Homeশরীরস্বাস্থ্যবেদানার রকমারি গুণাগুণ, এই ৫ টি উপকার পেতে খেতে পারেন বেদানা

বেদানার রকমারি গুণাগুণ, এই ৫ টি উপকার পেতে খেতে পারেন বেদানা

প্রকাশিত

ফলের রাজা আম হলেও চিকিত্সকরা কিন্তু বলেন ফলের রাজা বেদানা। খাদ্যগুণ, পুষ্টিগুণে ভরপুর এই সুস্বাদু ফল। টাটকা বেদানা দেখতে যেমন সুন্দর, খেতেও মিষ্টি।

একাধিক গবেষণার পর চিকিৎসা বিজ্ঞানিরা জানিয়েছেন, শরীরকে সুস্থ রাখতে বেদানার রসের কোনও বিকল্প হয় না বললেই চলে। বেদানার ভিতরে উপস্থিত ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট এইসব উপাদানগুলি থাকে বলে শরীরের জন্য এইগুলি খুবই কার্যকরী ভূমিকা পালন করে।

কেন প্রতিদিনের খাবারের তালিকায় রাখবেন বেদানা, সেই সম্পর্কে জেনে নিন-

১। ডায়াবেটিসের মতো রোগ দূরে থাকে-


পরিবারে কি এই মারণ রোগটির ইতিহাস রয়েছে।  তাহলে আজ থেকেই বেদানা খাওয়া শুরু করুন। এতে কখনও ডায়াবেটিস আপনার শরীরে বাসা বাঁধতে পারবে না।

২। হৃদযন্ত্রকে ভালো রাখে-

বেদানাতে প্রচুর পরিমাণে পলিফেনল নামক অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা আমাদের ধমনীর দেওয়ালগুলিকে ফ্রি- র‍্যাডিকাল দ্বারা ক্ষতি হওয়ার হাত থেকে রক্ষা করে। যার ফলে হৃদযন্ত্রে সংক্রমণের সম্ভাবনা কমে যায়। এছাড়া এটি দেহকে কোলেস্টেরল অক্সিডেসনের হাত থেকে রক্ষা করে। যা দেহে করোনারি আর্টারি রোগের মূল কারণ। সুতরাং নিয়মিত বেদানা খাওয়ার অভ্যেস সকলের ক্ষেত্রে জরুরি।

৩। রক্তচাপ নিয়ন্ত্রণে চলে আসে-


শুনতে আজব লাগলেও একাধিক গবেষণায় এই কথা প্রমাণিত হয়েছে যে, নিয়মিত কাঁচা বেদানা অথবা বেদানার রস খাওয়া শুরু করলে ব্লাড ভেসেলে সৃষ্টি হওয়া প্রদাহ কমতে শুরু করে। সেই সঙ্গে পুরো শরীরে রক্তের প্রবাহ এতটা বেড়ে যায় যে ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে চলে আসতে সময় লাগে না।

৪। ভিটামিনের ঘাটতি দূর হয়-


শরীরকে সচল এবং সুস্থ রাখতে যে যে ভিটামিনগুলোর প্রয়োজন পরে প্রতিদিন, তার প্রায় সবকটিরই সন্ধান মেলে বেদানায়, যেমন ধরুন-ভিটামিন সি, ই, কে, সেই সঙ্গে ফলেট, পটাসিয়াম। তাই দীর্ঘ দিন যদি সুস্থভাবে বাঁচতে হয়, তাহলে এই ফলটি খাওয়া শুরু করে দিন।

৫। হার্টের ক্ষমতা বাড়ে-


প্রতিদিনের ডায়েটে বেদনা রাখলে পুরো শরীরে রক্তের প্রবাহ মারাত্মকভাবে বৃদ্ধি পায়। ফলে স্বাভাবিকভাবেই হার্টের কর্মক্ষমতা বাড়তে থাকে। সেই সঙ্গে কমে যায় হার্ট অ্যাটাক বা স্ট্রোকের মতো মারণ রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও। প্রসঙ্গত, বেদানার শরীরে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্টও নানাভাবে হার্টের খেয়াল রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

শরীরস্বাস্থ্য সংক্রান্ত খবর পড়তে দেখুন খবর অনলাইন

সাম্প্রতিকতম

৬০০ টাকার মধ্যে এই ১০ টি ব্র্যান্ড থেকে নিতে পারেন পছন্দের কো-অর্ড সেট

কো-অর্ড ড্রেস টু-পিস সেট নামেও পরিচিত। এটি এমন একটি পোশাক, যা একই রং এবং প্রিন্টের কাপড় দিয়ে তৈরি। ম্যাচিং আপার ও বটমের সমন্বয়।  কো-অর্ডের সেট একসঙ্গে পরার জন্যই ডিজাইন করা হয়। সবচেয়ে দারুণ বিষয় হল, এর স্টাইল নিয়ে আলাদা করে চিন্তার প্রয়োজন হয় না।

লোকসভা ভোট ঘোষণা হওয়ার আগেই রাজ্যে আসতে পারে কেন্দ্রীয় বাহিনী

কলকাতা: লোকসভা ভোট আসন্ন। চলছে যাবতীয় প্রস্তুতি। তবে এখনও কমিশনের তরফে ভোটের নির্ঘণ্ট প্রকাশ...

কৃষক আন্দোলনের সঙ্গে সম্পর্কিত বহু অ্যাকাউন্ট সাসপেন্ড! তা হলে কি সরকারি নির্দেশ পুরোপুরি মেনে নিল ‘এক্স’?

নয়াদিল্লি: আবারও কৃষক আন্দোলনে উত্তাল রাজধানী দিল্লি। এমন আবহে মাইক্রো ব্লগিং সাইট এক্স (আগের...

আধার সমস্যা মেটাতে পোর্টাল, হোয়াটসঅ্যাপ নম্বর চালু রাজ্যের, জানুন কী ভাবে আবেদন জানাবেন

কলকাতা: রাজ্যের বিভিন্ন জায়গায় আধার কার্ড নিষ্ক্রিয় হওয়ার ঘটনায় ইতিমধ্য়েই তৈরি হয়েছে বিভ্রান্তি। সেই...

আরও পড়ুন

শরীরের এই ৫টি সমস্যা থেকে মুক্তি কীভাবে পাবেন? টমেটোতে মিলতে পারে সমস্যার সমাধান

শরীরের বিভিন্ন সমস্যা দূর করতে টমেটো খুবই উপকারী। তবে ঠিক কোন কোন শারীরিক সমস্যা থেকে মুক্তি পাবেন জেনে নিন।

কীভাবে দ্রুত পেটের মেদ কমাবেন পুজোর আগে? এই ৩ টি পুজো স্পেশাল ব্যায়াম করতে পারেন

সময়ের অভাব নিয়মিত শরীরচর্চায় বাঁধা হয়ে দাঁড়িয়েছে? এইদিকে পুজোর আগে নিজেকে ‘শেপে’ ফেরানোর মনস্থির করে ফেলেছেন। সেইমতো জিমে শুরুটা ভালোই হয়েছিল।

পুজোর আগে বাড়তি ওজন নিয়ে চিন্তিত? বিট-এ পাবেন সমস্যার সমাধান  

পুজোর আগে বাড়তি ওজন নিয়ে সকলেই চিন্তিত। ওজন কমাতে নানা রকম পদ্ধতি অনুসরণ করেন সকলে। কেউ সারা দিন আধ পেটা খেয়ে থাকেন তো কেউ কঠিন এক্সারসাইজ করেন। আবার কেউ কেউ ওজন কমাতে নিত্য নতুন মর্নিং ড্রিংক্স খান।