Homeজীবন যেমনরূপচর্চাগরমে চুল চিটচিটে হলে কি করবেন? জেনে নিন এই ৫ টি সহজ...

গরমে চুল চিটচিটে হলে কি করবেন? জেনে নিন এই ৫ টি সহজ উপায়

প্রকাশিত

গরমে যে শুধু ত্বকে তেলতেলে ভাব দেখা দেয়, তা নয়। ত্বকের পাশাপাশি এই একই সমস্যা দেখা দেয় চুল ও স্ক্যাল্পেও। তৈলাক্ত স্ক্যাল্প খুশকি ও চুলকানির সমস্যা বাড়িয়ে দেয়। 

চুল আঠালো হয়ে যাওয়া, জট পাকা খুব বিরক্তিকর একটি ব্যাপার। এমন চুলে স্টাইল করা কঠিন। ঠিকঠক সামলানোও যায় না।

চুল আঠালো হয়ে গেলে প্রায় কমবেশি প্রত্যকেই এই ভুলটি করে থাকে। তা হলো এই চিটচিটে ভাব দূর করতে ঘন ঘন শ্যাম্পু করেন। ফলে মাথার ত্বক হয়ে যায় শুষ্ক। কিন্তু কীভাবে এই সমস্যা থেকে মুক্তি পাবেন বরং জেনে নিন।

১। অ্যালোভেরা জেল ও লেবুর রস-

চুলের যে কোনও সমস্যার জন্য অ্যালোভেরা জেল বেশ ভালো কাজ করে। ১-২ চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে ১ চামচ লেবুর রস এবং ১ কাপ জল মিশিয়ে রেখে দিন। শ্যাম্পু করার পর মিশ্রণটি চুলে মেখে রেখে দিন ৫-১০ মিনিট। এরপর ধুয়ে ফেলুন।

২। অ্যাপল সিডার ভিনিগার-

৩-৪ চামচ অ্যাপল সিডার ভিনিগারের সঙ্গে পরিমাণমতো জল মিশিয়ে নিন। শ্যাম্পু দিয়ে তারপর মিশ্রণটি চুলে ভালোমতো লাগিয়ে নিন। কয়েক মিনিট রেখে ঠান্ডা জল দিয়ে চুল ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে বেশ উপকার পাওয়া যায়।

৩। লেবুর রস-

লেবুর রস চুলের আঠালো ভাব কমাতে দারুণ কার্যকরী।

পরিমাণমতো ফোটানো জলের সঙ্গে দুটি লেবুর রস মিশিয়ে নিন। শ্যাম্পু করার পর চুল শুকিয়ে গেলে চুলে মেখে নিন মিশ্রণটি, ৫-৭ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এটি চুল ঝরঝরে করতে বেশ কাজ করে।

৪। মুলতানি মাটি-

এই মিশ্রণটি তৈরি করতে লাগবে মুলতানি মাটি ৪ চামচ, লেবুর রস ২ চামচ, জল পরিমাণমতো ও শাওয়ার ক্যাপ। সব উপাদান মিক্স করে স্মুথ পেস্ট তৈরি করে নিন। এই মিক্সচারটি আপনার স্ক্যাল্প ও চুলে লাগিয়ে  শাওয়ার ক্যাপ দিয়ে চুল কভার করে ফেলুন। ১৫-২০ মিনিট চুলে রেখে শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার করে ফেলুন।

৫। পুদিনা-

চুলের আঠালো ভাব দূর করতে পরিমাণমতো পুদিনা পাতা ও ১ টি লেবুর রস একসাথে পেস্ট করে নিন। এই হেয়ার মাস্কটি ১০-২০ মিনিট মাথায় লাগিয়ে রাখুন। এরপরে হালকা গরম জলে ধুয়ে নিন। এতে চুলের আঠালো ভাব দূর হবে।

রূপচর্চা সংক্রান্ত খবর পড়তে নজর রাখুন খবর অনলাইন

সাম্প্রতিকতম

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।

শহরে অত্যধিক গরমের অনুভূতির কারণ ‘আরবান হিট আইল্যান্ড’

শ্রয়ণ সেন তাপপ্রবাহের কবলে দক্ষিণবঙ্গ। এই অঞ্চলের ১৫টি জেলার মধ্যে দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব...

লোকসভা নির্বাচনের প্রথম দফায় রেকর্ড ভোট পড়ল ত্রিপুরায়, দ্বিতীয় স্থানে বাংলা

কমিশনের তথ্য অনুযায়ী সন্ধে সাতটা পর্যন্ত ভোট পড়েছে, ৭৯.৯০ প্রথম দফায় ৫৮১৪ বুথে ভোটগ্রহণ হয়েছে। ১০০ শতাংশ বুথে এদিন কেন্দ্রীয় বাহিনী ছিল।

ভোট না দিয়ে ফেরত যাবেন না! পরিযায়ী শ্রমিকদের ‘সতর্কবার্তা’ মমতার

মুর্শিদাবাদের জনসভায় তিনি বলেন, 'আমি সমস্ত পরিযায়ী শ্রমিকদের অনুরোধ করতে চাই যারা এখানে ঈদ উদযাপন করতে এসেছেন, দয়া করে ভোট না দিয়ে ফিরে যাবেন না।

আরও পড়ুন

গরম পড়তেই চুলের দফারফা! চিন্তা নেই, সহজ এই উপায় জানলেই হবে মুশকিল আসান

Hair Care: গ্রীষ্মের জ্বালায় নাজেহাল অবস্থা বঙ্গবাসীর। বাড়ি থেকে বেরোনো যেন এক প্রকার দায়...

৪০০ টাকার মধ্যে এই ৮ টি ব্র্যান্ড থেকে নিতে পারেন পছন্দের পারফিউম

আধুনিক সময়ে প্রত্যেকেই এখন নিজস্ব স্টাইল ও ব্যক্তিত্বকে সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য দিনে দিনে হয়ে উঠেছেন ফ্যাশন সচেতন। ফ্যাশনেবল পোশাক ও জুতোর পাশাপাশি বিভিন্ন রকম মন মাতানো সুগন্ধি বিশেষ করে পারফিউম ব্যবহার আগের তুলনায় এখন বেড়ে দ্বিগুণ হয়ে গেছে।

৬০০ টাকার মধ্যে এই ১০ টি ব্র্যান্ড থেকে নিতে পারেন পছন্দের কো-অর্ড সেট

কো-অর্ড ড্রেস টু-পিস সেট নামেও পরিচিত। এটি এমন একটি পোশাক, যা একই রং এবং প্রিন্টের কাপড় দিয়ে তৈরি। ম্যাচিং আপার ও বটমের সমন্বয়।  কো-অর্ডের সেট একসঙ্গে পরার জন্যই ডিজাইন করা হয়। সবচেয়ে দারুণ বিষয় হল, এর স্টাইল নিয়ে আলাদা করে চিন্তার প্রয়োজন হয় না।