Homeখবরবাংলাদেশশহিদ মিনারে সেন্ট জেভিয়ার্সের একুশে পালন

শহিদ মিনারে সেন্ট জেভিয়ার্সের একুশে পালন

প্রকাশিত

কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ, ও তাদের প্রাক্তনী সংসদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে হল একুশের শ্রদ্ধা নিবেদন।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে শুক্রবার সকালে প্রতীকি মশালযাত্রা, “সংযোগ ২০২৩” এর সূচনা হল। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, উপাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং উদ্বোধক সেন্ট জেভিয়ার্স কলেজ, কলকাতার অধ্যক্ষ রেভ. ফাদার ড. ডমিনিক স্যাভিও। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. মো. মশিউর রহমান, উপাচার্য, জাতীয় বিশ্ববিদ্যালয় বাংলাদেশ এবং বাংলাদেশের এপেক্স গ্রুপের কর্ণধার ও একই সঙ্গে সেন্ট জেভিয়ার্স কলেজ, কলকাতা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী সইদ মনজুর ইলাহি।

এছাড়াও ছিলেন ফিরদৌসুল হাসান, সম্পাদক, সেন্ট জেভিয়ার্স কলেজ প্রাক্তনী সংসদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী ও প্রাক্তনীবৃন্দ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তাঁর ভাষণে যেমন ভারত-বাংলাদেশ মৈত্রী সুদৃঢ় করার এই ঐকান্তিক প্রয়াসকে সাধুবাদ জানান, তেমনই সেন্ট জেভিয়ার্সের অধ্যক্ষ তুলে ধরেন মাতৃভাষার গুরুত্ব এবং তাকে আন্তর্জাতিক পর্যায়ে উত্তরণে বাংলাদেশের অবদানকে।
শ্রদ্ধা জানানো হয় “আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি” গানের রচয়িতা ভাষা সৈনিক প্রয়াত আব্দুল গফফর চৌধুরীকে। এরই মাঝে সেন্ট জেভিয়ার্সের ছাত্রছাত্রী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংসদ কর্তৃক পরিবেশিত হয় বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান। যে প্রতীকি মশাল শহীদ মিনারের পাদদেশে প্রজ্জ্বলনের মাধ্যমে “সংযোগ ২০২৩” র সূচনা হল, তা ২১ ফেব্রুয়ারি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের দিন কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ প্রাঙ্গণে সমাপ্তি অনুষ্ঠানে রাখা হবে। অনুষ্ঠানের শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন ‘সংযোগ’-এর উপদেষ্টা দীপন দাস।

সাম্প্রতিকতম

হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার রায়, কে কী বললেন?

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় রায় প্রকাশের পর মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি চাকরিহারাদের পাশে আছেন। আদালের এই রায়ের নেপথ্যে তিনি বিজেপির হাত দেখছেন।

২০১৬-র নিয়োগ প্রক্রিয়া বাতিল, হাইকোর্টের নির্দেশে চাকরি গেল প্রায় ২৬ হাজারের

কলকাতা: রাজ্য সরকার পোষিত ও সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে ২০১৬ সালে রাজ্যস্তরের পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা...

তাপপ্রবাহের শেষে কালবৈশাখী, কিন্তু কলকাতা, হাওড়া, দক্ষিণ ২৪ পরগণা আদৌ বৃষ্টি পাবে তো?

শ্রয়ণ সেন পূর্ব ভারতের ইতিহাস বিশেষ করে পশ্চিমবঙ্গের ইতিহাস বলে টানা কুড়ি দিন কখনো তাপপ্রবাহ...

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

আরও পড়ুন

‘বয়কট ইন্ডিয়া’ জাঁকিয়ে বসছে বাংলাদেশে, শিকড় কোথায়

'বয়কট ইন্ডিয়া'। কয়েক মাস ধরেই এই ডাক তুলেছে বাংলাদেশের একটি মহল। চতুর্থ বারের জন্য...

বাংলাদেশের কুর্সিতে ফের শেখ হাসিনা

ঢাকা: বাংলাদেশের জাতীয় নির্বাচনে জয়ী হলেন শেখ হাসিনা। ফের বিপুল সমর্থন নিয়ে সরকার গঠনের...

বাংলাদেশে চলন্ত ট্রেনে আগুন, রাষ্ট্রসঙ্ঘের মাধ্যমে আন্তর্জাতিক তদন্ত দাবি

ঢাকা: বাংলাদেশে চলন্ত ট্রেনে অগ্নিকাণ্ডের ঘটনায় নয়া মোড়। রাষ্ট্রসঙ্ঘের হস্তক্ষেপে তদন্তের দাবি প্রধান বিরোধী...