Homeশিল্প-বাণিজ্যএখন পোস্ট অফিসে পাওয়া যাচ্ছে মহিলা সম্মান সঞ্চয় শংসাপত্র, এই স্কিম সম্পর্কে...

এখন পোস্ট অফিসে পাওয়া যাচ্ছে মহিলা সম্মান সঞ্চয় শংসাপত্র, এই স্কিম সম্পর্কে জানুন

প্রকাশিত

নয়াদিল্লি: সারা দেশের ১ কোটি ৫৯ লক্ষ পোস্ট অফিসে চালু হয়েছে মহিলা সম্মান সঞ্চয় শংসাপত্র প্রকল্প (Mahila Samman Savings Certificate Scheme)। ২০২৩-২৪ বাজেট বক্তৃতা করার সময় এই প্রকল্পটি ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এর পর অর্থমন্ত্রক একটি গেজেট বিজ্ঞপ্তি জারি করার পরে মহিলা সম্মান সঞ্চয় প্রকল্প‌টি সারা দেশেই পোস্ট অফিসেই চালু করা হয়েছে।

ইতিমধ্যেই অর্থমন্ত্রকের এই পদক্ষেপটির প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেছেন, এই প্রকল্পটি মহিলাদের ক্ষমতায়নের প্রতি তাঁর সরকারের প্রতিশ্রুতির বাস্তবায়নের জন্য “সেরা উদাহরণ”। মোদী টুইটারে লেখেন, “আমাদের সরকার নারীদের সম্মান ও ক্ষমতায়নের জন্য প্রতিশ্রুতিবদ্ধ এবং ‘মহিলা সম্মান সঞ্চয় শংসাপত্র’ এর সেরা উদাহরণ”।

যোগাযোগ মন্ত্রক নিজের প্রেস বিজ্ঞপ্তিতে বলেছে, “এই পদক্ষেপগুলি পোস্ট অফিসের ক্ষুদ্র সঞ্চয় গ্রাহকদের ব্যাপকভাবে উপকৃত করবে। উলটো দিকে পোস্ট অফিসগুলির মাধ্যমে এই প্রকল্পগুলিতে আরও বিনিয়োগ বাড়বে। বিশেষত গ্রামীণ এলাকায় এবং মহিলা, কৃষক, কারিগর, প্রবীণ নাগরিক, কারখানার শ্রমিক, সরকারি কর্মচারী, ছোটো ব্যবসায়ী এবং অন্যান্যর মধ্যে বিনিয়োগের আগ্রহ বাড়াবে”।

এক নজরে মহিলা সম্মান সেভিংস স্কিম

post-office

মহিলা সম্মান সেভিংস স্কিমে সুদের হার: অর্থমন্ত্রকের বিজ্ঞপ্তি বলছে, মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট স্কিমে মহিলারা কেবল দু’বছরের আমানতের উপর ৭.৫ শতাংশ সুদ পাবেন। শুধুমাত্র মহিলারাই মহিলা সম্মান সেভিং সার্টিফিকেট স্কিমের অধীনে অ্যাকাউন্ট খুলতে পারেন। অথবা অভিভাবকরা নাবালিকা মেয়ের নামে এই অ্যাকাউন্ট খুলতে পারেন। এই স্কিমে ২০২৫ সালের ৩১ মার্চ পর্যন্ত কোনো মহিলা বা নাবালিকার নামে অ্যাকাউন্ট খুলতে পারবেন।

মহিলা সম্মান সেভিংস স্কিমের সুবিধা: মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট স্কিমের অধীনে, শুধুমাত্র মহিলা বা অভিভাবকরাই নাবালকের নামে একটি অ্যাকাউন্ট খুলতে পারেন। এতে সর্বনিম্ন ১০০০ টাকা থেকে সর্বোচ্চ ২ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যেতে পারে। এতে শুধুমাত্র একক অ্যাকাউন্ট খোলা যাবে। এই স্কিমের অধীনে, ত্রৈমাসিক ভিত্তিতে সুদ অ্যাকাউন্টে স্থানান্তর করা হবে।

মহিলা সম্মান সেভিংস স্কিমে বিনিয়োগের জন্য গুরুত্বপূর্ণ বিষয়: এই প্রকল্পের অধীনে অ্যাকাউন্ট বন্ধ করার কোনো বিকল্প নেই। তবে অ্যাকাউন্টধারীর মৃত্যু হলে এটি বন্ধ করা যেতে পারে। এ ছাড়া অন্য কোনো পরিস্থিতিতে সরকার সম্মতি দিলে অ্যাকাউন্ট বন্ধ করা যাবে। প্রিম্যাচিউর অ্যাকাউন্ট ৬ মাস পরেই বন্ধ করা যাবে। টাকা তুলতে হলে ফর্ম-২ পূরণ করতে হবে। নাবালিকারা ফরম-৩ পূরণ করতে পারবে।

মহিলা সম্মান সেভিংস স্কিমে টাকা তোলার সুবিধা: সরকারি এই প্রকল্পে টাকা চোট যাওয়ার কোনো ঝুঁকি নেই। মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট প্রকল্পে টাকা জমা রাখার পরে একটি অংশ তুলে নেওয়াযাবে। ১ বছর পর, ৪০ শতাংশ টাকা তোলা যাবে।

মহিলা সম্মান সেভিংস স্কিমে প্রাপ্ত সুদ করযোগ্য: প্রকল্পে জমা টাকা নিয়ে কোনো ঋণ ঝুঁকি নেই, কারণ এটি সরকার সমর্থিত স্কিম। যাইহোক, মহিলা সম্মান সঞ্চয় শংসাপত্রে বিনিয়োগ করার জন্য কোনো কর ছাড়ের সুবিধাও নেই। সাধারণ নিয়ম অনুসারে, এই স্কিমের সুদের আয় করযোগ্য হবে।

সাম্প্রতিকতম

বর্ষাকে ভারতীয় ভূখণ্ডে নিয়ে আসার জন্য চলতি গরম খুব গুরুত্বপূর্ণ, সোমবার থেকে ফের ঝড়বৃষ্টির সম্ভাবনা

শ্রয়ণ সেন বর্ষার দামামা বেজে গিয়েছে। দক্ষিণ আন্দামান সাগরে ১৯ মে, রবিবার বর্ষা প্রবেশ করে...

কানহাইয়া কুমারের উপর হামলা, ভিডিও প্রকাশ করে চাঞ্চল্যকর দাবি হামলাকারীর

নয়াদিল্লি: শুক্রবার উত্তর-পূর্ব দিল্লিতে নির্বাচনী প্রচারের সময় 'ইন্ডিয়া' জোট প্রার্থী কানহাইয়া কুমারের ওপর হামলা...

আইপিএল ২০২৪: প্লে-অফে সানরাইজার্স হায়দরাবাদ, প্রথম চারে থাকার লড়াই এখন চেন্নাই আর বেঙ্গালুরুর মধ্যে

খবর অনলাইন ডেস্ক: বৃহস্পতিবার হায়দরাবাদে অবিরাম বৃষ্টি পড়ার ফলে সানরাইজার্স হায়দরাবাদ (এসআরএইচ) বনাম গুজরাত...

সন্দেশখালির মাম্পি দাসের জামিন মঞ্জুর, হাইকোর্টে ধাক্কা রাজ্য পুলিশের

কলকাতা: সন্দেশখালির বিজেপি নেত্রী মাম্পি দাসকে ব্যক্তিগত বন্ডে জামিন দিল কলকাতা হাইকোর্ট। শুক্রবার এই...

আরও পড়ুন

সংকট কাটল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের, ছাঁটাই হওয়া কর্মীদের পুনর্বহাল, ‘সিক লিভ’থেকে দ্রুত কাজে ফিরবেন বাকিরা

বৃহস্পতিবার শ্রম কমিশনারের কার্যালয়ে একটি সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে উপস্থিত ছিলেন বিমান সংস্থার কর্তারা এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের কর্মচারী ইউনিয়নের প্রতিনিধিরা।

গণ অসুস্থতাজনিত ছুটি নেওয়ার জের, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ৩০ কেবিন ক্রু ছাঁটাই

খবর অনলাইন ডেস্ক: অন্তত ৩০ জন কেবিন ক্রুকে ছাঁটাই করল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস। এই...

সোনার দাম আবারও বাড়ল, জানুন কোথায় কত

গত সপ্তাহে সোনার দাম ক্রমাগত কমার পর এ সপ্তাহে সোনার দাম বাড়তে দেখা যাচ্ছে।...