Homeখবরদেশ৭-এর মধ্যে বিরোধী ৪, বিজেপি ৩! উপনির্বাচনের ফলাফলে চাপে রইল গেরুয়া শিবির?

৭-এর মধ্যে বিরোধী ৪, বিজেপি ৩! উপনির্বাচনের ফলাফলে চাপে রইল গেরুয়া শিবির?

প্রকাশিত

পশ্চিমবঙ্গের ধূপগুড়ির-সহ ৬টি রাজ্য়ের ৭টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের ফল প্রকাশ হয় শুক্রবার। ফলাফলে দেখা গেল, হাড্ডাহাড্ডি লড়াইয়ে বিজেপিকে টেক্কা দিয়েছে বিরোধীরা। প্রাপ্ত আসন সংখ্যায় বিরোধীদের থেকে পিছনেই রইল গেরুয়া শিবির।

পশ্চিমবঙ্গে ধূপগুড়ি-সহ দেশের মোট ৪টি আসনে জিতেছে বিরোধী দলগুলি। ওই চারটি আসনের একটি করে পেয়েছে কংগ্রেস, তৃণমূল, সমাজবাদী পার্টি এবং ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম)। আর ৩টি আসন গিয়েছে বিজেপির ঝুলিতে। বিজেপি-কে হারিয়ে ধুপগুড়ি আসন জিতেছে তৃণমূল, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম) তাদের ডুমরি আসন ধরে রেখেছে, কংগ্রেসের চান্ডি উম্মেন কেরলের পুথুপল্লীতে ঐতিহাসিক জয় পেয়েছেন, এবং সমাজবাদী পার্টি (এসপি) উত্তরপ্রদেশের ঘোসি আসন জিতেছে। অন্য দিকে, বিজেপি ত্রিপুরার বক্সানগর, ধনপুর এবং উত্তরাখণ্ডের বাগেশ্বরে আসন জিতেছে।

ফলাফল প্রকাশ্যে আসার পর তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, “সাতটা সিটে ইলেকশন হয়েছে। তার মধ্যে চারটে সিটে বিজেপি হেরেছে। আর উত্তরপ্রদেশের মতো জায়গাতেও হেরেছে। জিতেছে যে তিনটে তার মধ্যে দুটো ত্রিপুরা। কাউকে লড়তেই দেয়নি। সে আবার পুরো সম্পূর্ণ ৯০ শতাংশ ভোটে।”

উল্লেখযোগ্য ভাবে, বিদায়ী বিধায়কের দলবদলের পরেও উত্তরপ্রদেশের ঘোসি আসনটি দখলে রেখেছে সমাজবাদী পার্টি। প্রাক্তন মন্ত্রী তথা বিএসপির প্রাক্তন পরিষদীয় নেতা দারা সিংহ চৌহান ২০২২ সালের বিধানসভা নির্বাচনে সমাজবাদী পার্টির প্রার্থী হিসাবে সেখানে ২২ হাজার ভোটে জিতেছিলেন। কিন্তু কয়েক মাস আগে দল বদলে বিজেপিতে যোগ দেন তিনি। উপনির্বাচনে দারাকেই প্রার্থী করেছিল বিজেপি। কিন্তু কংগ্রেস সমর্থিত সমাজবাদী প্রার্থী সুধাকর সিংহের কাছে দারা হেরেছেন ৪২ হাজারেরও বেশি ভোটে।

অন্যদিকে, কেরলের কোট্টায়াম জেলার পুথুপল্লি বিধানসভা কেন্দ্রটি বিপুল মার্জিনে জিতে হাতে রেখেছে কংগ্রেস। গতবার সিপিএম প্রার্থীকে ৯ হাজার ৪৪ ভোটে হারিয়েছিলেন কংগ্রেসের উম্মেন চান্ডি। তাঁর মৃত্য়ুর পর এবার উপনির্বাচনে তাঁর ছেলে চান্ডি উম্মেনকে প্রার্থী করে কংগ্রেস। রেকর্ড ৩৭ হাজার ৭১৯ ভোটে সিপিএম প্রার্থীকে পরাজিত করেন কংগ্রেস প্রার্থী। কেরলে এখনও অবধি কোনোদিন দাগ কাটতে পারেনি বিজেপি। এবারের উপ নির্বাচনেও বিজেপি প্রার্থী পান মাত্র ৬ হাজার ৫৫৮টি ভোট।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, ২০২৪-এ রয়েছে লোকসভা নির্বাচন। তার আগে, আগামী নভেম্বর-ডিসেম্বরে হিন্দি বলয়ের তিন গুরুত্বপূর্ণ রাজ্য, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, রাজস্থানের পাশাপাশি দাক্ষিণাত্যের তেলঙ্গানা এবং উত্তর-পূর্বের মিজোরামে বিধানসভা ভোট হওয়ার কথা। তার আগে উপনির্বাচনের এই ফল বিজেপিকে কিছুটা চাপে রাখবে বলেই মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ।

বছরের শেষের দিকে নির্ধারিত পাঁচটি রাজ্যের বিধানসভা নির্বাচন এবং ২০২৪ সালের গুরুত্বপূর্ণ লোকসভা নির্বাচনের আগে এই উপনির্বাচনকে বিরোধীদের ‘ইন্ডিয়া’ জোটের সামনেও বড়ো পরীক্ষা বলে ধরা হচ্ছিল। সেই পরীক্ষায় আপাতত তারা কিছুটা এগিয়েই রইল।

আরও পড়ুন: ধূপগুড়িতে ফের সবুজ আবির! বিজেপি-কে হারিয়ে জয়জয়কার তৃণমূলের

সাম্প্রতিকতম

আইপিএল ২০২৪: প্লে-অফে সানরাইজার্স হায়দরাবাদ, প্রথম চারে থাকার লড়াই এখন চেন্নাই আর বেঙ্গালুরুর মধ্যে

খবর অনলাইন ডেস্ক: বৃহস্পতিবার হায়দরাবাদে অবিরাম বৃষ্টি পড়ার ফলে সানরাইজার্স হায়দরাবাদ (এসআরএইচ) বনাম গুজরাত...

সন্দেশখালির মাম্পি দাসের জামিন মঞ্জুর, হাইকোর্টে ধাক্কা রাজ্য পুলিশের

কলকাতা: সন্দেশখালির বিজেপি নেত্রী মাম্পি দাসকে ব্যক্তিগত বন্ডে জামিন দিল কলকাতা হাইকোর্ট। শুক্রবার এই...

দক্ষিণ ও উত্তর কলকাতার বেশ কিছু অংশে শনিবার সন্ধে থেকে মদ বিক্রি বন্ধ

খবর অনলাইন ডেস্ক: শনিবার সন্ধে ৬টা থেকে দক্ষিণ ও উত্তর কলকাতার বেশ কিছু অংশে...

বাংলাদেশি অনুপ্রবেশ: অসমের মুখ্যমন্ত্রীর দাবি নিয়ে উঠছে প্রশ্ন, এত দিন ক্ষমতায় থেকে তিনি কী করলেন

খবর অনলাইন ডেস্ক: ঝাড়খণ্ডে নির্বাচনী প্রচারে গিয়ে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেছেন, গত...

আরও পড়ুন

বাংলাদেশি অনুপ্রবেশ: অসমের মুখ্যমন্ত্রীর দাবি নিয়ে উঠছে প্রশ্ন, এত দিন ক্ষমতায় থেকে তিনি কী করলেন

খবর অনলাইন ডেস্ক: ঝাড়খণ্ডে নির্বাচনী প্রচারে গিয়ে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেছেন, গত...

জুলাইয়ের মধ্যে প্রথম এলসিএ মার্ক-১এ যুদ্ধবিমান পাবে ভারতীয় বায়ুসেনা, আরও অর্ডার পাচ্ছে হ্যাল

নয়াদিল্লি: ভারতীয় বায়ুসেনা এই বছরের জুলাইয়ের মধ্যে দেশের প্রথম এলসিএ মার্ক ১এ যুদ্ধবিমান পাবে...

মুম্বই হোর্ডিং বিপর্যয়: অবৈধ বিলবোর্ডের মালিক উদয়পুরে গ্রেফতার

খবর অনলাইন ডেস্ক: মুম্বইয়ের অবৈধ বিলবোর্ডের মালিক ভবেশ ভিড়ে ধরা পড়লেন। তাঁরই কোম্পানি ইগো...