Homeশিল্প-বাণিজ্যআপাত স্বস্তি! আরও কমল খুচরো মূল্যবৃদ্ধি

আপাত স্বস্তি! আরও কমল খুচরো মূল্যবৃদ্ধি

প্রকাশিত

নয়াদিল্লি: সদ্য শেষ হওয়া মার্চ মাসে ভারতের খুচরো মূদ্রাস্ফীতি (retail inflation) আরও কিছুটা কমল। বুধবার প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, চলতি বছরের ফেব্রুয়ারিতে যা ছিল ৬.৪৪ শতাংশ, তা আরও কিছুটা কমে মার্চে নেমে এসেছে ৫.৬৬ শতাংশে। খুচরো মূল্যবৃদ্ধির এই হার কেন্দ্রীয় ব্যাঙ্কের হিসেবে অনুযায়ী কিছুটা হলেও স্বস্তিদায়ক।

এ দিন পরিসংখ্যান ও কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রক (MoSPI)-এর তথ্য অনুসারে, ভারতের খুচরো মূল্যবৃদ্ধি মার্চ মাসে ৫.৬৬ শতাংশে নেমে এসেছে, যা আগের মাসে ছিল ৬.৪৪ শতাংশে। ভোক্তা মূল্য সূচক (CPI) ভিত্তিক ভারতের মূল মুদ্রাস্ফীতি ২০২২ সালের ডিসেম্বরের ৫.৭ শতাংশ থেকে তিন মাসের সর্বোচ্চ ৬.৫২ শতাংশে পৌঁছেছিল চলতি বছরের জানুয়ারিতে।

তথ্য অনুযায়ী, মার্চ মাসে গ্রামীণ মূল্যবৃদ্ধি দাঁড়িয়েছে ৫.৫১ শতাংশে, যেখানে শহুরে মূল্যবৃদ্ধি ৫.৮৯ শতাংশের বেশি। ভোক্তা খাদ্য মূল্য সূচক ফেব্রুয়ারিতে ৫.৯৫ শতাংশে থাকলেও মার্চে তা উল্লেখযোগ্য ভাবে হ্রাস পেয়ে হয়েছে ৪.৭৯ শতাংশ।

তাৎপর্যপূর্ণ ভাবে, মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে লাগাতার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে আরবিআই। গত ১১ মাসে এই উদ্দেশেই কেন্দ্রীয় ব্যাঙ্কের মূল সুদের হার বা রেপো রেট (repo rate) ২৫০ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছে। তবে বর্তমান পরিস্থিতির নিরিখে আরবিআই-এর মুদ্রানীতি কমিটির (MPC) শেষ বৈঠকে (গত ৬ এপ্রিল) সেই হার বৃদ্ধি স্থগিত রাখা হয়েছে।

ওই বৈঠকের শেষে চলতি আর্থিক বছরে মুদ্রাস্ফীতির হার নিয়েও অনুমান পেশ করেছে আরবিআই। বলা হয়েছে, ২০২৪ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে মুদ্রাস্ফীতির হার হতে পারে ৫.১ শতাংশ, এরপর দ্বিতীয় ত্রৈমাসিকে ৫.৪ শতাংশ, তৃতীয় ত্রৈমাসিকে সেই হার ৫.৪ শতাংশ এবং চতুর্থ বা শেষ ত্রৈমাসিকে তা ৫.২ শতাংশে গিয়ে ঠেকেবে বলে অনুমান করা হচ্ছে।

আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন, এ বছর মূল্যস্ফীতির হার সম্পর্কিত অনুমানও কমানো হচ্ছে। তাঁর কথায়, “আমাদের কাজ এখনও শেষ হয়ে যায়নি।মুদ্রাস্ফীতির বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যেতে হবে। যতক্ষণ না মূল্যস্ফীতির টেকসই হ্রাস দেখা যাচ্ছে, ততক্ষণ এই লড়াই চলবে। সমস্ত অসুবিধা এবং বৈশ্বিক মন্দা এবং অর্থনৈতিক চ্যালেঞ্জের মধ্যে ভারতকে এগিয়ে রাখা আমাদের কাজ। কঠিন বৈশ্বিক পরিস্থিতিতেও দেশের বৃদ্ধির হার বজায় রাখতে এবং মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করতে প্রয়োজনীয় পদক্ষেপগুলি চালিয়ে যাবে আরবিআই”।

আরও পড়ুন: গঙ্গার নীচে ছুটল মেট্রো, যাত্রীদের জন্য দরজা খুলবে কবে

সাম্প্রতিকতম

ফের সুপ্রিম-ধাক্কা কেজরিওয়ালের! অন্তর্বর্তী জামিনের মেয়াদ বাড়ানোর আবেদনে দ্রুত শুনানিতে নারাজ সর্বোচ্চ আদালত

নয়াদিল্লি: সুপ্রিম কোর্টে ফের ধাক্কা খেলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তাঁর অন্তর্বর্তী জামিনের মেয়াদ...

দিল্লি-বারাণসী উড়ানে বোমা-হুমকি, যাত্রীরা নিরাপদ  

খবর অনলাইন ডেস্ক: যাত্রীরা সবাই বিমানে বসে পড়েছেন। উড়ান ছাড়ব ছাড়ব করছে। এমন সময়...

এবারের আইপিএল-এ সবচেয়ে মূল্যবান খেলোয়াড় হলেন সুনীল নারিন, বিরাট কোহলি পেলেন অরেঞ্জ ক্যাপ

খবর অনলাইন ডেস্ক: রবিবার শেষ হল আইপিএল ২০২৪। সানরাইজার্স হায়দরাবাদকে ৮ উইকেটে হারিয়ে তৃতীয়বার...

দিন চারেকের মধ্যেই কেরলে বর্ষা ঢোকার কথা, কলকাতা দিল্লি মুম্বই বেঙ্গালুরুতে কবে আসছে?

খবর অনলাইন ডেস্ক: দেশের এক অংশ যখন ঘূর্ণিঝড় ‘রেমাল’-এর তাণ্ডবের মোকাবিলা করছে, তখন দেশের...

আরও পড়ুন

সংকট কাটল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের, ছাঁটাই হওয়া কর্মীদের পুনর্বহাল, ‘সিক লিভ’থেকে দ্রুত কাজে ফিরবেন বাকিরা

বৃহস্পতিবার শ্রম কমিশনারের কার্যালয়ে একটি সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে উপস্থিত ছিলেন বিমান সংস্থার কর্তারা এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের কর্মচারী ইউনিয়নের প্রতিনিধিরা।

গণ অসুস্থতাজনিত ছুটি নেওয়ার জের, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ৩০ কেবিন ক্রু ছাঁটাই

খবর অনলাইন ডেস্ক: অন্তত ৩০ জন কেবিন ক্রুকে ছাঁটাই করল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস। এই...

সোনার দাম আবারও বাড়ল, জানুন কোথায় কত

গত সপ্তাহে সোনার দাম ক্রমাগত কমার পর এ সপ্তাহে সোনার দাম বাড়তে দেখা যাচ্ছে।...