Homeসংস্কৃতিআইসিসিআর-এ চলছে ক্যালকাটা জার্নালিস্টস ক্লাব আয়োজিত ৭ম আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী

আইসিসিআর-এ চলছে ক্যালকাটা জার্নালিস্টস ক্লাব আয়োজিত ৭ম আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী

প্রকাশিত

কলকাতা: দেখতে দেখতে ৭ম বর্ষে পা দিল ক্যালকাটা জার্নালিস্টস ক্লাব (সিজেসি) আয়োজিত আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী। অন্যান্য বারের মতো এ বারেও এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে কলকাতার হো চি মিন সরণিতে ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস তথা আইসিসিআর-এ।

আইসিসিআর-এর নন্দলাল বসু আর্ট গ্যালারি এবং যামিনী রায় আর্ট গ্যালারিতে এই প্রদর্শনী চলছে। শুক্রবার এই প্রদর্শনীর উদ্বোধন করল আলোকচিত্র প্রদর্শনী সংক্রান্ত ক্লাবের কোর টিম। কোর টিম অর্থে ক্লাবের সেই সব উদ্যমী সদস্য, যাঁরা উদয়াস্ত পরিশ্রম করে এই প্রদর্শনীকে সফলতার দিকে এগিয়ে নিয়ে গিয়েছেন। এই প্রদর্শনী চলবে আগামী রবিবার ১৭ মার্চ পর্যন্ত। প্রতিদিন বিকেল ৩টে থেকে রাত ৮টা পর্যন্ত।

প্রদর্শনী প্রসঙ্গে ক্লাবের সাধারণ সম্পাদক ইমন কল্যাণ সেন জানালেন, এই প্রদর্শনী আক্ষরিক অর্থেই আন্তর্জাতিক। ভারত ও প্রতিবেশী দেশ বাংলাদেশ ছাড়াও বিশ্বের আরও বেশ কয়েকটি দেশ থেকে আলোকচিত্রীরা এই প্রদর্শনীতে যোগ দিয়েছেন। এ বারের প্রদর্শনীতে স্থান পেয়েছে ১৭৯ জন আলোকচিত্রীর ৪৩৯টি ছবি। বিভিন্ন কারণে আরও অংসখ্য ছবিকে এই প্রদর্শনীতে জায়গা করে দেওয়া যায়নি।

cjc photo 1

ক্লাব আয়োজিত এই আলোকচিত্র প্রদর্শনীতে প্রদর্শিত ছবিগুলির মধ্যে প্রতিযোগিতা হচ্ছে। প্রদর্শিত ছবিগুলিকে চারটি বিভাগে ভাগ করা হয়েছে। এই বিভাগগুলি ওয়াইল্ড লাইফ, নেচার অ্যান্ড ল্যান্ডস্কেপ, পিপল অ্যান্ড স্ট্রিট এবং মোনোক্রম। প্রতিটি বিভাগের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানাধিকারীকে পুরস্কৃত করা হবে। এ ছাড়া চতুর্থ থেকে দশম স্থানাধিকারী পাবেন মেডেল। চারটি বিভাগ মিলিয়ে সেরার সেরার জন্য থাকছে আকর্ষণীয় পুরস্কার।

সিজেসির প্রদর্শনী প্রসঙ্গে ক্লাবের কর্মসমিতির বর্ষীয়ান সদস্য শম্ভু সেন বলেন, “এই প্রদর্শনীর একটি উদ্দেশ্য যাঁরা ফোটোগ্রাফিতে হাত পাকাচ্ছেন তাঁদেরও উৎসাহিত করা। অনেকের মনে হতে পারে, এমন কিছু ছবিকে জায়গা দেওয়া হয়েছে, যেগুলো হয়তো প্রদর্শনীতে ঠাঁই পাওয়ার যোগ্য নয়, কিন্তু তাঁদের উৎসাহিত করতেই এই উদ্যোগ। এখন যিনি সাধারণ ছবি তুলছেন, কে বলতে পারে কয়েক বছর বাদে তাঁর হাত দিয়েই অসাধারণ কিছু ছবি উঠে আসবে না!”

উদ্বোধনী অনুষ্ঠানে ক্লাবের সভাপতি প্রান্তিক সেন এবং সাধারণ সম্পাদক ইমন কল্যাণ সেন ছাড়াও উপস্থিত ছিলেন সাংবাদিক, চিত্রগ্রাহক থেকে শুরু করে সমাজের বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট ব্যক্তিরা। উপস্থিত ছিলেন ক্লাবের দুই সহ-সভাপতি নরেশ মণ্ডল ও পূর্ণেন্দু চক্রবর্তী, দুই সহ-সম্পাদক অভিজিৎ ভট্টাচার্য ও সঞ্জয় হাজরা, কোষাধ্যক্ষ সাধনা দাস বসু এবং ক্লাবের সদস্য পঙ্কজ চট্টোপাধ্যায়, তরুণ রায়, শাকিলা খাতুন, অজন্তা চৌধুরী, দীপা চন্দ, প্রলয় চট্টোপাধ্যায়, পঞ্চানন ঘোষাল, আশিস বন্দ্যোপাধ্যায়, অর্ণব সাউ, সংগীতা চৌধুরী, শিখা দেব, শ্রয়ণ সেন, অম্লান বিশ্বাস, সোমা বন্দ্যোপাধ্যায়, শান্তি চক্রবর্তী, সৌমেন চক্রবর্তী ও অন্যরা।

আরও পড়ুন

প্রভা খৈতান ফাউন্ডেশনের বসন্ত পঞ্চমীর অনুষ্ঠানে শুভা মুদগলের সংগীত পরিবেশন  

সাম্প্রতিকতম

হরিয়ানার নুহতে পুণ্যার্থী ভর্তি বাসে আগুন, ৯ জনের মৃত্যু, আহত ২০-র বেশি

চণ্ডীগঢ়: কুণ্ডলী-মানেসার-পালওয়াল এক্সপ্রেসওয়েতে নুহ জেলার ধুলাভাত গ্রামের কাছে একটি চলন্ত বাসে আগুন লেগে মৃত্যু...

ভোট শেষ হওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে ভোটের হিসেব প্রকাশ: ২৪ মে-র মধ্যে কমিশনের জবাব চায় সুপ্রিম কোর্ট

খবর অনলাইন ডেস্ক: ঠিক কত ভোট পড়ল তার প্রকৃত তথ্য ভোটগ্রহণের ৪৮ ঘণ্টার মধ্যে...

বর্ষাকে ভারতীয় ভূখণ্ডে নিয়ে আসার জন্য চলতি গরম খুব গুরুত্বপূর্ণ, সোমবার থেকে ফের ঝড়বৃষ্টির সম্ভাবনা

শ্রয়ণ সেন বর্ষার দামামা বেজে গিয়েছে। দক্ষিণ আন্দামান সাগরে ১৯ মে, রবিবার বর্ষা প্রবেশ করে...

কানহাইয়া কুমারের উপর হামলা, ভিডিও প্রকাশ করে চাঞ্চল্যকর দাবি হামলাকারীর

নয়াদিল্লি: শুক্রবার উত্তর-পূর্ব দিল্লিতে নির্বাচনী প্রচারের সময় 'ইন্ডিয়া' জোট প্রার্থী কানহাইয়া কুমারের ওপর হামলা...

আরও পড়ুন

গোর্কি সদনে সত্যজিৎ বিষয়ক প্রদর্শনী ‘শুধুই সত্যজিৎ’, চলবে ১৮ মে পর্যন্ত  

খবর অনলাইন ডেস্ক: চলচ্চিত্রজগতের কিংবদন্তি সত্যজিৎ রায়। তবে শুধু চলচ্চিত্রজগতই নয়, বাংলা সাহিত্যজগতেও তিনি...

অনুষ্ঠিত হল ‘নব রবি কিরণ’ ও ‘নব নালন্দা’ আয়োজিত সংগীত প্রতিযোগিতা ‘গানের ভিতর দিয়ে’র চূড়ান্ত পর্ব

অজন্তা চৌধুরী   সারা বাংলা রবীন্দ্রসংগীত প্রতিযোগিতা ‘গানের ভিতর দিয়ে’র ফাইনাল অনুষ্ঠিত হল গত ২...

‘কুশীলব’ আয়োজিত ‘বর্ষবরণ, ১৪৩১’-এর অনুষ্ঠানে মন কাড়ল শ্রুতিনাটক ‘প্রথম পার্থ’

অজন্তা চৌধুরী বাইরে গ্রীষ্মের তীব্র দহন, আর ভিতরে চলছে ‘বর্ষবরণ, ১৪৩১’। দক্ষিণ কলকাতার বিড়লা অ্যাকাডেমি...