Homeশিল্প-বাণিজ্যআজ থেকে বৈঠক শুরু রিজার্ভ ব্যাঙ্কের, ফের সুদের হার বৃদ্ধির সম্ভাবনা

আজ থেকে বৈঠক শুরু রিজার্ভ ব্যাঙ্কের, ফের সুদের হার বৃদ্ধির সম্ভাবনা

প্রকাশিত

কলকাতা: আজ (৩ এপ্রিল) থেকে বুধবার (৫ এপ্রিল) পর্যন্ত ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI) মুদ্রানীতি কমিটির (MPC) বৈঠক। ফের এক দফায় মূল সুদের হার বা রেপো রেট বৃদ্ধির ঘোষণা করা হতে পারে বৈঠকের শেষ দিনে।

মূল মুদ্রাস্ফীতি এখনও উচ্চ স্তরে। বাজারগুলিকে আরও শক্তিশালী করার দরজা খোলা রেখে একাধিক বার মূল সুদের হার বা রেপো রেট বাড়িয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। গত বছরের মে মাস থেকে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত টানা ষষ্ঠ বার বেড়েছে কেন্দ্রীয় ব্যাঙ্কের মূল সুদের হার। এরই মধ্যে জল্পনা, এপ্রিলে দ্বি-মাসিক মুদ্রানীতির বৈঠক থেকে ফের একবার রেপো রেট বাড়ানোর ঘোষণা করতে পারে আরবিআই।

গত বছরের মে থেকে, মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করতে রিজার্ভ ব্যাঙ্ক স্বল্পমেয়াদী ঋণের হার ২৫০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। গত ৮ ফেব্রুয়ারি ফের এক বার বৃদ্ধির ফলে রেপো রেট দাঁড়িয়েছে ৬.৫০ শতাংশে। বিশেষজ্ঞদের মতে, রেপো রেট আবার ২৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি করতে পারে আরবিআই।

চলতি মাসের শুরুতে, আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস বলেছিলেন, “মহামারির সময় থেকে বিশ্ব অর্থনীতিতে একাধিক ধাক্কা থাকা সত্ত্বেও, ইউক্রেনের যুদ্ধ এবং বিশ্ব জুড়ে সুসংগত আর্থিক নীতি কঠোর হওয়া সত্ত্বেও, দেশীয় অর্থনীতি এবং আর্থিক ক্ষেত্র স্থিতিশীল রয়েছে। এমনকী সবচেয়ে খারাপ মুদ্রাস্ফীতির সময়কালকেও আমরা অতিক্রম করতে সক্ষম হয়েছি”।

অর্থনীতিবিদরা মনে করছেন, এ বারের আর্থিক নীতি নির্ধারণের ক্ষেত্রে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণের পাশাপাশি বিদেশেও নজর থাকবে কমিটির সদস্যদের। আমেরিকার কেন্দ্রীয় ব্যাঙ্ক ফেডারাল রিজার্ভ, ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাঙ্ক এবং ব্যাঙ্ক অব ইংল্যান্ড সুদের হার সংক্রান্ত কী সিদ্ধান্ত নেয়, তার উপর নির্ভর করে বিনিয়োগের প্রবণতা। কাজেই তাদের সিদ্ধান্ত রিজার্ভ ব্যাঙ্কের পদক্ষেপে কিছুটা হলেও প্রভাব ফেলবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

প্রসঙ্গত, যে হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে ঋণ দেয় তাকে রেপো রেট বলা হয়। আবার বাণিজ্যিক ব্যাঙ্কগুলি যে হারে রিজার্ভ ব্যাঙ্ককে ঋণ দেয় তাকে বলা হয় রিভার্স রেপো রেট। বলে রাখা ভালো, মূল্যবৃদ্ধি, আর্থিক মন্দা মোকাবিলায় কেন্দ্রীয় ব্যাঙ্কের এই পদক্ষেপের রেশ ধরেই সুদের হার বাড়ানোর পথ ধরছে অন্য ব্যাঙ্কগুলিও।

সাধারণত, কেন্দ্রীয় ব্যাঙ্কের রেপো রেট কমানোর পরই বিভিন্ন ব্যাঙ্কগুলি নিজেরে সুদের হারে পরিবর্তন নিয়ে আসাটাই রীতি। ফলে রেপো রেট বাড়লে তার সরাসরি প্রভাব এসে পড়ে ঋণ শোধের প্রক্রিয়ায়। ঠিক এই কারণেই রেপো রেট বৃদ্ধি পেলে বাড়ি কিংবা গাড়ি কেনার ইএমআই বেড়ে যেতে পারে।

আরও পড়ুন: পিছনে পড়ে রইলেন জো বাইডেন, ঋষি সুনকরা! জনপ্রিয়তার শীর্ষস্থানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

সাম্প্রতিকতম

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: রোহিতের রুদ্র মূর্তি, অস্ট্রেলিয়াকে ২৪ রানে হারিয়ে সেমিফাইনালে ভারত   

ভারত: ২০২৫-৫ (রোহিত শর্মা ৯২, সূর্যকুমার যাদব ৩১, মিশেল স্টার্ক ২-৪৫, মার্কাস স্টয়নিস ২-৫৬) অস্ট্রেলিয়া:...

অযোধ্যার রামমন্দিরের ছাদ থেকে জল ‘লিক’ করছে, জানালেন প্রধান পুরোহিত

অযোধ্যা (উত্তরপ্রদেশ): প্রাণপ্রতিষ্ঠা করার মাসছয়েকের মধ্যেই অযোধ্যার রামমন্দিরের ছাদ থেকে জল ‘লিক’ করছে। ঠিক...

মহাকাশ থেকে দেখা ‘রাম সেতু’: অত্যাশ্চর্য ছবি শেয়ার ইউরোপীয় সংস্থার

রাম সেতুর একটি ছবি প্রকাশ করেছে ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ESA)। এই সেতুটি আদম ব্রিজ...

বাংলাদেশের সঙ্গে ফরাক্কা, তিস্তা চুক্তি প্রসঙ্গে প্রধানমন্ত্রীকে কড়া চিঠি মুখ্যমন্ত্রীর

শনিবার দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি বৈঠক হয়। সেই...

আরও পড়ুন

পণ্য ও পরিষেবা জিএসটি-তে বড় বদল, করমুক্ত রেলের একাধিক পরিষেবা

অর্থমন্ত্রী আরও জানান যে ভারতীয় রেলওয়ে কর্তৃক প্ল্যাটফর্ম টিকিট, ক্লোক রুমের সুবিধা, ওয়েটিং রুমের মতো পরিষেবাগুলিকে জিএসটির আওতার বাইরে রাখা হয়েছে।

কমতে পারে বিমানের ভাড়া, ইঙ্গিত দিলেন মন্ত্রী

দেশে গত কয়েক বছরে বিমানের ভাড়া অস্বাভাবিক হারে বেড়েছে। এতদিন যাত্রীরা অভিযোগ করলেও, এবার...

ঐতিহাসিক উচ্চতায় শেয়ার বাজার! প্রথম বার সেনসেক্স ৭৭ হাজার পার, নিফটি ২৩৪০০-র উপরে

লোকসভা ভোট শেষ। ফলাফল ঘোষণার পর রবিবার শপথ নিয়েছেন নরেন্দ্র মোদী এবং মন্ত্রীসভার অন্য...