Homeখবরবিদেশযুদ্ধ শুরুর প্রায় দেড় মাস পরে ২৪ পণবন্দিকে মুক্তি হামাসের, ইজরায়েল ছাড়ল...

যুদ্ধ শুরুর প্রায় দেড় মাস পরে ২৪ পণবন্দিকে মুক্তি হামাসের, ইজরায়েল ছাড়ল ৩৯ জনকে

প্রকাশিত

ইজরায়েলের সঙ্গে যুদ্ধ শুরুর প্রায় দেড় মাস পরে ২৪ পণবন্দিকে মুক্তি দিল হামাস। শুক্রবার থেকে একটি চুক্তির অধীনে গাজায় অস্থায়ী যুদ্ধবিরতি গ্রহণ করেছে ইজরায়েল ও হামাস। সেই যুদ্ধবিরতির শর্ত হিসেবেই প্রথম ব্য়াচের এই ২৪ জনকে মুক্তি দিয়েছে হামাস।

ইজরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, জঙ্গি হামলার সময় বন্দি ১৩ জন ইজরায়েলি পণবন্দি ইসরায়েলি ভূখণ্ডে ফিরে এসেছেন। যেখানে তাঁদের পরিবারের সঙ্গে পুনরায় মিলিত হওয়ার আগে তাঁদের মেডিক্যাল পরীক্ষা করা হবে। ইজরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে, মুক্তিপ্রাপ্তদের মধ্যে চার শিশু এবং ছয়জন বৃদ্ধা রয়েছেন।

পণবন্দিদের হস্তান্তর নিয়ে লাগাতার কথা চালাচালি করছিল ইজরায়েল, হামাস, কাতার, মিশর এবং মার্কিন যুক্তরাষ্ট্র। কয়েক সপ্তাহের আলোচনার পর একটি চুক্তির অধীনে ইজরায়েল তিনগুণ বেশি প্যালেস্তেনীয় বন্দিকে মুক্ত করতে রাজি হয়। প্রধান মধ্যস্থতাকারী কাতার নিশ্চিত করেছে যে হামাস শুক্রবার মোট ২৪ জন পণবন্দিকে মুক্তি দিয়েছে এবং ইজরাইল তার কারাগার থেকে ৩৯ জন নারী ও শিশুকে মুক্তি দিয়েছে।

প্রায় দেড় মাস ধরে চলছে ইজরায়েল-হামাস যুদ্ধ। ইজরায়েলি সেনাবাহিনীর পাল্টা আক্রমণে বিধ্বস্ত প্যালেস্তেনীয় সশস্ত্র সংগঠন হামাস। গত ৭ অক্টোবর প্যালেস্তাইনের সশস্ত্র গোষ্ঠী হামাস ইজরায়েলের ভূখণ্ডে ঢুকে হামলা চালায় এবং বহু ইজরায়েলি নাগরিককে পণবন্দি করে নিয়ে যায়। এর পরেই হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন নেতানিয়াহু।

এর আগে বুধবার, এক ইজরায়েলি আধিকারিক সংবাদ মাধ্যমকে বলেছিলেন, বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ১০টায় যুদ্ধবিরতি শুরু হবে, যার পরে গাজায় বন্দি ২৩০ জনেরও বেশি লোকের মধ্যে কমপক্ষে ৫০ জন মহিলা ও শিশুকে মুক্তি দেওয়া হবে। তবে, যুদ্ধবিরতি শুরু হওয়ার কয়েক ঘন্টা আগে বুধবার শেষের দিকে সেই প্রস্তুতিগুলি স্থগিত করা হয়েছিল। শুক্রবার সেই প্রক্রিয়াই শুরু হয়েছে।

এর আগে ইজরায়েলি সেনাবাহিনীর প্রকাশিত ছবিগুলিতে দেখা গিয়েছিল মুক্তিপ্রাপ্ত পণবন্দিদের নিয়ে যাওয়ার জন্য একটি হেলিকপ্টার প্রস্তুত করে রাখা হয়েছে। বসার আসনে হেডফোন,খেলনা এবং টেডি বিয়ারের ছবিও ধরা পড়েছিল। চার দিনের যুদ্ধবিরতি চলাকালীন, কমপক্ষে ৫০ জন পণবন্দিকে মুক্ত করা হবে বলে আশা করা হচ্ছে। বিনিময়ে আনুমানিক ১৯০ প্যালেস্তেনীয়কে হাতে ছেড়ে দেওয়া হবে।

আরও পড়ুন: আজ শুরু ইজরায়েল-হামাসের মধ্যে চার দিনের যুদ্ধবিরতি, ধাপে ধাপে মুক্তি পণবন্দিদের

সাম্প্রতিকতম

সংকট কাটল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের, ছাঁটাই হওয়া কর্মীদের পুনর্বহাল, ‘সিক লিভ’থেকে দ্রুত কাজে ফিরবেন বাকিরা

বৃহস্পতিবার শ্রম কমিশনারের কার্যালয়ে একটি সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে উপস্থিত ছিলেন বিমান সংস্থার কর্তারা এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের কর্মচারী ইউনিয়নের প্রতিনিধিরা।

সুপ্রিম কোর্টে বাতিল প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের রায়! প্রাথমিকে ৩৯২৯টি শূন্যপদে নিয়োগ নিয়ে নতুন নির্দেশ

কলকাতা: ২০২০ সালে প্রাথমিকের ১৬,৫০০ শিক্ষক নিয়োগের পর অবশিষ্ট ৩৯২৯টি শূন্যপদে নিয়োগ নিয়ে বড়সড়...

অশোক বিশ্বনাথনের চলচ্চিত্র ‘হেমন্তের অপরাহ্ন’-এর পোস্টার উন্মোচন

খবর অনলাইন ডেস্ক: বহু দিন পর বড়ো পর্দায় ফিরলেন পুরস্কারবিজয়ী চলচ্চিত্র পরিচালক অশোক বিশ্বনাথন।...

অর্ধেকেরও বেশি রোগের কারণ খাদ্যভ্যাস, আইসিএমআর জানাল প্রতিদিনের পাতে কী থাকা উচিত

ভারতীয়দের খাদ্যাভ্যাস সংক্রান্ত একটি পুস্তিকা প্রকাশ করেছেন ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) এর...

আরও পড়ুন

ইউক্রেনে রায়ায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া, আমেরিকার দাবি অস্বীকার ক্রেমলিনের

রাশিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ। অস্ত্র ব্যবহারের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ। আমেরিকার দাবি, রাসায়নিক অস্ত্র...

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে।

এ বার সমুদ্র তোলপাড় করবে চিন! বিমানবাহী রণতরী ‘ফুজিয়ান’ নিয়ে আমেরিকাকে সরাসরি চ্যালেঞ্জ বেজিংয়ের

সমুদ্রের বুক চিরে ভয়ঙ্কর যুদ্ধ! বুধবার নিজেদের তৃতীয় বিমানবাহী রণতরী 'ফুজিয়ান'-এর প্রথম পরীক্ষামূলক প্রয়োগ...