উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রুখতে নয়া নিয়ম সংসদের

0

উচ্চমাধ্যমিক পরীক্ষাতে জারি হল একগুচ্ছ নিয়ম। পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে বেশ কিছু নির্দেশিকা জারি করা হয়েছে। চলতি বছরে মার্চ মাসের ১৪-২৭ তারিখ পর্যন্ত রাজ্যে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে।

উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রশ্নপত্র যাতে ফাঁস না হয় সেইজন্য মোট ২৬ টি নির্দেশ দেওয়া হয়েছে। এই ২৬ টি নির্দেশিকার মধ্যে ৩ নম্বরে রাখা হয়েছে প্রশ্নপত্র বণ্টন ও বিতরণ সংক্রান্ত নির্দেশাবলী।

পরীক্ষার দিনগুলিতে সেন্টার ইনচার্জ প্রতি পরীক্ষার দিন সকাল বেলায় সেন্টার সেক্রেটারি ও দুজন পুলিশ আধিকারিককে সঙ্গে নিয়ে সংশ্লিষ্ট সংসদকর্মীর কাছ থেকে প্রশ্নপত্র সংগ্রহ করবেন। ভেন্যু সুপারভাইজার বা তাঁর মনোনীত কোনও শিক্ষক প্রতিনিধির কাছে প্রশ্নপত্র পৌঁছে দেবেন। পরীক্ষা শুরু হওয়ার এক ঘণ্টা আগে প্রশ্নপত্র পৌঁছে দেওয়ার কাজ শেষ করতে হবে। পরীক্ষা শুরু হওয়ার ৩০ মিনিট আগে ভেন্যু সুপারভাইজারদের নির্দেশ মেনে তবেই প্রশ্নপত্রের প্যাকেট খোলা যাবে।প্যাকেটে থাকা প্রশ্নপত্রগুলো নিরীক্ষকদের উপস্থিতিতে ভালোভাবে পরীক্ষা করতে হবে। এরপর বিষয় ভিত্তিক নির্দিষ্ট প্রশ্নপত্র সংসদের স্ট্যাম্প দেওয়া খামে ঢুকিয়ে বন্ধ করে সংশ্লিষ্ট পরীক্ষার দায়িত্বপ্রাপ্ত নিরীক্ষকদের স্বাক্ষর করানোর পর তাদের হাতে তুলে দিতে হবে। পরীক্ষা কক্ষের দায়িত্বে থাকা শিক্ষক-শিক্ষিকারা সেই প্রশ্নপত্রগুলো নিজেদের কক্ষে নিয়ে যাবেন। সকাল দশটার আগে কোনও ভাবেই পরীক্ষার্থীদের মধ্যে প্রশ্নপত্র দেওয়া যাবে না।

শিক্ষা ও কেরিয়ারের খবর পড়তে নজর রাখুন খবর অনলাইনে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন