Homeখবরবিদেশআজ শুরু ইজরায়েল-হামাসের মধ্যে চার দিনের যুদ্ধবিরতি, ধাপে ধাপে মুক্তি পণবন্দিদের

আজ শুরু ইজরায়েল-হামাসের মধ্যে চার দিনের যুদ্ধবিরতি, ধাপে ধাপে মুক্তি পণবন্দিদের

প্রকাশিত

ইজরায়েল এবং হামাসের মধ্যে চার দিনের যুদ্ধবিরতি শুরু শুক্রবার সকালে। বৃহস্পতিবার কাতারের ঘোষণা অনুযায়ী, এ দিন বিকেলে পণবন্দি ইজরায়েলি সাধারণ নাগরিক এবং প্য়ালেস্তেনীয় বন্দিদের মুক্তি দেওয়া হবে।

কাতারের বিদেশ মন্ত্রকের মুখপাত্র মাজিদ আল-আনসারির ঘোষণা অনুযায়ী, স্থানীয় সময় সকাল ৭টায় যুদ্ধবিরতি শুরু হবে, আটক ১৩ মহিলা ও শিশুকে বিকেল ৪টেয় ছেড়ে দেওয়া হবে। তিনি আরও জানান, মুক্তির জন্য বন্দিদের তালিকা ইজরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের কাছে পাঠানো হয়েছে।

কাতারের এক মুখপাত্র বলেছেন, মোসাদ কাতার প্রশাসনকে প্য়ালেস্তেনীয় বন্দিদের একটি তালিকা দেবে। যাদের মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে, ওই তালিকায় তাদের নাম থাকবে। ওই আধিকারিক জানান, “যখনই আমাদের উভয় তালিকা নিশ্চিত হয়ে যাবে, তখনই আমরা বন্দিদের সরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু করতে পারব”।

তবে, এর আগে বুধবার, এক ইজরায়েলি আধিকারিক সংবাদ মাধ্যমকে বলেছিলেন, বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ১০টায় যুদ্ধবিরতি শুরু হবে, যার পরে গাজায় বন্দি ২৩০ জনেরও বেশি লোকের মধ্যে কমপক্ষে ৫০ জন মহিলা ও শিশুকে মুক্তি দেওয়া হবে। তবে, যুদ্ধবিরতি শুরু হওয়ার কয়েক ঘন্টা আগে বুধবার শেষের দিকে সেই প্রস্তুতিগুলি স্থগিত করা হয়েছিল।

ইজরায়েল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) মুখপাত্র ড্যানিয়েল হাগারি বৃহস্পতিবার নির দৈনিক প্রেস ব্রিফিংয়ে বলেছেন, “এই পরিকল্পনা বাস্তবায়ন থেকে দূরে। বাস্তবায়িত না হওয়া পর্যন্ত কিছুই চূড়ান্ত করা যাচ্ছে না এবং এমনকি এই প্রক্রিয়ার মাঝখানে, কোনো সময় পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই।”

প্রায় দেড় মাস ধরে চলছে ইজরায়েল-হামাস যুদ্ধ। ইজরায়েলি সেনাবাহিনীর পাল্টা আক্রমণে বিধ্বস্ত প্যালেস্তেনীয় সশস্ত্র সংগঠন হামাস। গত ৭ অক্টোবর প্যালেস্তাইনের সশস্ত্র গোষ্ঠী হামাস ইজরায়েলের ভূখণ্ডে ঢুকে হামলা চালায় এবং বহু ইজরায়েলি নাগরিককে পণবন্দি করে নিয়ে যায়। এর পরেই হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন নেতানিয়াহু।

আরও পড়ুন: স্বর্ণসংস্থার পঞ্জি স্কিমের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হওয়ার অভিযোগ, অভিনেতা প্রকাশ রাজকে ইডির তলব

সাম্প্রতিকতম

সুচিত্রা-কণিকার জন্মশতবর্ষে ‘বৈতালিক’-এর শ্রদ্ধাঞ্জলি, মন ছুঁয়ে যাওয়া পরিবেশনা ‘দুই কন্যা’  

শম্ভু সেন পিঠোপিঠি দুই কন্যা। বয়সের তফাত এক মাসও নয়। একজনের জন্ম ১৯২৪-এর সেপ্টেম্বরে, অন্যজনের...

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

৬০ বছর বয়সে মাথায় উঠল মিস ইউনিভার্স বুয়েনস আইরেসের মুকুট, জেনে নিন আলেজান্দ্রা মারিসা রদ্রিগেজের সম্পর্কে

এর আগে থেকে ১৮ থেকে ২৮ বছর বয়সি কোনও মহিলা এই প্রতিযোগিতার অংশ নিতে পারতেন। কিন্তু আয়োজক সংস্থার পক্ষ থেকে বয়স সীমা তুলে নেওয়া হয়। তার পরই তাঁর এই জয় আসে।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

আরও পড়ুন

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

ভারত ও দুবাইয়ের মধ্যে ৩০টিরও বেশি উড়ান বাতিল, ভারী বৃষ্টি ও বন্যার কারণে জনজীবন বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরশাহিতে

ভারী বৃষ্টি ও বন্যা সংযুক্ত আরব আমিরশাহিতে। যে কারণে, মঙ্গলবার এবং বুধবার ভারত ও...

ভারী বৃষ্টিতে ভাসল দুবাই বিমানবন্দর, জলে ডুবে শহরের রাস্তাঘাট

জল জমে থাকার জন্য বিমানবন্দরে প্রায় আধ ঘণ্টা বিমান চালচল বন্ধ ছিল। বিমানবন্দরে মঙ্গলবার মাত্র ১২ ঘন্টায় প্রায় ১০০ মিমি এবং ২৪ ঘন্টায় মোট ১৬০ মিমি বৃষ্টি হয়েছে। গড়ে, দুবাই শহরে এক বছরে প্রায় ৮৮.৯ মিমি বৃষ্টিপাত হয়ে থাকে।