Homeশিল্প-বাণিজ্যঐতিহাসিক উচ্চতায় শেয়ার বাজার! প্রথম বার সেনসেক্স ৭৭ হাজার পার, নিফটি ২৩৪০০-র...

ঐতিহাসিক উচ্চতায় শেয়ার বাজার! প্রথম বার সেনসেক্স ৭৭ হাজার পার, নিফটি ২৩৪০০-র উপরে

প্রকাশিত

লোকসভা ভোট শেষ। ফলাফল ঘোষণার পর রবিবার শপথ নিয়েছেন নরেন্দ্র মোদী এবং মন্ত্রীসভার অন্য সদস্যরা। এই নিয়ে টানা তিন বার প্রধানমন্ত্রীপদে শপথ নিলেন মোদী। সোমবার শেয়ার বাজার খুলতেই তার জোরালো প্রভাব শেয়ার বাজারেও।

এ দিন ভারতীয় স্টক মার্কেটে একটি দুর্দান্ত উত্থান। নতুন সরকার গঠনের পরে, বাজার যে দুর্দান্ত উৎসাহ পেয়েছে, সেটাই স্পষ্ট মূল সূচকগুলিতে। সেনসেক্স প্রথমবার ৭৭,০০০ পেরিয়েছে এবং নিফটি ২৩৪০০-র স্তর অতিক্রম করেছে। এই দুই সূচকই নিজেদের ঐতিহাসিক শিখরে পৌঁছেছে। বাজার খোলার সঙ্গে সঙ্গেই ব্যাঙ্ক নিফটি ৫০ হাজারের স্তর অতিক্রম করেছিল এবং পরে ৫১ হাজারের সর্বকালের সর্বোচ্চ উচ্চতাতেও পৌঁছেছে।

বাজারের নতুন রেকর্ড

আজ বাজার খোলার সঙ্গে সঙ্গে বিএসই সেনসেক্স ৭৭,০৭৯.০৪-এর সর্বকালের সর্বোচ্চ উচ্চতা ছুঁয়েছে। একই সময়ে, নিফটি ২৩,৪১১.৯০ স্তরে পৌঁছে প্রথমবার ২৩৪০০-র স্তর অতিক্রম করেছে।

বাজার খোলার সময়

আজ বাজার খোলার সময়েও সর্বকালের সর্বোচ্চ উচ্চতায় শুরু করেছিল সেনসেক্স এবং নিফটি। সেনসেক্স ২৪২.০৫ পয়েন্ট বা ০.৩২ শতাংশ বেড়ে ৭৬,৯৩৫-এ ছিল, সেটাও তখনকার জন্য একটি নতুন রেকর্ড উচ্চতা। অন্য দিকে, এনএসই নিফটি ২৯ পয়েন্ট বা ০.১২ শতাংশ বৃদ্ধির সঙ্গে ২৩,৩১৯.১৫-য় খুলেছিল।

প্রি-ওপেনিং পরিস্থিতি

সেনসেক্স ৩১৯.০৮ পয়েন্ট বা ০.৪২ শতাংশ বেড়ে ৭৭০১২.৪৪-এর স্তরে আজ বাজারের প্রি-ওপেনিংয়ে ট্রেড হয়েছিল। এ ভাবে, প্রথম বার সেনসেক্স প্রি-ওপেনিংয়ে ৭৭ হাজার পার হওয়ার গৌরব অর্জন করেছে। এনএসই নিফটি ৪১.৬৫ পয়েন্ট বা ০.১৮ শতাংশ বৃদ্ধির সঙ্গে সে সময় নিফট‌ি ট্রেড করেছিল ২৩৩৩১.৮০ স্তরে।

বিএসই-র বাজার মূলধন

বিএসই-র বাজার মূলধন দাঁড়িয়েছে ৪২৫.৩৯ লক্ষ কোটি টাকায়। যদি মার্কিন ডলারে দেখা যায়, এই বাজার মূলধন ৫.১০ ট্রিলিয়ন ডলারে পৌঁছেছে। বিএসই-তে ৩৪৩১টি শেয়ার লেনদেন হচ্ছে যার মধ্যে ২৪২৪টি শেয়ার লাভ সমেত লেনদেন হচ্ছে। ৮১৭টি শেয়ারের পতন এবং ১১৭টি শেয়ারে কোনো পরিবর্তন নেই এ দিন। ১৯৪টি শেয়ারের ওপর আপার সার্কিট আরোপ করা হয়েছে এবং একই সংখ্যক শেয়ার আজ এক বছরের সর্বোচ্চ উচ্চতায় গিয়ে দাঁড়িয়েছে।

সবুজে কারা, লালে কারা

দুপুর ১২টা নাগাদ সেনসেক্সের ৩০টি শেয়ারের মধ্যে ১৪টি শেয়ারের দাম আগের দিনের থেকে উপরে এবং ১৬টি শেয়ারের পতন হচ্ছে। পাওয়ার গ্রিডের শেয়ার ৩.৩৩ শতাংশ এবং অ্যাক্সিস ব্যাঙ্ক ১.৬৩ শতাংশ বেড়েছে। আল্ট্রাটেক সিমেন্ট ১.৫০ শতাংশ এবং নেসলে ০.৬৬ শতাংশ শক্তিশালী রয়েছে। এসবিআই ০.৬৩ শতাংশ বেড়ে লেনদেন করছে। পতনশীল স্টকগুলির মধ্যে রয়েছে টেক মাহিন্দ্রা ২.২৩ শতাংশ, ইনফোসিস ১.৭০ শতাংশ, উইপ্রো ১.৬৫ শতাংশ, এইচসিএল টেক ১.৩৫ শতাংশ, টাইটান ১.১১ শতাংশ এবং টিসিএস ১ শতাংশ।

সাম্প্রতিকতম

২৪ বছর পর প্রথমবার উত্তর কোরিয়া সফরে পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের যুদ্ধে মস্কোকে ‘দৃঢ়ভাবে সমর্থন’ করার জন্য উত্তর কোরিয়াকে প্রশংসা...

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: কোন ৮ দেশ সুপার ৮-এ, দেখে নিন ক্রীড়াসূচি

খবর অনলাইন ডেস্ক: এবারের টি২০ বিশ্বকাপের সুপার ৮-এর খেলা শুরু হচ্ছে বুধবার ১৯ জুন।...

ইউরো কাপ ২০২৪: ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে রোমানিয়ার পক্ষে সর্বাধিক গোলে জয়  

রোমানিয়া: ৩ (নিকোলে স্টানসিউ, রাজভান মারিন, ডেনিস ড্রাগুস) ইউক্রেন: ০ খবর অনলাইন ডেস্ক: রীতিমতো হইচই...

আরও পড়ুন

কমতে পারে বিমানের ভাড়া, ইঙ্গিত দিলেন মন্ত্রী

দেশে গত কয়েক বছরে বিমানের ভাড়া অস্বাভাবিক হারে বেড়েছে। এতদিন যাত্রীরা অভিযোগ করলেও, এবার...

তীব্র গরমে দুর্বিষহ অবস্থা অ্যামাজনের গুদামকর্মীদের, নির্বিকার শ্রম মন্ত্রক 

হরিয়ানার মানেসরে একটি শ্রমিক সংগঠনের নেতা মঞ্জু গোয়েল বলেছেন, গুদামগুলোতে কোনও বায়ুচলাচল বা শীতলীকরণ ব্যবস্থা নেই, ফলে কাজের পরিবেশ অসহনীয় হয়ে উঠেছে।

ইভিএম খুলতেই বড় ধাক্কা শেয়ারবাজারে, প্রায় ৩ হাজার পয়েন্টের পতন সেনসেক্সে

খবর অনলাইন ডেস্ক: নতুন করে বলার নয়, আজ স্টক মার্কেটের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ দিনগুলির...