শীতে চুলের যাবতীয় সমস্যা দূর করবেন কীভাবে? এই ৫ টি হেয়ার মাস্ক ব্যবহার করে দেখুন

0

    

শীতের শুষ্ক আবহাওয়ায় চুল হয়ে যায় রুক্ষ ও নিঃষ্প্রাণ। তাই শীতে চুলের বাড়তি যত্ন দরকার। কিন্তু অনেকেই চুলের যত্ন নিতে গিয়ে উল্টো বিপত্তি বাধিয়ে দেয়।

অনেক সময় কাজের চাপে প্রায় অনেকেই পার্লারে যাওয়ার সময় পান না। তারপরে আবার শীতকালে যেন ঘড়ির কাঁটাও তড়তড়িয়ে চলে। বাড়ির হাজার একটা কাজ সামলে আর নিজের চুলের যত্ন নেওয়াও হয় না। তবে যদি খুব সহজ পদ্ধতিতে বাড়িতেই চুলের যত্ন নিতে পারেন। তাহলে তো মন্দ হয় না।

বেশ কিছু ঘরোয়া উপাদান আছে যা চুলের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। এই উপাদানগুলির মাস্ক ব্যবহার করলে চুলের বিভিন্ন সমস্যা সহজেই দূর হতে পারে। এইসমস্ত উপাদান আয়ুর্বেদিক পুষ্টিগুণে ভরা ও চুলে অত্যন্ত পুষ্টি জোগাতে পারে।

আসুন জেনে নেওয়া যাক কীভাবে শীতকালে চুলের সঠিক ও ঘরোয়া যত্ন নেবেন।

১। নিম পাতার হেয়ার মাস্ক-  

চুলের স্বাস্থ্যের জন্য নিম পাতার হেয়ার মাস্ক তৈরি করা খুবই সহজ। নিম ভিটামিন-ই সমৃদ্ধ যা চুলকানি, খুশকি এবং পিম্পল ইত্যাদি থেকে মাথার ত্বককে রক্ষা করে এবং চুলকে ময়েশ্চারাইজ করতেও সহায়তা করে । চুল পড়া রোধে এই হেয়ার মাস্ক চমৎকার কাজ করে। এটি তৈরি করতে ১০-১৫টি নিম পাতা নিয়ে হালকা জল দিয়ে পেষ্ট করে নিতে হবে। এই পেস্টটিতে নারকেল তেল মেশাতে পারেন। এই পেস্টটি ভালো করে মাথায় মেখে রাখতে হবে।

২। ডিম ও দুধের হেয়ার মাস্ক- 

১ টি  ডিম ও আধ কাপ দুধ ও ২ চামচ নারকেল তেল মিশিয়ে নিতে হবে।  চাইলে এতে অলিভ অয়েল বা অন্য কোনও তেলও মেশানো যেতে পারে। এই মিশ্রণটি চুলে লাগিয়ে ২০ মিনিট রেখে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলতে হবে। এই মাস্কটি চুলে প্রোটিন দিতে অত্যন্ত সহায়ক যা চুলের গোড়া মজবুত করে। এবং চুল পড়া রোধ করে।

৩। ডিম, তেল ও মধু-

এই প্যাকটি রুক্ষ চুলের জন্য একেবারে আদর্শ। ১ টি ডিমের কুসুম, ১ চামচ মধু, আর ২ চামচ আমন্ড অয়েল ১ চামচ অলিভ অয়েলের মধ্যে ভালো করে ফেটিয়ে নিন। এরপরে ২০-২৫ মিনিট এই হেয়ার মাস্কটা মাথায় লাগিয়ে রাখুন। তারপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে কন্ডিশনার লাগিয়ে নিতে হবে।

8। অ্যালো ভেরা, মধু, নারকেল তেল-

 ২ চামচ ফ্রেশ অ্যালো ভেরা জ্যুস, ২ চামচ নারকেল তেল আর ১ চাচামচ মধু একসঙ্গে মিশিয়ে নিন। তারপর চুলের আগা থেকে গোড়া ভালো করে লাগান। ১ ঘণ্টা প্যাকটা চুলে লাগিয়ে রাখুন। তারপর শ্যাম্পু দিয়ে ধুয়ে কন্ডিশনার লাগিয়ে নিন ভালো করে। ৩ মিনিট পর কন্ডিশনার ধুয়ে নিন।

৫। কারি পাতা ও নারকেল তেল-

কারি পাতা চুলের স্বাস্থ্য ভাল রাখতে অত্যন্ত সাহায্য করে। কারি পাতা চুল পড়া রোধ করে। প্রথমে একটি পাত্রে বেশ কিছুটা নারকেল তেল নিয়ে তাতে ১০-১২ টি কারি পাতা ভালো করে ফুটিয়ে নিতে হবে। এরপর ভালো করে ৩০ মিনিট মাথায় মেখে রাখতে হবে। সপ্তাহে ২ দিন স্নানের আগে এই তেল ব্যবহার করতে পারেন।

রূপচর্চা সংক্রান্ত খবর পড়তে নজর রাখুন খবর অনলাইনে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন