Homeশিল্প-বাণিজ্যপেট্রোল-ডিজেলের দাম আপডেট, কমার লক্ষণ নেই

পেট্রোল-ডিজেলের দাম আপডেট, কমার লক্ষণ নেই

প্রকাশিত

বুধবার পেট্রোল ও ডিজেলের দাম আপডেট করেছে তেল সংস্থাগুলি। বিশ্বব্যাপী বেশ কয়েকটি ব্যাঙ্কের পতনের কারণে অপরিশোধিত তেলের দাম কমে যাওয়া সত্ত্বেও ভারতে জ্বালানির দাম প্রভাবিত হয়নি। অদূর ভবিষ্যতে দেশে পেট্রোল ও ডিজেলের দাম কমার সম্ভাবনাও কম। এর কারণ হল আগের প্রান্তিকের থেকে প্রায় ১৮ হাজার কোটি টাকার লোকসান পুষিয়ে নিতে হচ্ছে ভারতীয় তেল বিপণন সংস্থাগুলিকে (ওএমসি)।

কোথায় দাম কত?

সরকারি তেল সংস্থাগুলি ২০২২ সালের ৬ এপ্রিল থেকে পেট্রোল এবং ডিজেলের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছিল। তার পরে পেট্রোল এবং ডিজেলের দাম বাড়ানো হয়নি। দেশের প্রধান চার শহরে, অর্থাৎ দিল্লি, কলকাতা, মুম্বই এবং চেন্নাইতে আজও অপরিবর্তিত পেট্রোল ডিজেলের দাম।

দিল্লিতে প্রতি লিটার পেট্রোল বিক্রি হচ্ছে ৯৬.৭২ টাকায়, আর ডিজেল বিক্রি হচ্ছে ৮৯.৬২ টাকায়। চেন্নাইয়ের মানুষকে পেট্রোলের জন্য ১০২.৭৩ টাকা এবং ডিজেলের জন্য ৯৪.৩৩ টাকা খরচ করতে হচ্ছে এ দিন। মুম্বইতে এক লিটার পেট্রোলের দাম ১০৬.৩১ টাকা, যেখানে ডিজেলের দাম লিটার প্রতি ৯৪.২৭ টাকা হয়েছে। কলকাতায় পেট্রোলের দাম লিটার প্রতি ১০৬.০৩ টাকা এবং ডিজেল প্রতি লিটার ৯২.৭৬ টাকায় বিক্রি হচ্ছে।

স্বস্তি মিলবে কি?

বিশ্বের সমস্ত দেশ এখনও পেট্রোল এবং ডিজেলের উপর নির্ভরশীল। ভারতও পেট্রোল এবং ডিজেলের উপরও নির্ভরশীল। বর্তমানে তেল সংস্থাগুলির মনোভাব দেখে পেট্রোল এবং ডিজেলের দাম কতদিন স্থিতিশীল থাকবে তা বলা মুশকিল।

আন্তর্জাতিক বাজারে ব্রেন্ট ক্রুড অয়েলের দাম ব্যারেল প্রতি ৭৩ ডলারের কাছাকাছি লেনদেন করছে। যেখানে ডব্লিউটি ক্রুড ব্যারেল প্রতি ৬৭ ডলারের কাছাকাছি। এমনকি ভারতের সরকারি তেল কোম্পানিগুলো, যারা অপরিশোধিত তেল আমদানি করে, তাদের অপরিশোধিত তেলের দামও ব্যারেল প্রতি ৭৪ ডলারের কাছাকাছি। যা ২০২৩ সালের জানুয়ারিতে ব্যারেল প্রতি ৮০.৯২ ডলার। অর্থাৎ, গড় মূল্য থেকে ৮.৫০ শতাংশ হ্রাস পেয়েছে অপরিশোধিত তেলের দাম। কিন্তু আশ্চর্যের বিষয় হল, এর পরেও সরকারি তেল সংস্থাগুলি পেট্রোল-ডিজেলের দাম কমিয়ে সাধারণ মানুষকে কোনো স্বস্তি দেয়নি।

২০২২ সালের ফেব্রুয়ারির শেষ সপ্তাহে, ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম আচমকা বেড়ে গিয়েছিল। সে সময় অপরিশোধিত তেল ব্যারেল প্রতি ১৩৯ ডলারের কাছাকাছি পৌঁছোয়, যা ২০০৮ সালের পর সবচেয়ে বেশি। বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম বাড়তেই ভারতের সরকারি তেল সংস্থাগুলি ক্রমাগত পেট্রোল এবং ডিজেলের দাম বাড়াতে শুরু করে। পরে দেশের অনেক শহরেই পেট্রোল এবং ডিজেলের দাম ১০০ টাকা ছাড়িয়ে গেছে।

কেন দাম কমছে না?

মাঝে প্রতি লিটার পেট্রোলে ৮ টাকা এবং ডিজেলে প্রতি লিটার ৬ টাকা আবগারি শুল্ক কমিয়েছিল কেন্দ্রীয় সরকার। কিন্তু তার পরেও অপরিশোধিত তেলের দাম আরও কমেছিল। উল্লেখযোগ্য ভাবে, রাশিয়ার কাছ থেকে সস্তা দামে অপরিশোধিত তেল পেতে শুরু করে ভারত। কিন্তু এখন অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৭০ ডলারে নেমে এলেও পেট্রোল-ডিজেলের খুচরো দাম কমছে না।

কেন্দ্রের দাবি, ২০২২ সালের ৬ এপ্রিল থেকে পেট্রোল এবং ডিজেলের দাম বাড়ানো হয়নি। এতে লোকসানের মুখে পড়তে হয় সরকারি তেল সংস্থাগুলিকে। পেট্রোলিয়াম প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি রাজ্যসভায় বলেছেন, যে তিনটি সরকারি তেল সংস্থা ইন্ডিয়ান অয়েল, হিন্দুস্তান পেট্রোলিয়াম এবং ভারত পেট্রোলিয়াম ২০২২ সালের এপ্রিল থেকে ডিসেম্বর এর মধ্যে ১৮ হাজার ৬২২ কোটি টাকা লোকসান করেছে।

সাম্প্রতিকতম

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: রোহিতের রুদ্র মূর্তি, অস্ট্রেলিয়াকে ২৪ রানে হারিয়ে সেমিফাইনালে ভারত   

ভারত: ২০২৫-৫ (রোহিত শর্মা ৯২, সূর্যকুমার যাদব ৩১, মিশেল স্টার্ক ২-৪৫, মার্কাস স্টয়নিস ২-৫৬) অস্ট্রেলিয়া:...

অযোধ্যার রামমন্দিরের ছাদ থেকে জল ‘লিক’ করছে, জানালেন প্রধান পুরোহিত

অযোধ্যা (উত্তরপ্রদেশ): প্রাণপ্রতিষ্ঠা করার মাসছয়েকের মধ্যেই অযোধ্যার রামমন্দিরের ছাদ থেকে জল ‘লিক’ করছে। ঠিক...

মহাকাশ থেকে দেখা ‘রাম সেতু’: অত্যাশ্চর্য ছবি শেয়ার ইউরোপীয় সংস্থার

রাম সেতুর একটি ছবি প্রকাশ করেছে ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ESA)। এই সেতুটি আদম ব্রিজ...

বাংলাদেশের সঙ্গে ফরাক্কা, তিস্তা চুক্তি প্রসঙ্গে প্রধানমন্ত্রীকে কড়া চিঠি মুখ্যমন্ত্রীর

শনিবার দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি বৈঠক হয়। সেই...

আরও পড়ুন

পণ্য ও পরিষেবা জিএসটি-তে বড় বদল, করমুক্ত রেলের একাধিক পরিষেবা

অর্থমন্ত্রী আরও জানান যে ভারতীয় রেলওয়ে কর্তৃক প্ল্যাটফর্ম টিকিট, ক্লোক রুমের সুবিধা, ওয়েটিং রুমের মতো পরিষেবাগুলিকে জিএসটির আওতার বাইরে রাখা হয়েছে।

কমতে পারে বিমানের ভাড়া, ইঙ্গিত দিলেন মন্ত্রী

দেশে গত কয়েক বছরে বিমানের ভাড়া অস্বাভাবিক হারে বেড়েছে। এতদিন যাত্রীরা অভিযোগ করলেও, এবার...

ঐতিহাসিক উচ্চতায় শেয়ার বাজার! প্রথম বার সেনসেক্স ৭৭ হাজার পার, নিফটি ২৩৪০০-র উপরে

লোকসভা ভোট শেষ। ফলাফল ঘোষণার পর রবিবার শপথ নিয়েছেন নরেন্দ্র মোদী এবং মন্ত্রীসভার অন্য...