Homeশরীরস্বাস্থ্যশারীরিক সম্পর্ক চাঙ্গা রাখবেন কীভাবে? এই ৫ টি যোগাসন করতে পারেন

শারীরিক সম্পর্ক চাঙ্গা রাখবেন কীভাবে? এই ৫ টি যোগাসন করতে পারেন

প্রকাশিত

যোগা বা অভ্যাস হল শরীর আর মন যুক্ত করে সুস্থ থাকার এক প্রাচীন পদ্ধতি। আসলে যোগা বা যোগ তো শুধু ব্যায়াম নয়, যোগ কথার আসল অর্থ হল চেতনা।

মানুষের দেহ, মন ও এনার্জি বা শক্তি এই তিনটি জিনিসের সমন্বয়ে শরীর চলে। এর কোনও একটি যদি ঠিকঠাক কাজ না করে তাহলে শরীর ঠিকভাবে কাজ করবে না। আর ইয়োগা ঠিক এই কাজটাই করে থাকে এ তিনটির সমন্বয় করে। 

পড়ুন: কোন রোগ সারাতে কোন যোগব্যায়াম করবেন? জেনে নিন

যোগ ব্যায়ামের সবথেকে বড় উপকারিতা হল যোগ ব্যায়াম স্ট্রেস কাটাতে সাহায্য করে। আজকাল যা ব্যস্ত জীবন, তাতে প্রায় প্রত্যেকের জীবনে স্ট্রেসের অভাব নেই, এবং এই উৎকণ্ঠা বা স্ট্রেসের প্রভাব প্রায় অনেকসময় পড়ে সেক্স জীবনে। কিন্তু এই যোগাসনের মাধ্যমেই আপনি ঠিক রাখতে পারবেন আপনার মিলন সম্পর্ককে।

১। সেতুবন্ধ আসন

 পিঠের ওপর ভর দিয়ে শুয়ে পড়ুন, হাত দুটোকে শরীরের দু’পাশে রাখুন এবং ২ টো হাঁটুই মুড়ে নিন। এইবার কোমর উঁচু করে ৫-১০ সেকেন্ড ওই পশ্চারে থাকুন। এরপরে আস্তে আস্তে আবার নেবে আসুন। এইভাবে কয়েকবার করুন, আপনার সেক্সুয়াল লাইফ ভালো থাকবে।

২। মার্জারাসন-

 যদি একঘেয়ে মিলন সম্পর্কে একটু বৈচিত্র   আনতে চান, তাহলে ওয়ার্ম আপ করার জন্য এই পোজ বেশ ভাল। হাটু গেড়ে বসুন, কব্জির ওপরে সমস্ত শরীরের ভর দিয়ে। এরপর ঘাড় এবং হিপলাইন উঁচু করুন এবং কোমর নামান। আর পরের পশ্চারে মাথা এবং হিপলাইন নিচু করে কোমর ওঠান।

৩। আনন্দ বালাসন

এই যোগাসন শ্বাস ছাড়ার সঙ্গে সঙ্গে আপনার পায়ের পাতাগুলি ধরে শরীরের দু’পাশে ছড়িয়ে দিন আবার পেটের সমান্তরালে টেনে আনুন। এটিকে আরও সহজ করার জন্য নিজের পায়ে তোয়ালেও ব্যবহার করতে পারেন। আপনার হাতগুলি প্রসারিত করার জন্য নীচে টানতে পায়ের পাতাটি উপরের দিকে টানুন। এইভাবে অন্তত ৫-৭ মিনিট করুন।

৪। জানুশীর্ষাসন-

এই যোগাসনের জন্য সামনের দিকে পা ছড়িয়ে বসুন। এইবার ১ টি পা পাশাপাশি ভাঁজ করে অন্য পায়ের কাছে রাখুন। একই পদ্ধতিতে গভীর শ্বাস নিয়ে কোমরের অস্থিসন্ধি থেকে শরীরটা টেনে সামনের দিকে ঝুঁকতে চেষ্টা করুন। যেই পা সামনের দিকে ছড়িয়ে রেখেছেন, সেই হাঁটুতে মাথা স্পর্শ করার চেষ্টা করুন। একইভাবে ২ পায়ে এটা করার অভ্যাস করুন।

৫। দন্ডাসন-

এই যোগব্যায়ামের জন্য পা ছড়িয়ে সোজা হয়ে বসুন। খেয়াল রাখবেন পিঠ যেন টান টান হয়ে থাকে। ২ হাত রাখুন দেহের দুই পাশে। পায়ের পাতা ভেতরের দিকে টেনে রাখুন। এই অবস্থায় ১০ সেকেন্ড থাকুন। এরপর ছেড়ে দিন। এইভাবে প্রথমে ১০ সেকেন্ড দিয়ে শুরু করে, পরে ৪০ সেকেন্ড পর্যন্ত ধরে রাখার চেষ্টা করুন।

সামনের দিকে পা ছড়িয়ে বসুন। হাঁটু একদম সোজা রাখতে হবে। এইবার গভীর শ্বাস নিয়ে কোমরের অস্থিসন্ধি থেকে শরীরটা টেনে সামনের দিকে ঝুঁকতে চেষ্টা করুন। এরপরে হাত পায়ের পাতার পিছন দিক থেকে ধরে রাখুন। শরীর যতটুকু সামনের দিকে আসতে পারে, ততটুকুই আনার চেষ্টা করুন। 

শরীরস্বাস্থ্য সংক্রান্ত খবর পড়তে দেখুন খবর অনলাইন

সাম্প্রতিকতম

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: রোহিতের রুদ্র মূর্তি, অস্ট্রেলিয়াকে ২৪ রানে হারিয়ে সেমিফাইনালে ভারত   

ভারত: ২০২৫-৫ (রোহিত শর্মা ৯২, সূর্যকুমার যাদব ৩১, মিশেল স্টার্ক ২-৪৫, মার্কাস স্টয়নিস ২-৫৬) অস্ট্রেলিয়া:...

অযোধ্যার রামমন্দিরের ছাদ থেকে জল ‘লিক’ করছে, জানালেন প্রধান পুরোহিত

অযোধ্যা (উত্তরপ্রদেশ): প্রাণপ্রতিষ্ঠা করার মাসছয়েকের মধ্যেই অযোধ্যার রামমন্দিরের ছাদ থেকে জল ‘লিক’ করছে। ঠিক...

মহাকাশ থেকে দেখা ‘রাম সেতু’: অত্যাশ্চর্য ছবি শেয়ার ইউরোপীয় সংস্থার

রাম সেতুর একটি ছবি প্রকাশ করেছে ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ESA)। এই সেতুটি আদম ব্রিজ...

বাংলাদেশের সঙ্গে ফরাক্কা, তিস্তা চুক্তি প্রসঙ্গে প্রধানমন্ত্রীকে কড়া চিঠি মুখ্যমন্ত্রীর

শনিবার দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি বৈঠক হয়। সেই...

আরও পড়ুন

কাঁঠাল বীজ কি ফেলে দেন? ফেলবেন না, এর অনেক উপকারিতা রয়েছে

কাঁঠাল বীজে প্রোটিন, ফাইবার, ভিটামিন ও মিনারেলস থাকে যা আমাদের শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

পুরুষাঙ্গের ক্যানসার বিশ্বব্যাপী বাড়ছে, ব্রাজিলে আক্রান্তের সংখ্যা উদ্বেগজনক

বিশ্বব্যাপী পুরুষাঙ্গের ক্যানসারে আক্রান্তের হার উদ্বেগজনকভাবে বাড়ছে। ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, গত এক...

ফিট এবং সুস্থ থাকার জন্য ৫টি যোগাসন

ফিট এবং সুস্থ থাকার জন্য নিয়মিত যোগব্যায়াম করা অত্যন্ত উপকারী। নিচে পাঁচটি যোগাসন উল্লেখ...