Homeশিল্প-বাণিজ্যবন্ধন ব্যাঙ্কের খুচরো ঋণ ব্যবসায় ব্যাপক বৃদ্ধি, শেষ ত্রৈমাসিকে বাড়ল ৮৭ শতাংশ

বন্ধন ব্যাঙ্কের খুচরো ঋণ ব্যবসায় ব্যাপক বৃদ্ধি, শেষ ত্রৈমাসিকে বাড়ল ৮৭ শতাংশ

প্রকাশিত

কলকাতা: শুক্রবার (১৪ জুলাই, ২০২৩) চলতি ২০২৩-২৪ আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকের (এপ্রিল-জুন) আর্থিক ফলাফল ঘোষণা করল বন্ধন ব্যাঙ্ক (Bandhan Bank) ৷

ব্যাঙ্কের বহুমুখীকরণের পরিকল্পনা অনুসারে, ব্যাঙ্কের খুচরো ঋণ ব্যবসার পরিমাণ ৮৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ব্যাঙ্কের মোট আমানতের মধ্যে খুচরো ব্যবসার পরিমাণ ৭১ শতাংশ। এই ত্রৈমাসিকে ব্যাঙ্ক এক উল্লেখযোগ্য মাইলফলক অতিক্রম করেছে। আট বছরেরও কম সময়ে ব্যাঙ্ক নিজের শাখার সংখ্যা তিনগুণ করেছে। একই সময়ে মোট ব্যবসার পরিমাণ বেড়েছে ২.১১ লক্ষ কোটি টাকার বেশি। ডিস্ট্রিবিউশনের সম্প্রসারণ এবং অনুকূল পরিচালন পরিবেশের সঙ্গে ব্যাঙ্ক এই ত্রৈমাসিকে সুষম ব্যবসায়িক বৃদ্ধি প্রত্যক্ষ করেছে।

গত আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকের তুলনায় চলতি আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে ব্যাঙ্কের মোট ব্যবসা (আমানত এবং ঋণ) ৩১ মার্চ, ২০২৩ তারিখ অবধি ১১ শতাংশ বৃদ্ধি পেয়ে ২.১১ লক্ষ কোটি টাকায় পৌঁছেছে ৷ ভারতবর্ষের ৩৬টির মধ্যে ৩৪টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে থাকা মোট ৬১৪০ টি ব্যাঙ্কিং আউটলেটের মাধ্যমে তিন কোটির বেশি গ্রাহককে পরিষেবা দিয়ে চলেছে বন্ধন ব্যাঙ্ক। বন্ধন ব্যাঙ্কে বর্তমানে কর্মরত রয়েছেন ৭২ হাজারের বেশি কর্মচারী।

গত আর্থিক বছরের একই সময়ের তুলনায় চলতি ২০২৩-২৪ আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে ব্যাঙ্কের ডিপোজিট বুক ১৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে । ব্যাঙ্কে মোট আমানতের পরিমাণ বর্তমানে ১.০৮ লক্ষ কোটি টাকা। বর্তমানে কাসা (কারেন্ট অ্যাকাউন্ট সেভিংস অ্যাকাউন্ট) অনুপাত বর্তমানে ৩৬ শতাংশ।

গত আর্থিক বছরের একই ত্রৈমাসিকের তুলনায় চলতি আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে ব্যাঙ্ক প্রদত্ত ঋণের পরিমাণ প্রায় ৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। মোট প্রদত্ত ঋণের পরিমাণ এখন ১.০৩ লক্ষ কোটি টাকা। ক্যাপিটাল অ্যাডিকোয়েসি রেশিও (সিএআর) যা কোনও ব্যাঙ্কের সুস্থিরতা প্রতিফলিত করে , বন্ধন ব্যাঙ্কের ক্ষেত্রে সিএআর এখন ১৯.৮ শতাংশ, যা নিয়ন্ত্রক নির্ধারিত প্রয়োজনীয় মাত্রার তুলনায় অনেকটাই বেশি।

আর্থিক ফলাফলের বিষয়ে প্রসঙ্গে বন্ধন ব্যাঙ্কের এমডি এবং সিইও চন্দ্রশেখর ঘোষ বলেন, “আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকটি ব্যাঙ্কের জন্য একটি খুব ভারসাম্যপূর্ণ ত্রৈমাসিক। ব্যাঙ্কের বহুমুখীকরণ পরিকল্পনা অনুসারে, ব্যাঙ্ক তার রিটেল ব্যাঙ্কিং পোর্টফোলিও আরও বিস্তারের দিকে মনোনিবেশ করছে। গত বছর এবং এই বছর শুরু হওয়া সমস্ত নতুন ব্যবসায়িক অভিমুখ গুলির থেকে এই আর্থিক বছরে ভালো ব্যবসা পাওয়ার বিষয়ে আমরা আত্মবিশ্বাসী।”

ব্যাঙ্ক পূর্ব ও উত্তর পূর্বের মূল ব্যবসায়িক ক্ষেত্রের বাইরে তার উপস্থিতি প্রসারিত করে চলেছে। বন্ধন ব্যাঙ্ক এসএমই লোন, গোল্ড লোন, পার্সোনাল লোন এবং গাড়ির লোনের মতো ক্ষেত্রে নিজের পোর্টফোলিও বিস্তার করে চলেছে। কমার্শিয়াল ভেহিকেল লেন্ডিং এবং ব্যবসার জন্য লোন এগেইনস্ট প্রপার্টি-এর মতো নতুন নতুন ক্ষেত্রেও ব্যবসা সম্প্রসারণ করছে ব্যাঙ্ক।

আরও পড়ুন: শনি ও রবিবার শিয়ালদহ শাখায় বাতিল বহু লোকাল ট্রেন

সাম্প্রতিকতম

তিরন্দাজি বিশ্বকাপ স্টেজ টু: ভারতীয় ত্রয়ী জ্যোতি-পরণীত-অদিতির সোনা জয়

খবর অনলাইন ডেস্ক: তিরন্দাজি বিশ্বকাপে সোনা জয়ের হ্যাটট্রিক। পরপর তিনবার সোনা জিতলেন ভারতীয় ত্রয়ী...

সাজছে ঘূর্ণিঝড় ‘রেমাল’, সাগরদ্বীপ থেকে ৩৮০ কিমি দূরে, অভিঘাত সহ্য করতে হবে সুন্দরবনকে   

শ্রয়ণ সেন উপকূল থেকে ক্রমশ দূরত্ব কমছে ঘূর্ণিঝড় ‘রেমাল’-এর। শনিবার দুপুর ১২টা নাগাদ এটি অতি...

চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব, নজর কোন কোন প্রার্থীর দিকে

খবর অনলাইন ডেস্ক: শনিবার লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব চলছে। ৬টি রাজ্য ও...

‘৪০০-র অঙ্ক ছাড়ুন…’, ফলাফলের আগে যোগেন্দ্র যাদবের ভবিষ্যদ্বাণী, চাপ বাড়বে বিজেপির!

নয়াদিল্লি: শনিবার চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ। বাকি এখনও এক দফা। তার আগেই বড়সড় ভবিষ্যদ্বাণী...

আরও পড়ুন

সংকট কাটল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের, ছাঁটাই হওয়া কর্মীদের পুনর্বহাল, ‘সিক লিভ’থেকে দ্রুত কাজে ফিরবেন বাকিরা

বৃহস্পতিবার শ্রম কমিশনারের কার্যালয়ে একটি সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে উপস্থিত ছিলেন বিমান সংস্থার কর্তারা এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের কর্মচারী ইউনিয়নের প্রতিনিধিরা।

গণ অসুস্থতাজনিত ছুটি নেওয়ার জের, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ৩০ কেবিন ক্রু ছাঁটাই

খবর অনলাইন ডেস্ক: অন্তত ৩০ জন কেবিন ক্রুকে ছাঁটাই করল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস। এই...

সোনার দাম আবারও বাড়ল, জানুন কোথায় কত

গত সপ্তাহে সোনার দাম ক্রমাগত কমার পর এ সপ্তাহে সোনার দাম বাড়তে দেখা যাচ্ছে।...