Homeশিল্প-বাণিজ্য৩০ সেপ্টেম্বর শেষ হচ্ছে এই ৫টি গুরুত্বপূর্ণ কাজের সময়সীমা, না করলে আর্থিক...

৩০ সেপ্টেম্বর শেষ হচ্ছে এই ৫টি গুরুত্বপূর্ণ কাজের সময়সীমা, না করলে আর্থিক লোকসান

প্রকাশিত

চলতি সেপ্টেম্বর মাস শেষ হতে বাকি আর কয়েকটা দিন। এ মাসে রয়েছে বেশ কিছু আর্থিক কাজের শেষ তারিখ। নির্ধারিত সময়ের মধ্যেই টাকাপয়সা সম্পর্কিত গুরুত্বপূর্ণ এই কাজগুলি সেরে ফেলা উচিত। নইলে পরবর্তীতে জটিলতা বাড়তে পারে। এখানে দেখে নিন, ৩০ সেপ্টেম্বর, ২০২৩-এর মধ্যে কোন পাঁচ‌টি কাজ আপনাকে সম্পন্ন করতে হবে।

আধার জমা করা

স্বল্প সঞ্চয় প্রকল্পে আধার নম্বর বাধ্যতামূলক করেছে কেন্দ্রীয় সরকার। পোস্ট অফিস, ব্যাঙ্ক অথবা ব্যাঙ্ক নয় এমন কোনো আর্থিক প্রতিষ্ঠানে এ ধরনের অ্যাকাউন্ট থাকলে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে আধার জমা করতে হবে। নইলে ওই অ্যাকাউন্ট ফ্রিজ হয়ে যেতে পারে। সেক্ষেত্রে টাকা তোলা যাবে না, সুদের টাকাও পাবেন না গ্রাহক।

এসবিআই স্পেশাল এফডি

প্রবীণ নাগরিকদের জন্য এসবিআই-এর উইকেয়ার স্পেশাল ফিক্সড ডিপোজিটে বিনিয়োগের শেষ দিন ৩০ সেপ্টেম্বর, ২০২৩। শুধু মাত্র প্রবীণ নাগরিকেরাই এই এফডি-তে বিনিয়োগ করতে পারবেন। এসবিআই উইকেয়ার ৭.৫০ শতাংশ হারে সুদ দিয়ে থাকে।

আইডিবিআই অমৃত মহোৎসব এফডি

৩৭৫ দিনের এই বিশেষ মেয়াদি আমানতে সাধারণ, এনআরআই এবং এনআরও-দের জন্য ৭.১০ শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছে। প্রবীণ নাগরিক হলে সুদের হার ৭.৬০ শতাংশ। ৪৪৪ দিনের প্রকল্পে সাধারণের জন্য সুদের হার ৭.১৫ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য ৭.৬৫ শতাংশ।

ডিম্যাট এবং মিউচুয়াল ফান্ডে নমিনি

আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ডিম্যাট এবং মিউচুয়াল ফান্ড অ্যাকাউন্টে নমিনি মনোনয়ন করতে হবে। নইলে আপনার অ্যাকাউন্ট ফ্রিজ হয়ে যাবে। এমনকী যাঁরা নমিনি করতে চান না, তাঁদের জন্য একটি বিকল্প ব্যবস্থাও রয়েছে। সে ক্ষেত্রে মিউচুয়াল ফান্ডের ইউনিটগুলিকে ফ্রিজ হওয়ার হাত থেকে রক্ষা করতে একটি আবেদনপত্র জমা দিতে হবে।

২০০০ টাকার নোট পরিবর্তন

২ হাজার টাকার নোট নিয়ে একটি বড়ো পদক্ষেপ নিয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। বাজার থেকে সরিয়ে নেওয়া হচ্ছে ‘গোলাপি নোট’। গত ২৩ মে থেকে ব্যাঙ্কে গিয়ে এই নোট বদল করা যাচ্ছে। এছাড়াও নিজের কাছে থাকা ২ হাজার টাকার নোট নিজের অ্যাকাউন্টে ফেলতে পারেন। এটিএম কর্নারে টাকা ডিপোজিটের মেশিনে আগের নিয়ম মতোই ২ হাজার টাকার নোট জমা করা যাবে। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ব্যাঙ্কে জমা করা যাবে। ওই সময় পর্যন্ত এই আইনত ব্যবহার করা যাবে ২ হাজার টাকার নোট।

আরও পড়ুন: বিশ্বের সেরা সংস্থাগুলির তালিকা প্রকাশ, টাইম ম্যাগাজিনের শীর্ষ ১০০-তে শুধুমাত্র একটি ভারতীয় সংস্থা

সাম্প্রতিকতম

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।

শহরে অত্যধিক গরমের অনুভূতির কারণ ‘আরবান হিট আইল্যান্ড’

শ্রয়ণ সেন তাপপ্রবাহের কবলে দক্ষিণবঙ্গ। এই অঞ্চলের ১৫টি জেলার মধ্যে দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব...

লোকসভা নির্বাচনের প্রথম দফায় রেকর্ড ভোট পড়ল ত্রিপুরায়, দ্বিতীয় স্থানে বাংলা

কমিশনের তথ্য অনুযায়ী সন্ধে সাতটা পর্যন্ত ভোট পড়েছে, ৭৯.৯০ প্রথম দফায় ৫৮১৪ বুথে ভোটগ্রহণ হয়েছে। ১০০ শতাংশ বুথে এদিন কেন্দ্রীয় বাহিনী ছিল।

ভোট না দিয়ে ফেরত যাবেন না! পরিযায়ী শ্রমিকদের ‘সতর্কবার্তা’ মমতার

মুর্শিদাবাদের জনসভায় তিনি বলেন, 'আমি সমস্ত পরিযায়ী শ্রমিকদের অনুরোধ করতে চাই যারা এখানে ঈদ উদযাপন করতে এসেছেন, দয়া করে ভোট না দিয়ে ফিরে যাবেন না।

আরও পড়ুন

Laracon 2024 সম্মেলন: কলকাতা থেকে স্পনসর করা একমাত্র সংস্থা হিসেবে দৃষ্টান্ত গড়ল Think To Share

ফুল-স্ট্যাক ওয়েব এবং সফ্টওয়্যার বিকাশের ক্ষেত্রে Think To Share সবচেয়ে উদ্ভাবনী সংস্থাগুলির মধ্যে একটি।

ব্লু স্টার লঞ্চ করল ১০০ শতাংশ বেশি সাশ্রয়কর এবং প্রিমিয়াম মডেলের রুম এয়ার কন্ডিশনারের নতুন সম্ভার

কলকাতা: আসন্ন গ্রীষ্মকালের জন্যে ব্লু স্টার লিমিটেড বাজারে আনল রুম এসির নতুন সার্বিক সম্ভার।...

বন্ধন ব্যাঙ্কের মোট ব্যবসা বৃদ্ধি পেয়েছে ১৭ শতাংশ

২০২৩-২৪ আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকের ফলাফল ঘোষণা করল বন্ধন ব্যাঙ্ক। ব্যাঙ্কের মোট ব্যবসা ১৭...