Homeখবরবিদেশদুঃসংবাদ! ১২ হাজার কর্মী ছাঁটাই করছে গুগল, জানালেন সিইও সুন্দর পিচাই

দুঃসংবাদ! ১২ হাজার কর্মী ছাঁটাই করছে গুগল, জানালেন সিইও সুন্দর পিচাই

প্রকাশিত

নতুন বছরের শুরুতেই বড়োসড়ো কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত ঘোষণা করল গুগলের (Google) মূল সংস্থা অ্যালফাবেট ইনকর্পোরেটেড (Alphabet Inc)।

গুগল সিইও সুন্দর পিচাই (Google CEO Sundar Pichai) একটি স্টাফ মেমোতে জানিয়ে দিলেন, প্রায় ১২,০০০ কর্মী ছাঁটাই করবে সংস্থা। ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট কর্মীদের ছাঁটাই সংক্রান্ত ইমেল পাঠানো হয়েছে। অন্যান্য দেশেও স্থানীয় আইন অনুসরণ করে এই প্রক্রিয়া কার্যকর করা হবে বলে জানানো হয়েছে।

পিচাই জানিয়েছেন, পর্যালোচনা থেকে প্রাপ্ত সিদ্ধান্তের উপর ভিত্তি করে নির্দিষ্ট পদ থেকে কর্মী সংখ্যা হ্রাস করা হচ্ছে। অ্যালফাবেটের বিভিন্ন সংস্থা, প্রোডাক্ট, পদ এবং দেশ নির্বিশেষে এই ছাঁটাই করা হবে। সিদ্ধান্তটি নেওয়া খুব কঠিন বলেও জানান তিনি।

একটি বিবৃতিতে তিনি জানিয়েছেন, “এর মানে হল কিছু অবিশ্বাস্য ভাবে প্রতিভাবান লোককে বিদায় জানানো। এক দিন তাঁদের নিয়োগের জন্য আমরা কঠোর পরিশ্রম করেছি এবং তাঁদের সঙ্গে সাচ্ছন্দ্যে কাজ করেছি। এর জন্য আমি ভীষণ ভাবে দুঃখিত। যে সিদ্ধান্তগুলি আমাদের এখানে নিয়ে এসেছে তার জন্য আমি সম্পূর্ণ দায় নিচ্ছি। গত দু’বছর ধরে আমরা নাটকীয় বৃদ্ধির সময়কাল দেখেছি। কিন্তু আজকে আমরা যে অর্থনৈতিক বাস্তবতার মুখোমুখি হচ্ছি, তাতে মানানসই পদক্ষেপ নিতেই হচ্ছে”।

পিচাই আরও বলেছেন, “সংস্থার লক্ষ্যের দিকে নজর দিতে হবে আমাদের। আগামী দিনে যে বিপুল পরিমাণ সুযোগ আমাদের সামনে আসছে, আমি সেই বিষয়ে আত্মবিশ্বাসী। আমরা আগেই আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI)-এ বিনিয়োগ করে আমাদের পণ্য ও পরিষেবাকে আরও শক্তিশালী করতে চলেছি। ভবিষ্যতে এই বিনিয়োগ আমাদের লক্ষ্য় পূরণের গতিকে আরও শক্তি জোগাবে।”

জানা গিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রে ছাঁটাই হওয়া কর্মীরা সম্পূর্ণ বিজ্ঞপ্তি সময়কাল বা ন্যূনতম ৩০ দিনের বেতন পাবেন। পাশাপাশি বরখাস্তের জন্য একটি প্যাকেজও রয়েছে। উল্লেখযোগ্য ভাবে, সম্প্রতি গুগলের প্রতিদ্বন্দ্বী কোম্পানি মাইক্রোসফট জানিয়ে দেয়,আপাতত ১০,০০০ কর্মী ছাঁটাই করবে। মূলত, প্রযুক্তি খাতে বড়ো ধস নামার আশঙ্কা থেকেই এই ছাঁটাই বলে ধারণা। এই খাতে লাগাতার ছাঁটাইয়ের তালিকায় নতুন সংযোজন গুগলের সিদ্ধান্ত।

আরও পড়ুন: ছাঁটাইয়ের মরশুমে আরেক ধাক্কা! এ বার ১০ হাজার কর্মীকে বিদায় জানাতে পারে গুগল

সাম্প্রতিকতম

লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফায় আজ ভোট ৮৯ আসনে, রাজ্যের দার্জিলিং, রায়গঞ্জ ও বালুরঘাট কেন্দ্রে

খবর অনলাইন ডেস্ক: আজ শুক্রবার ভারতের অষ্টাদশ লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট গ্রহণ করা হচ্ছে।...

প্রথম বাংলাদেশী মহিলা হিসাবে সন্তানের পূর্ণ অভিভাবকত্ব পেলেন অভিনেত্রী বাঁধন

র আগে বাংলাদেশের কোনও মহিলা এই অধিকার পাননি, মানে পূর্ণ অভিভাবকের স্বীকৃতি পাননি। সেই স্বীকৃতিই পেলেন বাঁধন। অভিনেত্রীর মুখে এখন চওড়া হাসি।

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...

আরও পড়ুন

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

ভারত ও দুবাইয়ের মধ্যে ৩০টিরও বেশি উড়ান বাতিল, ভারী বৃষ্টি ও বন্যার কারণে জনজীবন বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরশাহিতে

ভারী বৃষ্টি ও বন্যা সংযুক্ত আরব আমিরশাহিতে। যে কারণে, মঙ্গলবার এবং বুধবার ভারত ও...

ভারী বৃষ্টিতে ভাসল দুবাই বিমানবন্দর, জলে ডুবে শহরের রাস্তাঘাট

জল জমে থাকার জন্য বিমানবন্দরে প্রায় আধ ঘণ্টা বিমান চালচল বন্ধ ছিল। বিমানবন্দরে মঙ্গলবার মাত্র ১২ ঘন্টায় প্রায় ১০০ মিমি এবং ২৪ ঘন্টায় মোট ১৬০ মিমি বৃষ্টি হয়েছে। গড়ে, দুবাই শহরে এক বছরে প্রায় ৮৮.৯ মিমি বৃষ্টিপাত হয়ে থাকে।