Homeপুজোর নানারকমসুঠাম চেহারা ফিরে পেতে পুজোর আগে মেনে দেখুন এই ডায়েটচার্টটি

সুঠাম চেহারা ফিরে পেতে পুজোর আগে মেনে দেখুন এই ডায়েটচার্টটি

প্রকাশিত

দুর্গাপুজো বছরে একবারই আসে। পুরো বছর ধরে প্রত্যেকটি মানুষ তীর্থের কাকের মতো অপেক্ষা করে থাকে মা আবার কবে আসবে তার পিতৃভিটেতে। আর এই দুর্গোৎসবকে ঘিরেই প্রত্যেকের মধ্যেই উন্মাদনা থাকে তুঙ্গে।

এই উৎসবের আগে থেকেই শুরু হয়ে যায় পোশাক থেকে মেক-আপ সবকিছু কেনাকাটার প্ল্যানিং। সারা বছর ব্যস্ততার মধ্যে খেয়াল থাকে না ওজন বেড়ে যাওয়ার ক্থা।

হাতে আর মাত্র কয়েকটা দিন, তারপরেই পুজো। ইচ্ছে থাকলে এক মাসের মধ্যেই পেতে পারেন সুন্দর মেদবিহীন চেহারা। তবে তার জন্য শুধু ব্যায়ম করলে হবে না মেনে চলতে হবে নির্দিষ্ট ডায়েট চার্ট। সেই রকমই একটি ডায়েট চার্ট রইল আপনাদের জন্য।

১। প্রাতঃরাশ

প্রাতঃরাশে খাবারের প্লেটে রাখুন ডালিয়া। সেইসঙ্গে ২-৩ রকমের ফল ও ২৫০ গ্রাম দুধ খাওয়া খুবই জরুরি। ফল মানে দামি খেতে হবে তেমনটা নয়। সস্তার মরশুমি ফল খাওয়া যেতে পারে।  যারা দুধ খেতে পছন্দ করেন না তাঁরা দুটো ডিমের সাদা অংশ খেতে পারেন।

২। সকাল ১১ টার ডায়েটচার্ট

ব্রেকফাস্টের ৩ ঘণ্টা পরে অল্প করে ছোলা সেদ্ধ, এক বাটি ছানা, নয়তো ডাবের জল খেতে হবে।

bolied chana

৩। লাঞ্চ

দুপুরের খাবারের মেনুতে রাখুন ১ বাটি  তরকারি, সঙ্গে ১ পিস মাছ। তবে ভুলেও মাছের মাথা খাওয়া চলবে না।  মাছ-তরকারির পাশাপাশি ১ বাটি ঘন ডাল আর শেষ পাতে খাওয়ার জন্য দই বা রায়তাও রাখতে পারেন।

৪। বিকেল ৪ টে

লাঞ্চের ৩ ঘণ্টা পরে অল্প পরিমাণে ছোলা সেদ্ধ, নয়তো মুগ সেদ্ধ খেতে হবে। ইচ্ছে হলে ভুট্টাও খেতে পারেন।

৫। বিকেল ৬ টার ডায়েটচার্ট

এরপর ১ কাপ গ্রিন টি অথবা ব্ল্যাক টি কিংবা ব্ল্যাক কফি খেতে পারেন।

৬। ডিনার

ডিনারে ব্রাউন ব্রেড, ১ বাটি চিকেন স্যুপ অথবা ভেজিটেবল স্যুপ খেতে পারেন। এছাড়া ১ বাটি ডাল, ১ বাটি সবজি ও ১ টি রুটি খেতে পারেন।

ভাজাভুজি যতটা সম্ভব এড়িয়ে চলা ভাল। তবে দু-একবার মশলাদার খাবার খাওয়া যেতে পারেন। তবে মাথায় রাখতে শুধু ডায়েট করলে হবে না সঙ্গে নিয়মিত ব্যায়ামও করতে হবে।

সাম্প্রতিকতম

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।

শহরে অত্যধিক গরমের অনুভূতির কারণ ‘আরবান হিট আইল্যান্ড’

শ্রয়ণ সেন তাপপ্রবাহের কবলে দক্ষিণবঙ্গ। এই অঞ্চলের ১৫টি জেলার মধ্যে দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব...

লোকসভা নির্বাচনের প্রথম দফায় রেকর্ড ভোট পড়ল ত্রিপুরায়, দ্বিতীয় স্থানে বাংলা

কমিশনের তথ্য অনুযায়ী সন্ধে সাতটা পর্যন্ত ভোট পড়েছে, ৭৯.৯০ প্রথম দফায় ৫৮১৪ বুথে ভোটগ্রহণ হয়েছে। ১০০ শতাংশ বুথে এদিন কেন্দ্রীয় বাহিনী ছিল।

ভোট না দিয়ে ফেরত যাবেন না! পরিযায়ী শ্রমিকদের ‘সতর্কবার্তা’ মমতার

মুর্শিদাবাদের জনসভায় তিনি বলেন, 'আমি সমস্ত পরিযায়ী শ্রমিকদের অনুরোধ করতে চাই যারা এখানে ঈদ উদযাপন করতে এসেছেন, দয়া করে ভোট না দিয়ে ফিরে যাবেন না।

আরও পড়ুন

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।

কেন বোর্নভিটাকে স্বাস্থ্যকর পানীয় নয় বলল কেন্দ্র?

খাদ্য সুরক্ষা এবং নিয়ামক (এফএসএস) আইন (২০০৬) অনুযায়ী স্বাস্থ্যকর পানীয়ের কোনও নির্দিষ্ট সংজ্ঞা নেই। এনসিপিসিআর তদন্তে দেখে যে, বোর্নভিটায় রয়েছে নির্ধারিত মাত্রার অতিরিক্ত চিনি।

শরীরের এই ৫টি সমস্যা থেকে মুক্তি কীভাবে পাবেন? টমেটোতে মিলতে পারে সমস্যার সমাধান

শরীরের বিভিন্ন সমস্যা দূর করতে টমেটো খুবই উপকারী। তবে ঠিক কোন কোন শারীরিক সমস্যা থেকে মুক্তি পাবেন জেনে নিন।