Homeখবরকলকাতা৪৭ ডিগ্রি সেলসিয়াস 'রিয়াল ফিল'-এই ঘাবড়ে গেলেন? অতীতে ৫৫ ডিগ্রি সেলসিয়াসও দেখেছে...

৪৭ ডিগ্রি সেলসিয়াস ‘রিয়াল ফিল’-এই ঘাবড়ে গেলেন? অতীতে ৫৫ ডিগ্রি সেলসিয়াসও দেখেছে কলকাতা

প্রকাশিত

শ্রয়ণ সেন

প্রকৃত পারদ ৪০ ডিগ্রি সেলসিয়াস।

কিন্তু ‘রিয়াল ফিল’ দেখাচ্ছে ৪৭ ডিগ্রি সেলসিয়াস।

আর তাতেই মানুষের হইহই। ৪৭ ডিগ্রি সেলসিয়াস ‘রিয়াল ফিল’-এই আমরা সবাই প্রায় মূর্ছা যাচ্ছি।

তবে এটা ভাবলে অনেকে অবাক হবেন যে ৪৭ ডিগ্রি কেন, আমরা অতীতে অনেক বার ৬০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ‘রিয়াল ফিল’ তাপমাত্রা পেয়েছি। কিন্তু আমাদের স্মৃতিশক্তি এতটাই দুর্বল যে ব্যাপারটা ভুলেই গিয়েছি।

প্রথমে একটু ব্যাখ্যা করা যাক ‘রিয়াল ফিল’ তাপমাত্রা-কে। পারদের তাপমাত্রা অনুযায়ী যতটা গরম লাগার কথা, আসলে তার চেয়ে ঢের বেশি গরম লাগে বাস্তবে। এই ‘আসল’ গরমের অনুভূতিটাই হল ‘রিয়াল ফিল’, এক বিজ্ঞানভিত্তিক আবহাওয়া-সূচক। যা নির্ধারণ করে দেয়, কাগুজে হিসেবের পারদের ওঠানামায় যতটা গরম বা ঠান্ডা লাগার কথা, আসলে তার থেকে কতটা বেশি গরম বা ঠান্ডা লাগছে।

কী ভাবে ঠিক হয় এই রিয়াল ফিল? অনেক ফ্যাক্টর আছে। আবহাওয়ার অনেক উপাদানের ওঠাপড়ার উপর নির্ভরশীল এই ‘আসল গরমের অনুভূতি’। বাতাসের গতি কেমন, বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কতটা, আপেক্ষিক আর্দ্রতাই বা কত শতাংশ, সূর্যালোকের প্রখরতা, আকাশে মেঘের আনাগোনা, সব কিছুর চুলচেরা হিসেবের পরই নির্ধারিত হয় ‘রিয়াল ফিল’।

গত সপ্তাহে কলকাতায় পারদ যখন চল্লিশ ডিগ্রি সেলসিয়াস ছাড়াল, ‘রিয়াল ফিল’ কিন্তু বেশি ছিল না। এমনকি প্রকৃত পারদের থেকে কমও থাকত সেটা। কিন্তু গত রবিবার থেকে বিষয়টা উলটো হয়ে গিয়েছে। প্রকৃত পারদ ৪০-এ আটকে থাকলেও ‘রিয়াল ফিল’ উঠে যাচ্ছে ৪৭ বা তারও ওপরে।

রবিবারের পর থেকে বাতাসে জলীয় বাষ্প এবং আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ হুট করে বেড়ে যাওয়ার ফলেই ‘আসল’ গরমের সূচক বেড়ে গিয়েছে।

summer in bengal

কলকাতায় তাপপ্রবাহ বিরল হলেও এই ‘আসল অনুভূতির’ সূচকবৃদ্ধি নতুন কিছুই নয়। বরং এটা জানলে অবাক হবেন যে বর্ষার আগমনের মুখে মুখে প্রায় প্রতি বছরই এই সূচক ৫৫ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠে যায়। এটাই কলকাতার প্রকৃত ধর্ম।

এই যেমন গত বছর ১২ জুনের কথা ধরি। সে দিন প্রকৃত পারদ ৩৭ ডিগ্রি সেলসিয়াসের বেশি ওঠেনি। কিন্তু ‘রিয়াল ফিল’ উঠে গিয়েছিল ৫৭ ডিগ্রি সেলসিয়াসে। তার দু’ দিন আগে সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসে আটকে গেলেও ‘রিয়াল ফিল’ ছিল ৫৬ ডিগ্রি সেলসিয়াসে। ২০১৯ সালের ১৪ জুন ‘রিয়াল ফিল’ রেকর্ড করা হয়েছিল ৫৫ ডিগ্রি সেলসিয়াস।

সুতরাং এই ‘রিয়াল ফিল’ বেড়ে প্রায় ৬০ ডিগ্রি সেলসিয়াসের কাছে চলে যাওয়া আমাদের কাছে আদৌ নতুন কিছু নয়। তাই ‘রিয়াল ফিল’-এর সূচক দেখে অযথা আতঙ্কিত হবেন না।

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার রায়, কে কী বললেন?

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় রায় প্রকাশের পর মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি চাকরিহারাদের পাশে আছেন। আদালের এই রায়ের নেপথ্যে তিনি বিজেপির হাত দেখছেন।

আদালতের অনুমতি পেয়ে গড়িয়ার ৫ নম্বর বাস স্ট্যান্ডে অনুষ্ঠিত হবে রাম নবমীর শোভাযাত্রা

বাধ সেধেছিল পুলিশ। অবশেষে আদালতের নির্দেশে বিশ্ব হিন্দু পরিষদ সহ বেশ কয়েকটি সংগঠনের রাম...