কোচবিহারে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বাংলাদেশের উপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে। সেই ঘূর্ণাবর্তের একটি অক্ষরেখা পশ্চিমবঙ্গ এবং ওড়িশার উপর দিয়ে অন্ধ্রপ্রদেশ পর্যন্ত গিয়েছে। এ দিকে অপর একটি অক্ষরেখা দক্ষিণভারতের তামিলনাড়ু থেকে কোঙ্কন হয়ে কর্ণাটক এবং গোয়া পর্যন্ত বিস্তৃত। তা ছাড়া একটি নিম্নচাপ অক্ষরেখা দক্ষিণ-পূর্ব রাজস্থান থেকে ঝাড়খণ্ড ও পশ্চিমবাংলার উপর দিয়ে বিস্তৃত হয়ে গিয়েছে বাংলাদেশ পর্যন্ত। সব মিলিয়ে আগামী মঙ্গলবার পর্যন্ত বৃষ্টি হতে পারে রাজ্যের প্রায় সব জেলাতেই।

আরও পড়ুন: দেশে ফিরেই স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন রামচরণ, একে অপরকে দিলেন উপহার

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...