এই ৫ টি সুফল পেতে ব্যবহার করতে পারেন আদা

0

সর্দি-কাশি উপশম করতে আদা অথবা আদা চায়ের জুড়ি নেই। এই কথা প্রায় সকলেই জানেন। কিন্তু জানেন কি ভেষজ গুণাগুণ সম্পন্ন আদা ত্বক ও চুলের যত্নেও অনন্য? এটি ব্রণ দূর করার পাশাপাশি বিবর্ণ ত্বকে ফিরিয়ে আনে দীপ্তি। জেনে নিন রূপচর্চায় আদার বিভিন্ন ব্যবহার-

১। আদার ফেস মাস্ক-

ত্বককে নরম ও কোমল করার জন্য আদা, মধু এবং লেবুর রস মিশিয়ে একটি ফেস মাস্ক তৈরি করুন। এইবার ওই মাস্কটা ত্বকের মধ্যে ১৫-২০ মিনিট লাগিয়ে রাখুন। শুকনো হওয়া অবধি রেখে দিন, তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। এতে আপনার ত্বকের যাবতীয় সমস্যা দূর হয়ে যাবে।

২। আদার বডি স্ক্রাব-

২ চামচ অলিভ অয়েলের সঙ্গে সমপরিমাণ চিনি ও ২ চামচ আদা কুচি মেশান। কয়েক ফোঁটা লেমন অয়েল দিয়ে ভালো করে পেস্ট তৈরি করুন। ত্বক সামান্য ভিজিয়ে ম্যাসাজ করুন মিশ্রণটি। পা থেকে গলা পর্যন্ত ত্বকে ম্যাসাজ করতে পারেন। কিছুক্ষণ পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন ত্বক।

৩। ত্বকের দাগ দূর করতে-

আদার রস ফ্রিজে রেখে ঠান্ডা করে  দাগের উপর লাগান। কিছুক্ষণ পর ভেজা কাপড় দিয়ে মুছে নিন ত্বক। প্রতিদিন এটি ২ বার ব্যবহার করলে ধীরে ধীরে মিলিয়ে যাবে ত্বকের কালচে দাগ।

৪। ব্রণ কমাতে-

১ চামচ আদা গুড়োর সঙ্গে ১ চামচ মধু ও কয়েক ফোঁটা লেবুর রস মেশান। মিশ্রণটি  ত্বকে লাগিয়ে রাখুন ৩০ মিনিট। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন এই ফেসপ্যাকটি ব্যবহার করলে দূর হবে ব্রণ।

৫। বার্ধক্য দূর করতে-

আদায় রয়েছে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকের বিষাক্ত পদার্থ কমিয়ে রক্ত সঞ্চালন বাড়ায়। এতে ত্বক বুড়িয়ে যাওয়া থেকে রক্ষা করে।

রূপচর্চা সংক্রান্ত খবর পড়তে নজর রাখুন খবর অনলাইনে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন