Homeশিল্প-বাণিজ্যপেট্রোল-ডিজেলের দাম আপডেট, কমার লক্ষণ নেই

পেট্রোল-ডিজেলের দাম আপডেট, কমার লক্ষণ নেই

প্রকাশিত

বুধবার পেট্রোল ও ডিজেলের দাম আপডেট করেছে তেল সংস্থাগুলি। বিশ্বব্যাপী বেশ কয়েকটি ব্যাঙ্কের পতনের কারণে অপরিশোধিত তেলের দাম কমে যাওয়া সত্ত্বেও ভারতে জ্বালানির দাম প্রভাবিত হয়নি। অদূর ভবিষ্যতে দেশে পেট্রোল ও ডিজেলের দাম কমার সম্ভাবনাও কম। এর কারণ হল আগের প্রান্তিকের থেকে প্রায় ১৮ হাজার কোটি টাকার লোকসান পুষিয়ে নিতে হচ্ছে ভারতীয় তেল বিপণন সংস্থাগুলিকে (ওএমসি)।

কোথায় দাম কত?

সরকারি তেল সংস্থাগুলি ২০২২ সালের ৬ এপ্রিল থেকে পেট্রোল এবং ডিজেলের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছিল। তার পরে পেট্রোল এবং ডিজেলের দাম বাড়ানো হয়নি। দেশের প্রধান চার শহরে, অর্থাৎ দিল্লি, কলকাতা, মুম্বই এবং চেন্নাইতে আজও অপরিবর্তিত পেট্রোল ডিজেলের দাম।

দিল্লিতে প্রতি লিটার পেট্রোল বিক্রি হচ্ছে ৯৬.৭২ টাকায়, আর ডিজেল বিক্রি হচ্ছে ৮৯.৬২ টাকায়। চেন্নাইয়ের মানুষকে পেট্রোলের জন্য ১০২.৭৩ টাকা এবং ডিজেলের জন্য ৯৪.৩৩ টাকা খরচ করতে হচ্ছে এ দিন। মুম্বইতে এক লিটার পেট্রোলের দাম ১০৬.৩১ টাকা, যেখানে ডিজেলের দাম লিটার প্রতি ৯৪.২৭ টাকা হয়েছে। কলকাতায় পেট্রোলের দাম লিটার প্রতি ১০৬.০৩ টাকা এবং ডিজেল প্রতি লিটার ৯২.৭৬ টাকায় বিক্রি হচ্ছে।

স্বস্তি মিলবে কি?

বিশ্বের সমস্ত দেশ এখনও পেট্রোল এবং ডিজেলের উপর নির্ভরশীল। ভারতও পেট্রোল এবং ডিজেলের উপরও নির্ভরশীল। বর্তমানে তেল সংস্থাগুলির মনোভাব দেখে পেট্রোল এবং ডিজেলের দাম কতদিন স্থিতিশীল থাকবে তা বলা মুশকিল।

আন্তর্জাতিক বাজারে ব্রেন্ট ক্রুড অয়েলের দাম ব্যারেল প্রতি ৭৩ ডলারের কাছাকাছি লেনদেন করছে। যেখানে ডব্লিউটি ক্রুড ব্যারেল প্রতি ৬৭ ডলারের কাছাকাছি। এমনকি ভারতের সরকারি তেল কোম্পানিগুলো, যারা অপরিশোধিত তেল আমদানি করে, তাদের অপরিশোধিত তেলের দামও ব্যারেল প্রতি ৭৪ ডলারের কাছাকাছি। যা ২০২৩ সালের জানুয়ারিতে ব্যারেল প্রতি ৮০.৯২ ডলার। অর্থাৎ, গড় মূল্য থেকে ৮.৫০ শতাংশ হ্রাস পেয়েছে অপরিশোধিত তেলের দাম। কিন্তু আশ্চর্যের বিষয় হল, এর পরেও সরকারি তেল সংস্থাগুলি পেট্রোল-ডিজেলের দাম কমিয়ে সাধারণ মানুষকে কোনো স্বস্তি দেয়নি।

২০২২ সালের ফেব্রুয়ারির শেষ সপ্তাহে, ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম আচমকা বেড়ে গিয়েছিল। সে সময় অপরিশোধিত তেল ব্যারেল প্রতি ১৩৯ ডলারের কাছাকাছি পৌঁছোয়, যা ২০০৮ সালের পর সবচেয়ে বেশি। বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম বাড়তেই ভারতের সরকারি তেল সংস্থাগুলি ক্রমাগত পেট্রোল এবং ডিজেলের দাম বাড়াতে শুরু করে। পরে দেশের অনেক শহরেই পেট্রোল এবং ডিজেলের দাম ১০০ টাকা ছাড়িয়ে গেছে।

কেন দাম কমছে না?

মাঝে প্রতি লিটার পেট্রোলে ৮ টাকা এবং ডিজেলে প্রতি লিটার ৬ টাকা আবগারি শুল্ক কমিয়েছিল কেন্দ্রীয় সরকার। কিন্তু তার পরেও অপরিশোধিত তেলের দাম আরও কমেছিল। উল্লেখযোগ্য ভাবে, রাশিয়ার কাছ থেকে সস্তা দামে অপরিশোধিত তেল পেতে শুরু করে ভারত। কিন্তু এখন অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৭০ ডলারে নেমে এলেও পেট্রোল-ডিজেলের খুচরো দাম কমছে না।

কেন্দ্রের দাবি, ২০২২ সালের ৬ এপ্রিল থেকে পেট্রোল এবং ডিজেলের দাম বাড়ানো হয়নি। এতে লোকসানের মুখে পড়তে হয় সরকারি তেল সংস্থাগুলিকে। পেট্রোলিয়াম প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি রাজ্যসভায় বলেছেন, যে তিনটি সরকারি তেল সংস্থা ইন্ডিয়ান অয়েল, হিন্দুস্তান পেট্রোলিয়াম এবং ভারত পেট্রোলিয়াম ২০২২ সালের এপ্রিল থেকে ডিসেম্বর এর মধ্যে ১৮ হাজার ৬২২ কোটি টাকা লোকসান করেছে।

সাম্প্রতিকতম

৯০০ টাকার মধ্যে এই ৮ টি ব্র্যান্ড থেকে নিতে পারেন মেন্স কো-অর্ড সেট

ফ্যাশন এখন শুধু টি-শার্ট, পাঞ্জাবি, শার্ট এবং জ্যাকেটের মধ্যেই সীমাবদ্ধ নেই৷ বর্তমানে ছেলেরা আগের চেয়ে অনেক বেশি ফ্যাশন সচেতন৷ পুরোনো ফ্যাশন স্টেটমেন্ট নতুন ভাবে ফিরে আসছে নতুন কনসেপ্টে৷

১০ দিনের পুলিশি হেফাজতে সন্দেশখালির শাহজাহান

কলকাতা: সন্দেশখালিতে ইডি-র ওপর হামলার ৫৫ দিন পর মিনাখাঁ থেকে গ্রেফতার হয়েছেন তৃণমূল নেতা...

৫৫ দিন পর পুলিশের জালে সন্দেশখালির শাহজাহান

কলকাতা: ৫৫ দিন 'নিখোঁজ' থাকার পর শেষ পর্যন্ত পুলিশের হাতে ধরা পড়লেন সন্দেশখালির তৃণমূল নেতা...

সংকটে কংগ্রেস সরকার, ‘ট্রাবলশুটার’কে হিমাচলে পাঠাল কংগ্রেস

হিমাচলপ্রদেশ রাজ্যসভা নির্বাচনে বিজেপি প্রার্থীর জয়ের পর সংকটে সুখবিন্দর সিং সুখুর কংগ্রেস সরকার। বিরোধী...

আরও পড়ুন

বন্ধন ব্যাঙ্কের মোট ব্যবসা বৃদ্ধি পেয়েছে ১৭ শতাংশ

২০২৩-২৪ আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকের ফলাফল ঘোষণা করল বন্ধন ব্যাঙ্ক। ব্যাঙ্কের মোট ব্যবসা ১৭...

ঋণের মাসিক কিস্তিতে স্বস্তি! হাসপাতাল এবং শিক্ষা প্রতিষ্ঠানে ইউপিআই পেমেন্টের সীমা বাড়াল আরবিআই

নয়াদিল্লি: কেন্দ্রীয় ব্যাঙ্কের মূল সুদের হার বা রেপো রেট নিয়ে স্বস্তির খবর শোনালেন আরবিআই...

ব্যবসায় হাত পাকাচ্ছেন ভারতের ‘সোনার ছেলে’ নীরজ চোপড়া, বিনিয়োগ এই স্টার্টআপে

ভারতের সোনার ছেলে নীরজ চোপড়া। জ্যাভলিন থ্রো সুপারস্টার এখন হাত পাকাচ্ছেন ব্যবসাতেও। সম্প্রতি একটি...