Homeখবরবিদেশতীব্র ভূকম্প তুরস্কে, মৃত অন্তত ৭৬, সংখ্যা অনেক বাড়ার আশঙ্কা

তীব্র ভূকম্প তুরস্কে, মৃত অন্তত ৭৬, সংখ্যা অনেক বাড়ার আশঙ্কা

প্রকাশিত

খবরঅনলাইন ডেস্ক: সোমবার খুব ভোরে প্রবল ভূমিকম্পে লন্ডভন্ড হয়ে গেল তুরস্কের সিরিয়ার সীমান্তবর্তী দক্ষিণাংশ। এখনও পর্যন্ত ৭৬ জনের দেহ উদ্ধার করা হয়েছে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৮। একই সঙ্গে ভূমিকম্পে কেঁপে উঠেছে সিরিয়ার উত্তর অঞ্চল।

এই ভূমিকম্পে আহতের সংখ্যা এখনও পর্যন্ত ৫৩০। জোর কদমে উদ্ধারকাজ চলছে। সময় যত যাচ্ছে, ততই ধ্বংসের চিত্রটা পরিষ্কার হচ্ছে।     

তীব্র ভূমিকম্পে যখন দুলে ওঠে তুরস্কের দক্ষিণাংশ, অনেকেই তখন ঘুমের মধ্যে ছিলেন। কিছু বুঝে ওঠার আগেই অনেক ক্ষতি হয়ে যায়। তবু বহু মানুষ ঘরবাড়ি ছেড়ে বাইরে বেরিয়ে আসেন। বহু বাড়ি ধ্বংস হয়ে গিয়েছে। ফলে মৃতের সংখ্যা যে অনেক বাড়বে তাতে কোনো সন্দেহ নেই।

তুরস্কের জরুরি পরিষেবা পরিচালন মন্ত্রকের তরফে জানানো হয়েছে, প্রথম কম্পন অনুভূত হয় দক্ষিণ তুরস্কের পাজারসিক শহরে সোমবার স্থানীয় সময় ভোর ৪টে ১৭ মিনিটে (ভারতীয় সময় সকাল ৬টা ৫৬ মিনিট)। এই পাজারসিক দক্ষিণ তুরস্কের গুরুত্বপূর্ণ শিল্পশহর গাজিয়ানটেপ থেকে ১ ঘণ্টা উত্তরে। দ্বিতীয় কম্পন অনুভূত হয় ১০ মিনিট পরে। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল পাজারসিক থেকে ৮০ কিমি দক্ষিণ-পশ্চিমে।

ইউএস জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, ভূপৃষ্ঠের ১৮ কিমি নীচে এই কম্পন সৃষ্টি হয়। ১০ মিনিট পরে আবার যে কম্পন অনুভূত হয় রিখটার স্কেলে তার মাত্রা ছিল ৬.৭।

আতংকে মানুষজন ঘরবাড়ি ছেড়ে রাস্তায় ভিড় করে রয়েছে, এই ছবি তুরস্কের রাষ্ট্র নিয়ন্ত্রণাধীন সংবাদমাধ্যম দেখিয়েছে। ভূমিকম্পের পর উদ্ধারকাজ শুরু হয়েছে। অভ্যন্তরীণ জরুরি পরিষেবার কর্মীরা সতর্ক করে দিয়ে বলেছেন, ভেঙে পড়া বাড়িগুলির তলায় বহু মানুষ আটকে থাকতে পারেন।  

আরও পড়ুন

এক দিকে মমতা, অন্য দিকে অমিত শাহ, সোমবার জমজমাট ত্রিপুরা

ইন্টারনেট স্পিড নিয়ে নতুন নিয়ম, ন্যূনতম গতি বেড়ে চারগুণ

সাম্প্রতিকতম

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...

আইপিএল ২০২৪: সেঞ্চুরি বেয়ারস্টোর, সঙ্গী শশাঙ্ক-প্রভসিমরান, টি২০ ক্রিকেটে ইতিহাস গড়ে কেকেআর-কে উড়িয়ে দিল পাঞ্জাব  

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর): ২৬১-৬ (ফিল সল্ট ৭৫, সুনীল নারিন ৭১, অর্শদীপ সিং ২-৩৫)...

প্রধানমন্ত্রীর ‘বিতর্কিত’ মন্তব্যের সমর্থনে লারা, কী বললেন বলি অভিনেত্রী?

কিছুদিন আগে হায়দরাবাদ থেকে রাহুল গান্ধী বলেছিলেন, কার হাতে কত সম্পত্তি আছে তা সমীক্ষা করে দেখা হবে। কংগ্রেস ক্ষমতায় এলে তা করবে।

ভোট দিন আর ডিসকাউন্ট পান! নির্বাচনী মরশুমে অফারের ছড়াছড়ি

দেশে লোকসভা নির্বাচনের উত্তেজনা তুঙ্গে। প্রথম দফার ভোট ইতিমধ্যেই হয়ে গেছে। আজ, শুক্রবার দ্বিতীয়...

আরও পড়ুন

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

ভারত ও দুবাইয়ের মধ্যে ৩০টিরও বেশি উড়ান বাতিল, ভারী বৃষ্টি ও বন্যার কারণে জনজীবন বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরশাহিতে

ভারী বৃষ্টি ও বন্যা সংযুক্ত আরব আমিরশাহিতে। যে কারণে, মঙ্গলবার এবং বুধবার ভারত ও...

ভারী বৃষ্টিতে ভাসল দুবাই বিমানবন্দর, জলে ডুবে শহরের রাস্তাঘাট

জল জমে থাকার জন্য বিমানবন্দরে প্রায় আধ ঘণ্টা বিমান চালচল বন্ধ ছিল। বিমানবন্দরে মঙ্গলবার মাত্র ১২ ঘন্টায় প্রায় ১০০ মিমি এবং ২৪ ঘন্টায় মোট ১৬০ মিমি বৃষ্টি হয়েছে। গড়ে, দুবাই শহরে এক বছরে প্রায় ৮৮.৯ মিমি বৃষ্টিপাত হয়ে থাকে।