Homeখবররাজ্যদিনভর আকাশ মেঘলা, দমকা হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি

দিনভর আকাশ মেঘলা, দমকা হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি

প্রকাশিত

কলকাতা: রাজ্য জুড়ে হালকা থেকে মাঝারি বৃষ্টি, শিলাবৃষ্টি, ঝোড়ো হাওয়া থেকে কালবৈশাখী, বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি। সোমবারেও রাজ্যে দুর্যোগপূর্ণ আবহাওয়া চলবে বলেই আশঙ্কা।

কলকাতায় আজ দিনভর মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ দু’-এক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হালকা ঝোড়ো হাওয়া বইতে পারে। বৃষ্টির জেরে উধাও গরমের অস্বস্তি। আপাতত সে ভাবে বাড়ছে না দিনের তাপমাত্রাও। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আরও দু’দিন অন্তত এই পরিস্থিতি চলবে। তার পর ফের পরবির্তন হতে পারে আবহাওয়ার।

আলিপুর আবহাওয়া অফিস সূত্রে খবর, সোমবারেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে রাজ্যের সব জেলাতে। সঙ্গে বইতে পারে দমকা ঝোড়ো হাওয়া। কোথাও কোথাও শিলাবৃষ্টিও হতে পারে। বিক্ষিপ্তভাবে দু’-এক জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঘূর্ণাবর্তের জেরে আগামী মঙ্গলবার পর্যন্ত পরিবর্তন হচ্ছে না আবহাওয়ার। আপাতত চলবে ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত।

রবিবার প্রায় সারা দিন ধরেই দফায় দফায় বৃষ্টি হয়েছে। সঙ্গে ঝোড়ো হাওয়া। আবহাওয়া অফিসের অধিকর্তা গণেশ দাস জানান, আগামীকাল, মঙ্গলবার পর্যন্ত এ করম চলবে। আকাশ মেঘলা থাকবে ও মাঝেমধ্যে বৃষ্টি হবে। বুধবার আবহাওয়ার কিছুটা উন্নতি হবে। তবে আকাশ পরিষ্কার হয়ে ঝলমলে রোদ পেতে বৃহস্পতিবার হয়ে যাবে। এতে কয়েকদিন গরম থেকে স্বস্তি মিলবে।

রাজস্থান থেকে বিস্তৃত নিম্নচাপ অক্ষরেখা গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত গিয়েছে। এর পাশাপাশি বঙ্গোপসাগর থেকে বায়ুমণ্ডলে ঢুকছে প্রচুর পরিমাণ জলীয় বাষ্প। এই দু’টি কারণে বৃষ্টির মেঘ তৈরি হচ্ছে। শুধু দক্ষিণবঙ্গ নয়, উত্তরবঙ্গ এবং গোটা পূর্ব ভারত জুড়ে বৃষ্টির অনুকূল পরিস্থিতি রয়েছে। দার্জিলিঙে সান্দাকফু ও সিকিমের বেশি উঁচু স্থানগুলিতে তুষারপাতের কারণও এটা।

আরও পড়ুন: বাংলা ভাষা ‘অস্তিত্বহীন’ জানিয়ে শিক্ষিকাকে চিঠি আড়িয়াদহের স্কুলের, পরে সংশোধন

সাম্প্রতিকতম

ইউক্রেনে রায়ায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া, আমেরিকার দাবি অস্বীকার ক্রেমলিনের

রাশিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ। অস্ত্র ব্যবহারের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ। আমেরিকার দাবি, রাসায়নিক অস্ত্র...

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে।

এবার তারকা প্রচার তালিকা থেকেও বাদ, অনুগামীদের দেখে কেঁদে ফেললেন কুণাল

বৃহস্পতিবার যে ৪০ জনের তারকা প্রকাশিত হয়েছে সেই তালিকায় নাম রয়েছে দলের শীর্ষ নেতৃত্ব ছাড়াও দেব, সায়ন্তিকা, সোহম থেকে অদিতি মুন্সির। কিন্তু নাম নেই কুণালের।

সোনার দাম আবারও বাড়ল, জানুন কোথায় কত

গত সপ্তাহে সোনার দাম ক্রমাগত কমার পর এ সপ্তাহে সোনার দাম বাড়তে দেখা যাচ্ছে।...

আরও পড়ুন

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...