Homeশরীরস্বাস্থ্যশারীরিক সম্পর্ক চাঙ্গা রাখবেন কীভাবে? এই ৫ টি যোগাসন করতে পারেন

শারীরিক সম্পর্ক চাঙ্গা রাখবেন কীভাবে? এই ৫ টি যোগাসন করতে পারেন

প্রকাশিত

যোগা বা অভ্যাস হল শরীর আর মন যুক্ত করে সুস্থ থাকার এক প্রাচীন পদ্ধতি। আসলে যোগা বা যোগ তো শুধু ব্যায়াম নয়, যোগ কথার আসল অর্থ হল চেতনা।

মানুষের দেহ, মন ও এনার্জি বা শক্তি এই তিনটি জিনিসের সমন্বয়ে শরীর চলে। এর কোনও একটি যদি ঠিকঠাক কাজ না করে তাহলে শরীর ঠিকভাবে কাজ করবে না। আর ইয়োগা ঠিক এই কাজটাই করে থাকে এ তিনটির সমন্বয় করে। 

পড়ুন: কোন রোগ সারাতে কোন যোগব্যায়াম করবেন? জেনে নিন

যোগ ব্যায়ামের সবথেকে বড় উপকারিতা হল যোগ ব্যায়াম স্ট্রেস কাটাতে সাহায্য করে। আজকাল যা ব্যস্ত জীবন, তাতে প্রায় প্রত্যেকের জীবনে স্ট্রেসের অভাব নেই, এবং এই উৎকণ্ঠা বা স্ট্রেসের প্রভাব প্রায় অনেকসময় পড়ে সেক্স জীবনে। কিন্তু এই যোগাসনের মাধ্যমেই আপনি ঠিক রাখতে পারবেন আপনার মিলন সম্পর্ককে।

১। সেতুবন্ধ আসন

 পিঠের ওপর ভর দিয়ে শুয়ে পড়ুন, হাত দুটোকে শরীরের দু’পাশে রাখুন এবং ২ টো হাঁটুই মুড়ে নিন। এইবার কোমর উঁচু করে ৫-১০ সেকেন্ড ওই পশ্চারে থাকুন। এরপরে আস্তে আস্তে আবার নেবে আসুন। এইভাবে কয়েকবার করুন, আপনার সেক্সুয়াল লাইফ ভালো থাকবে।

২। মার্জারাসন-

 যদি একঘেয়ে মিলন সম্পর্কে একটু বৈচিত্র   আনতে চান, তাহলে ওয়ার্ম আপ করার জন্য এই পোজ বেশ ভাল। হাটু গেড়ে বসুন, কব্জির ওপরে সমস্ত শরীরের ভর দিয়ে। এরপর ঘাড় এবং হিপলাইন উঁচু করুন এবং কোমর নামান। আর পরের পশ্চারে মাথা এবং হিপলাইন নিচু করে কোমর ওঠান।

৩। আনন্দ বালাসন

এই যোগাসন শ্বাস ছাড়ার সঙ্গে সঙ্গে আপনার পায়ের পাতাগুলি ধরে শরীরের দু’পাশে ছড়িয়ে দিন আবার পেটের সমান্তরালে টেনে আনুন। এটিকে আরও সহজ করার জন্য নিজের পায়ে তোয়ালেও ব্যবহার করতে পারেন। আপনার হাতগুলি প্রসারিত করার জন্য নীচে টানতে পায়ের পাতাটি উপরের দিকে টানুন। এইভাবে অন্তত ৫-৭ মিনিট করুন।

৪। জানুশীর্ষাসন-

এই যোগাসনের জন্য সামনের দিকে পা ছড়িয়ে বসুন। এইবার ১ টি পা পাশাপাশি ভাঁজ করে অন্য পায়ের কাছে রাখুন। একই পদ্ধতিতে গভীর শ্বাস নিয়ে কোমরের অস্থিসন্ধি থেকে শরীরটা টেনে সামনের দিকে ঝুঁকতে চেষ্টা করুন। যেই পা সামনের দিকে ছড়িয়ে রেখেছেন, সেই হাঁটুতে মাথা স্পর্শ করার চেষ্টা করুন। একইভাবে ২ পায়ে এটা করার অভ্যাস করুন।

৫। দন্ডাসন-

এই যোগব্যায়ামের জন্য পা ছড়িয়ে সোজা হয়ে বসুন। খেয়াল রাখবেন পিঠ যেন টান টান হয়ে থাকে। ২ হাত রাখুন দেহের দুই পাশে। পায়ের পাতা ভেতরের দিকে টেনে রাখুন। এই অবস্থায় ১০ সেকেন্ড থাকুন। এরপর ছেড়ে দিন। এইভাবে প্রথমে ১০ সেকেন্ড দিয়ে শুরু করে, পরে ৪০ সেকেন্ড পর্যন্ত ধরে রাখার চেষ্টা করুন।

সামনের দিকে পা ছড়িয়ে বসুন। হাঁটু একদম সোজা রাখতে হবে। এইবার গভীর শ্বাস নিয়ে কোমরের অস্থিসন্ধি থেকে শরীরটা টেনে সামনের দিকে ঝুঁকতে চেষ্টা করুন। এরপরে হাত পায়ের পাতার পিছন দিক থেকে ধরে রাখুন। শরীর যতটুকু সামনের দিকে আসতে পারে, ততটুকুই আনার চেষ্টা করুন। 

শরীরস্বাস্থ্য সংক্রান্ত খবর পড়তে দেখুন খবর অনলাইন

সাম্প্রতিকতম

বিচারপতি পদ থেকে ইস্তফা দিয়ে রাজনীতিতে অভিজিৎ গঙ্গোপাধ্যায়

কলকাতা: বিচারপতির পদ থেকে ইস্তফা দেওয়ার কথা ঘোষণা করে দিলেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়। শুধু তাই...

লোকসভা ভোটে বাংলার ২০টি আসনের প্রার্থী তালিকা প্রকাশ বিজেপির

কলকাতা: তৃণমূলকে কঠিন চ্যালেঞ্জ দেওয়ার লক্ষ্যে, বাংলার ৪২টি লোকসভা আসনের মধ্যে ২০টিতে প্রার্থীর নাম...

উত্তর কলকাতার প্রার্থী হিসাবে সুদীপকে চাইছেন না কুণাল, জানিয়ে দিলেন পছন্দের নাম

কলকাতা: বৃহস্পতিবার রাতে এক্স-এ বিস্ফোরক পোস্ট। শুক্রবার দলের দুই গুরুত্বপূর্ণ পদ থেকে অব্য়াহতি চেয়ে...

টিকিট পাওয়ার সম্ভাবনা নেই! রাজনীতি ছাড়তে চেয়ে নড্ডাকে অনুরোধ গৌতম গম্ভীরের

নয়াদিল্লি: সক্রিয় রাজনীতি থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত ঘোষণা করছেন বিজেপি সাংসদ এবং প্রাক্তন ভারতীয়...

আরও পড়ুন

শরীরের এই ৫টি সমস্যা থেকে মুক্তি কীভাবে পাবেন? টমেটোতে মিলতে পারে সমস্যার সমাধান

শরীরের বিভিন্ন সমস্যা দূর করতে টমেটো খুবই উপকারী। তবে ঠিক কোন কোন শারীরিক সমস্যা থেকে মুক্তি পাবেন জেনে নিন।

কীভাবে দ্রুত পেটের মেদ কমাবেন পুজোর আগে? এই ৩ টি পুজো স্পেশাল ব্যায়াম করতে পারেন

সময়ের অভাব নিয়মিত শরীরচর্চায় বাঁধা হয়ে দাঁড়িয়েছে? এইদিকে পুজোর আগে নিজেকে ‘শেপে’ ফেরানোর মনস্থির করে ফেলেছেন। সেইমতো জিমে শুরুটা ভালোই হয়েছিল।

পুজোর আগে বাড়তি ওজন নিয়ে চিন্তিত? বিট-এ পাবেন সমস্যার সমাধান  

পুজোর আগে বাড়তি ওজন নিয়ে সকলেই চিন্তিত। ওজন কমাতে নানা রকম পদ্ধতি অনুসরণ করেন সকলে। কেউ সারা দিন আধ পেটা খেয়ে থাকেন তো কেউ কঠিন এক্সারসাইজ করেন। আবার কেউ কেউ ওজন কমাতে নিত্য নতুন মর্নিং ড্রিংক্স খান।