Homeপ্রযুক্তিআইটিআর দাখিলে কর ফাঁকির দিন শেষ! এআই প্রযুক্তি ব্যবহার করছে আয়কর বিভাগ

আইটিআর দাখিলে কর ফাঁকির দিন শেষ! এআই প্রযুক্তি ব্যবহার করছে আয়কর বিভাগ

প্রকাশিত

ইদানীং বেতনভোগী ব্যক্তিদের ভুয়ো অথবা ভুল আয়কর রিটার্ন (ITR) জমা দেওয়ার ঘটনা মোকাবিলায় বড়োসড়ো পদক্ষেপ করেছে আয়কর (Income tax) বিভাগ। আত্মীয়স্বজনের নামে ভুয়ো ভাড়ার রসিদ জমা দেওয়া থেকে শুরু করে, বানানো অনুদান, ঋণের উপর অতিরঞ্জিত দাবি-সহ কর ফাঁকি দেওয়ার আরও বিভিন্ন অনৈতিক কৌশল রুখতে ব্যবহৃত হচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তা (AI)। সাম্প্রতিক একটি রিপোর্ট অনুসারে, এআই-এর সুবিধা নিয়েই এই জাতীয় সমস্ত রিটার্নকে চিহ্নিত করেছে আয়কর বিভাগ।

ওয়াকিবহাল মহলের মতে, আগে আয়কর বিভাগকে ফাঁকি দেওয়া তুলনামূলক ভাবে সহজ ছিল। কিন্তু এখন সেটা আর ততটা সহজ নয়। এখন একটি নতুন এআই সফ্‌টওয়্যার ব্যবহার করে প্রক্রিয়ায় এই ভুয়ো তথ্যগুলি সহজেই ধরে ফেলছে বিভাগ।

শনিবার ইকোনমিক টাইমস-এর একটি রিপোর্ট থেকে জানা যায়, তথ্যপ্রযুক্তি বিভাগ সম্প্রতি অনেক আয়করদাতাকেই নোটিশ দিয়েছে। তাঁদের দাবির ব্যাখ্যা ও প্রমাণ চেয়ে পাঠাৱো হয়েছে। জানা গিয়েছে, বেতনভোগী কর্মচারীদের জন্য ধারা ১০ (১৩এ)-এর অধীনে বাড়ি ভাড়া ভাতা, গৃহ ঋণের সুদের উপর আয়কর আইনের ধারা ২৪ (বি)-এর অধীনে কর ছাড়ের জন্য এবং অফিসিয়াল দায়িত্ব পালনের জন্য একজন সহায়ক নিয়োগের জন্য ধারা ১০ (১৪)-এর অধীনে ভাতা প্রদানে অবৈধ সুবিধা নেওয়ার জন্য নোটিশ ধরানো হয়েছে।

৫০ লক্ষ টাকার বেশি বেতনের ব্যক্তিদের এক দশকের মধ্যে পুনরায় মূল্যায়ন করা যেতে পারে, যেখানে ৫০ লক্ষ টাকার কম বেতনের ব্যক্তিদের জন্য আট বছরের জন্য পুনর্মূল্যায়ন করা যেতে পারে।

বিশেষজ্ঞদের কথায়, “এটা কর ফাঁকি শনাক্ত করার জন্য সঠিক পথে প্রযুক্তির ব্যবহার … ছোট ট্যাক্স ব্র্যাকেটের অনেক ব্যক্তি মনে করেন, ছোট মূল্যের ক্ষেত্রে কে দেখবে? যে কারণে তাঁরা প্রকৃত অর্থপ্রদান না করেই করছাড়ের দাবি করে”।

একইসঙ্গে, করদাতাদের রিটার্ন প্রস্তুত এবং ফাইল করার জন্য দায়ী চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট, আইনজীবী বা আইটি পেশাদারের সম্পূর্ণ বিশদ জমা করতে বলেছে আয়কর বিভাগ।

আরও পড়ুন: আইটিআর দাখিলে কর ফাঁকির দিন শেষ! এআই প্রযুক্তি ব্যবহার করছে আয়কর বিভাগ

সাম্প্রতিকতম

হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার রায়, কে কী বললেন?

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় রায় প্রকাশের পর মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি চাকরিহারাদের পাশে আছেন। আদালের এই রায়ের নেপথ্যে তিনি বিজেপির হাত দেখছেন।

২০১৬-র নিয়োগ প্রক্রিয়া বাতিল, হাইকোর্টের নির্দেশে চাকরি গেল প্রায় ২৬ হাজারের

কলকাতা: রাজ্য সরকার পোষিত ও সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে ২০১৬ সালে রাজ্যস্তরের পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা...

তাপপ্রবাহের শেষে কালবৈশাখী, কিন্তু কলকাতা, হাওড়া, দক্ষিণ ২৪ পরগণা আদৌ বৃষ্টি পাবে তো?

শ্রয়ণ সেন পূর্ব ভারতের ইতিহাস বিশেষ করে পশ্চিমবঙ্গের ইতিহাস বলে টানা কুড়ি দিন কখনো তাপপ্রবাহ...

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

আরও পড়ুন

Laracon 2024 সম্মেলন: কলকাতা থেকে স্পনসর করা একমাত্র সংস্থা হিসেবে দৃষ্টান্ত গড়ল Think To Share

ফুল-স্ট্যাক ওয়েব এবং সফ্টওয়্যার বিকাশের ক্ষেত্রে Think To Share সবচেয়ে উদ্ভাবনী সংস্থাগুলির মধ্যে একটি।

ব্লু স্টার লঞ্চ করল ১০০ শতাংশ বেশি সাশ্রয়কর এবং প্রিমিয়াম মডেলের রুম এয়ার কন্ডিশনারের নতুন সম্ভার

কলকাতা: আসন্ন গ্রীষ্মকালের জন্যে ব্লু স্টার লিমিটেড বাজারে আনল রুম এসির নতুন সার্বিক সম্ভার।...

জিমেল আগস্টে বন্ধ হয়ে যাচ্ছে? কী বলছে গুগল

সোশ্যাল মিডিয়ায় হইচই! আগামী আগস্ট মাস থেকে না কি বন্ধ হয়ে যাচ্ছে গুগলের (Google)...