Homeশিল্প-বাণিজ্যঅক্ষয় তৃতীয়ায় সোনা কেনার সময় সতর্ক থাকুন, কী ভাবে আসল সোনা চিনবেন

অক্ষয় তৃতীয়ায় সোনা কেনার সময় সতর্ক থাকুন, কী ভাবে আসল সোনা চিনবেন

প্রকাশিত

এ বছর ২২ এপ্রিল পালিত হবে অক্ষয় তৃতীয়া। হিন্দু ধর্মে এই উৎসবের গুরুত্ব অপরিসীম। বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথিতে এই উৎসব পালিত হয়। বিশ্বাস করা হয় যে এই দিনে ভগবান পরশুরামের জন্ম হয়েছিল এবং মা গঙ্গা পৃথিবীতে অবতরণ করেছিলেন। যে কারণে দিনটিকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

অক্ষয় তৃতীয়ার দিনে সোনা কেনা খুবই শুভ বলে মনে করা হয়। এটা বিশ্বাস করা হয় যে এই দিনে সোনা কিনলে ঘরে সুখ, সমৃদ্ধি এবং সৌভাগ্য আসে। পাশাপাশি, এই দিনে রুপো এবং হিরের কেনাকাটাও করেন অনেকেই। তবে সোনার কয়েন হোক বা গয়না, কেনার সময় আপনাকে অবশ্যই কয়েকটা গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখতে হবে।

হলমার্ক আইডেন্টিফিকেশন কোড

হলমার্ক আইডেন্টিফিকেশন কোড না থাকলে আর সোনার গয়না বিক্রি করা যাবে না। গত ১ এপ্রিল থেকে চালু হয়েছে এই নতুন নিয়ম। কেন্দ্রীয় সরকারের তরফে জারি করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ওই তারিখ থেকে সমস্ত সোনার গহনায় এমবস করা একটি ছয় সংখ্যার আলফানিউমেরিক আইডি থাকতে হবে।

অর্থাৎ, আপনি যদি সোনার গয়না কিনতে আপনার স্থানীয় জুয়েলারি দোকানে যান, তা হলে আপনাকে ভালো করে দেখে নিতে হবে বিআইএস (BIS) হলমার্ক ছাড়াও, সোনার গহনায় এমবস করা ওই ছয় সংখ্যার আলফানিউমেরিক আইডি রয়েছে কি না। প্রতিটা সোনার গহনার জন্য একটি অনন্য এইচইউআইডি (HUID) কোড দেওয়া হয়।

এইচইউআইডি মানে হলমার্ক ইউনিক আইডেন্টিফিকেশন। এটি একটি ছয় সংখ্যার আলফানিউমেরিক কোড যা বর্ণমালা এবং সংখ্যা নিয়ে গঠিত। বিআইএস-প্রত্যয়িত অ্যাসেইং এবং হলমার্কিং সেন্টারে এইচইউআইডি স্ট্যাম্প করা হয়।

এইচইউআইডি-র সুবিধা কী?

এইচইউআইডি স্বচ্ছতা প্রদান করে, ক্রেতার অধিকার নিশ্চিত করে এবং ইন্সপেক্টর রাজের সম্ভাবনাকে এড়িয়ে যায়। ডিপার্টমেন্ট অব কনজিউমার অ্যাফেয়ার্স ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, কেউ হলমার্ক করা সোনার গয়না বিক্রি করার সময় প্রকৃত মূল্য পেতে পারে।

ক্রেতাদের সোনার গহনার টুকরোটির বিশুদ্ধতা সম্পর্কে জুয়েলার্সের দাবিগুলি যাচাই করার অনুমতি দেয় এই এইচইউআইডি। সোনার গহনার উপর স্ট্যাম্প করা এইচইউআইডি কোড বিআইএস কেয়ার অ্যাপে যাচাই করা যেতে পারে। যদি কোনো সোনার দোকানি জাল এইচইউআইডি কোড স্ট্যাম্প করে থাকেন, তা হলে একজন ক্রেতার কাছে এটি যাচাই করার এবং জুয়েলারের বিরুদ্ধে অভিযোগ দায়ের করার পথ খোলা রয়েছে।

সোনার গয়নার হলমার্কিং চিহ্নগুলি কী কী?

২০২১ সালের ১৬ জুন থেকে সোনার গয়না এবং প্রত্নবস্তু বিক্রয়ের জন্য বিআইএস হলমার্ক বাধ্যতামূলক করেছে কেন্দ্রীয় সরকার। এ ছাড়াও ওই বছরের ১ জুলাই থেকে সোনার গয়নায় হলমার্কের চিহ্নগুলিকে সংশোধন করাও হয়েছে।

বিআইএস হলমার্কযুক্ত সোনার গহনার সংশোধিত চিহ্নগুলি হল: বিআইএস লোগো, বিশুদ্ধতা/সূক্ষ্মতা গ্রেড এবং ৬ সংখ্যার এইচইউআইডি কোড।

ক্যারেট

সোনার ওজন বা বিশুদ্ধতা ক্যারেটে পরিমাপ করা হয়। ক্যারেট যত বেশি, সোনার বিশুদ্ধতাও তত বেশি থাকবে। সোনার মুদ্রা থেকে গয়নাগাঁটি- সব ক্ষেত্রেই মেনে চলা হয় এই নিয়ম। এর ভিত্তিতেই মূলত নির্ধারিত হয় এর দাম। যখনই সোনার গয়না কিনবেন, অবশ্যই সেটার গায়ে খোদাই করা ক্যারেট লেখা দেখে নেওয়া উচিত।

সাম্প্রতিকতম

তিরন্দাজি বিশ্বকাপ স্টেজ টু: ভারতীয় ত্রয়ী জ্যোতি-পরণীত-অদিতির সোনা জয়

খবর অনলাইন ডেস্ক: তিরন্দাজি বিশ্বকাপে সোনা জয়ের হ্যাটট্রিক। পরপর তিনবার সোনা জিতলেন ভারতীয় ত্রয়ী...

সাজছে ঘূর্ণিঝড় ‘রেমাল’, সাগরদ্বীপ থেকে ৩৮০ কিমি দূরে, অভিঘাত সহ্য করতে হবে সুন্দরবনকে   

শ্রয়ণ সেন উপকূল থেকে ক্রমশ দূরত্ব কমছে ঘূর্ণিঝড় ‘রেমাল’-এর। শনিবার দুপুর ১২টা নাগাদ এটি অতি...

চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব, নজর কোন কোন প্রার্থীর দিকে

খবর অনলাইন ডেস্ক: শনিবার লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব চলছে। ৬টি রাজ্য ও...

‘৪০০-র অঙ্ক ছাড়ুন…’, ফলাফলের আগে যোগেন্দ্র যাদবের ভবিষ্যদ্বাণী, চাপ বাড়বে বিজেপির!

নয়াদিল্লি: শনিবার চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ। বাকি এখনও এক দফা। তার আগেই বড়সড় ভবিষ্যদ্বাণী...

আরও পড়ুন

সংকট কাটল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের, ছাঁটাই হওয়া কর্মীদের পুনর্বহাল, ‘সিক লিভ’থেকে দ্রুত কাজে ফিরবেন বাকিরা

বৃহস্পতিবার শ্রম কমিশনারের কার্যালয়ে একটি সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে উপস্থিত ছিলেন বিমান সংস্থার কর্তারা এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের কর্মচারী ইউনিয়নের প্রতিনিধিরা।

গণ অসুস্থতাজনিত ছুটি নেওয়ার জের, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ৩০ কেবিন ক্রু ছাঁটাই

খবর অনলাইন ডেস্ক: অন্তত ৩০ জন কেবিন ক্রুকে ছাঁটাই করল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস। এই...

সোনার দাম আবারও বাড়ল, জানুন কোথায় কত

গত সপ্তাহে সোনার দাম ক্রমাগত কমার পর এ সপ্তাহে সোনার দাম বাড়তে দেখা যাচ্ছে।...