Homeনাটককালীপুজোর সন্ধ্যায় তপন থিয়েটারে মঞ্চস্থ হবে ‘রঙ্গ’-র ‘বিশ্বরূপম’

কালীপুজোর সন্ধ্যায় তপন থিয়েটারে মঞ্চস্থ হবে ‘রঙ্গ’-র ‘বিশ্বরূপম’

প্রকাশিত

অজন্তা চৌধুরী

পুনরায় মঞ্চে ফিরছেন নাট্যঅভিনেতা-নির্দেশক কৌশিক কর। ২০১০ সালে মিনার্ভা রেপারেটরি থিয়েটারে তরুণ এই অভিনেতার নাট্যজীবনের সূচনা। ‘রাজা রিয়র’-এর মতো নাটক দিয়ে যাঁর কর্মজীবন শুরু তিনি যে পরবর্তীকালে দর্শককে অনেক মঞ্চসফল নাটক উপহার দেবেন সে কথা তো বলাই বাহুল্য।

কৌশিকের নির্দেশিত ‘মা এক নির্ভীক সৈনিক’, ‘চন্দ্রগুপ্ত’, ‘রাস’, ‘নাটক ফাটক’, ‘বোমা’, ‘হাসুলি বাঁকের উপকথা’, ‘ইঁদুর ও মানুষ’, ‘অটো’ প্রভৃতি নাটকগুলি দর্শকমহলে ব্যাপক সমাদর পেয়েছে। শুধু নাটকই নয়, জি বাঙলা অরিজিনালের সিনেমা, ওয়েবসিরিজ – প্রায় সব মাধ্যমেই কাজ করেছেন এবং করে চলেছেন কৌশিক।

বেশ কিছু দিন পর আবার নাটকে ফিরলেন কৌশিক। কালীপুজোর সন্ধ্যায় (১২ নভেম্বর) তপন থিয়েটারে মঞ্চস্থ হতে চলেছে তাঁর অভিনীত ও নির্দেশিত নাটক ‘বিশ্বরূপম’। নাট্যদল ‘রঙ্গ’-র এটি প্রথম প্রযোজনা। শুধুমাত্র দর্শককে বিনোদন দেওয়া কিংবা শৌখিন অভিনয়চর্চা নয়, বর্তমান আর্থসামাজিক প্রেক্ষিতে বিভ্রান্তকর পরিস্থিতির মুখোমুখি দাঁড়িয়ে বিশ্ব দরবারে নতুন দর্শন প্রচার ও প্রসারের মাধ্যম হিসাবে নাটককেই তাঁরা বেছে নিয়েছেন বলে জানালেন কৌশিক।

‘রঙ্গ’-র প্রথম দর্শনমূলক প্রযোজনা দেখতে আসার জন্য নাট্যমোদী দর্শকবৃন্দকে আমন্ত্রণ জানাচ্ছেন কৌশিক। তাঁর কথায়, বর্তমান যুগের রাজনৈতিক ও অর্থনৈতিক ভিত্তির উপর দাঁড়িয়ে ধর্মযাপন, সংস্কৃতি ও অর্থনীতি নিয়ে ভীত, সন্ত্রস্ত নাগরিক  জীবনযাপন, মেকি বিপ্লবের বিপরীতে সব আনন্দময় যাপন ও বিশ্বদরবারে মাথা উঁচু  করে টিকে থাকা ও এগিয়ে চলার নতুন জীবনদর্শনই এই নাটকের উপজীব্য। দর্শকদের উৎসাহ তাঁদের নতুন পথের পাথেয় বলে মনে করেন কৌশিক। তাই নাট্যপ্রেমী দর্শকের উপস্থিতি একান্তই কাম্য বলে জানালেন ‘রঙ্গ’-র কর্ণধার।

আরও পড়ুন

প্রকাশ্যে এল ‘দ্য রেলওয়ে মেন’-এর টিজার, ভোপালের গ্যাস দুর্ঘটনার গল্প দেখা যাবে সিরিজে 

সাম্প্রতিকতম

হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার রায়, কে কী বললেন?

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় রায় প্রকাশের পর মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি চাকরিহারাদের পাশে আছেন। আদালের এই রায়ের নেপথ্যে তিনি বিজেপির হাত দেখছেন।

২০১৬-র নিয়োগ প্রক্রিয়া বাতিল, হাইকোর্টের নির্দেশে চাকরি গেল প্রায় ২৬ হাজারের

কলকাতা: রাজ্য সরকার পোষিত ও সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে ২০১৬ সালে রাজ্যস্তরের পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা...

তাপপ্রবাহের শেষে কালবৈশাখী, কিন্তু কলকাতা, হাওড়া, দক্ষিণ ২৪ পরগণা আদৌ বৃষ্টি পাবে তো?

শ্রয়ণ সেন পূর্ব ভারতের ইতিহাস বিশেষ করে পশ্চিমবঙ্গের ইতিহাস বলে টানা কুড়ি দিন কখনো তাপপ্রবাহ...

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

আরও পড়ুন

‘কালিন্দী নাট্যসৃজন’-এর ২৪তম জন্মদিন উপলক্ষ্যে মঞ্চস্থ হল যুগোপযোগী নাটক ‘বহমান’

অজন্তা চৌধুরী ২৩ বছর পেরিয়ে ২৪-এ পা দিল কালিন্দী নাট্যসৃজন। নাট্যসংস্থার ২৪তম জন্মদিন উপলক্ষ্যে সম্প্রতি...

মন ছুঁয়ে গেল চণ্ডীতলা প্রম্পটার-এর নাটক ‘মুক্তিসূর্য ক্ষুদিরাম’

অজন্তা চৌধুরী ভারতের স্বাধীনতা সংগ্রামের কনিষ্ঠতম বিপ্লবী ক্ষুদিরামের ভূমিকা, অবদান, আত্মবলিদানের কথা আমরা সকলেই জানি।...

আইসিসিআর-এ চলছে ক্যালকাটা জার্নালিস্টস ক্লাব আয়োজিত ৭ম আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী

কলকাতা: দেখতে দেখতে ৭ম বর্ষে পা দিল ক্যালকাটা জার্নালিস্টস ক্লাব (সিজেসি) আয়োজিত আন্তর্জাতিক আলোকচিত্র...