Homeশিল্প-বাণিজ্যএখন পোস্ট অফিসে পাওয়া যাচ্ছে মহিলা সম্মান সঞ্চয় শংসাপত্র, এই স্কিম সম্পর্কে...

এখন পোস্ট অফিসে পাওয়া যাচ্ছে মহিলা সম্মান সঞ্চয় শংসাপত্র, এই স্কিম সম্পর্কে জানুন

প্রকাশিত

নয়াদিল্লি: সারা দেশের ১ কোটি ৫৯ লক্ষ পোস্ট অফিসে চালু হয়েছে মহিলা সম্মান সঞ্চয় শংসাপত্র প্রকল্প (Mahila Samman Savings Certificate Scheme)। ২০২৩-২৪ বাজেট বক্তৃতা করার সময় এই প্রকল্পটি ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এর পর অর্থমন্ত্রক একটি গেজেট বিজ্ঞপ্তি জারি করার পরে মহিলা সম্মান সঞ্চয় প্রকল্প‌টি সারা দেশেই পোস্ট অফিসেই চালু করা হয়েছে।

ইতিমধ্যেই অর্থমন্ত্রকের এই পদক্ষেপটির প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেছেন, এই প্রকল্পটি মহিলাদের ক্ষমতায়নের প্রতি তাঁর সরকারের প্রতিশ্রুতির বাস্তবায়নের জন্য “সেরা উদাহরণ”। মোদী টুইটারে লেখেন, “আমাদের সরকার নারীদের সম্মান ও ক্ষমতায়নের জন্য প্রতিশ্রুতিবদ্ধ এবং ‘মহিলা সম্মান সঞ্চয় শংসাপত্র’ এর সেরা উদাহরণ”।

যোগাযোগ মন্ত্রক নিজের প্রেস বিজ্ঞপ্তিতে বলেছে, “এই পদক্ষেপগুলি পোস্ট অফিসের ক্ষুদ্র সঞ্চয় গ্রাহকদের ব্যাপকভাবে উপকৃত করবে। উলটো দিকে পোস্ট অফিসগুলির মাধ্যমে এই প্রকল্পগুলিতে আরও বিনিয়োগ বাড়বে। বিশেষত গ্রামীণ এলাকায় এবং মহিলা, কৃষক, কারিগর, প্রবীণ নাগরিক, কারখানার শ্রমিক, সরকারি কর্মচারী, ছোটো ব্যবসায়ী এবং অন্যান্যর মধ্যে বিনিয়োগের আগ্রহ বাড়াবে”।

এক নজরে মহিলা সম্মান সেভিংস স্কিম

post-office

মহিলা সম্মান সেভিংস স্কিমে সুদের হার: অর্থমন্ত্রকের বিজ্ঞপ্তি বলছে, মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট স্কিমে মহিলারা কেবল দু’বছরের আমানতের উপর ৭.৫ শতাংশ সুদ পাবেন। শুধুমাত্র মহিলারাই মহিলা সম্মান সেভিং সার্টিফিকেট স্কিমের অধীনে অ্যাকাউন্ট খুলতে পারেন। অথবা অভিভাবকরা নাবালিকা মেয়ের নামে এই অ্যাকাউন্ট খুলতে পারেন। এই স্কিমে ২০২৫ সালের ৩১ মার্চ পর্যন্ত কোনো মহিলা বা নাবালিকার নামে অ্যাকাউন্ট খুলতে পারবেন।

মহিলা সম্মান সেভিংস স্কিমের সুবিধা: মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট স্কিমের অধীনে, শুধুমাত্র মহিলা বা অভিভাবকরাই নাবালকের নামে একটি অ্যাকাউন্ট খুলতে পারেন। এতে সর্বনিম্ন ১০০০ টাকা থেকে সর্বোচ্চ ২ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যেতে পারে। এতে শুধুমাত্র একক অ্যাকাউন্ট খোলা যাবে। এই স্কিমের অধীনে, ত্রৈমাসিক ভিত্তিতে সুদ অ্যাকাউন্টে স্থানান্তর করা হবে।

মহিলা সম্মান সেভিংস স্কিমে বিনিয়োগের জন্য গুরুত্বপূর্ণ বিষয়: এই প্রকল্পের অধীনে অ্যাকাউন্ট বন্ধ করার কোনো বিকল্প নেই। তবে অ্যাকাউন্টধারীর মৃত্যু হলে এটি বন্ধ করা যেতে পারে। এ ছাড়া অন্য কোনো পরিস্থিতিতে সরকার সম্মতি দিলে অ্যাকাউন্ট বন্ধ করা যাবে। প্রিম্যাচিউর অ্যাকাউন্ট ৬ মাস পরেই বন্ধ করা যাবে। টাকা তুলতে হলে ফর্ম-২ পূরণ করতে হবে। নাবালিকারা ফরম-৩ পূরণ করতে পারবে।

মহিলা সম্মান সেভিংস স্কিমে টাকা তোলার সুবিধা: সরকারি এই প্রকল্পে টাকা চোট যাওয়ার কোনো ঝুঁকি নেই। মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট প্রকল্পে টাকা জমা রাখার পরে একটি অংশ তুলে নেওয়াযাবে। ১ বছর পর, ৪০ শতাংশ টাকা তোলা যাবে।

মহিলা সম্মান সেভিংস স্কিমে প্রাপ্ত সুদ করযোগ্য: প্রকল্পে জমা টাকা নিয়ে কোনো ঋণ ঝুঁকি নেই, কারণ এটি সরকার সমর্থিত স্কিম। যাইহোক, মহিলা সম্মান সঞ্চয় শংসাপত্রে বিনিয়োগ করার জন্য কোনো কর ছাড়ের সুবিধাও নেই। সাধারণ নিয়ম অনুসারে, এই স্কিমের সুদের আয় করযোগ্য হবে।

সাম্প্রতিকতম

নির্বাচন থেকে সরে দাঁড়ালেন জো বাইডেন, চান কমলা হ্যারিসকে প্রার্থী করা হোক    

খবর অনলাইন ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনীতিতে ঘটল এক প্রায় বিরল ঘটনা। প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়...

বাংলাদেশের কেউ পশ্চিমবঙ্গের দরজায় এলে তাকে ফেরানো হবে না, জানিয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়  

খবর অনলাইন ডেস্ক: বাংলাদেশ থেকে কোনো অসহায় মানুষ পশ্চিমবঙ্গের দরজায় এলে তাকে ফেরানো হবে...

যানবাহনের তীব্র আওয়াজ বাড়ায় হার্টের অসুখের ঝুঁকি, তথ্য উঠে এল গবেষণায়

গোটা বিশ্ব জুড়েই জনসংখ্যা যেমন বাড়ছে তেমনই পাল্লা দিয়ে বাড়ছে রাস্তাঘাটে যানবাহনের সংখ্যা। সাম্প্রতিক...

রাজ্যে দারিদ্র্যসীমার নীচে থাকা মানুষের সংখ্যা ৪০ শতাংশ কমে গিয়েছে, দাবি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের  

খবর অনলাইন ডেস্ক: তৃণমূল সরকারের আমলে এই রাজ্যে দারিদ্র্যসীমার নীচে বসবাসকারী মানুষের সংখ্যা ৮...

আরও পড়ুন

স্টেট ব্যাঙ্ক থেকে ঋণ নিলে গুণতে হবে বেশি টাকা, বাড়ল সুদের হার

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই) তাদের মার্জিনাল কস্ট অব লেন্ডিং রেট (এমসিএলআর) ১০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। এই বৃদ্ধির ফলে গাড়ি ঋণ, ব্যক্তিগত ঋণ এবং বাণিজ্যিক ঋণের ইএমআই-এর উপর প্রভাব পড়তে পারে। বিশেষজ্ঞদের মতে, ঋণগ্রহীতাদের ইএমআই আরও ব্যয়বহুল হতে পারে। গৃহঋণের ক্ষেত্রে এর প্রভাব কম থাকতে পারে, কারণ গৃহঋণের সুদের হার রেপো রেটের উপর নির্ভর করে।

অনলাইনে খাবার অর্ডারের চার্জ বাড়াল সুইগি, জোমাটো, কত বাড়তি দিতে হবে?

প্রতি অর্ডারে ১ টাকার বৃদ্ধি গ্রাহকদের জন্য তেমন গুরুত্বপূর্ণ নয় বলেই মনে করছে সংস্থাগুলি। তবে জোমাটো প্রতিদিন ২২-২৫ লাখ অর্ডার ডেলিভার করে, যার ফলে এই ফি বৃদ্ধিতে প্রতিদিন অতিরিক্ত ২৫ লাখ টাকা আয় বাড়াবে।

পণ্য ও পরিষেবা জিএসটি-তে বড় বদল, করমুক্ত রেলের একাধিক পরিষেবা

অর্থমন্ত্রী আরও জানান যে ভারতীয় রেলওয়ে কর্তৃক প্ল্যাটফর্ম টিকিট, ক্লোক রুমের সুবিধা, ওয়েটিং রুমের মতো পরিষেবাগুলিকে জিএসটির আওতার বাইরে রাখা হয়েছে।
বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস