Homeখবরবিদেশদুঃসংবাদ! ১২ হাজার কর্মী ছাঁটাই করছে গুগল, জানালেন সিইও সুন্দর পিচাই

দুঃসংবাদ! ১২ হাজার কর্মী ছাঁটাই করছে গুগল, জানালেন সিইও সুন্দর পিচাই

প্রকাশিত

নতুন বছরের শুরুতেই বড়োসড়ো কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত ঘোষণা করল গুগলের (Google) মূল সংস্থা অ্যালফাবেট ইনকর্পোরেটেড (Alphabet Inc)।

গুগল সিইও সুন্দর পিচাই (Google CEO Sundar Pichai) একটি স্টাফ মেমোতে জানিয়ে দিলেন, প্রায় ১২,০০০ কর্মী ছাঁটাই করবে সংস্থা। ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট কর্মীদের ছাঁটাই সংক্রান্ত ইমেল পাঠানো হয়েছে। অন্যান্য দেশেও স্থানীয় আইন অনুসরণ করে এই প্রক্রিয়া কার্যকর করা হবে বলে জানানো হয়েছে।

পিচাই জানিয়েছেন, পর্যালোচনা থেকে প্রাপ্ত সিদ্ধান্তের উপর ভিত্তি করে নির্দিষ্ট পদ থেকে কর্মী সংখ্যা হ্রাস করা হচ্ছে। অ্যালফাবেটের বিভিন্ন সংস্থা, প্রোডাক্ট, পদ এবং দেশ নির্বিশেষে এই ছাঁটাই করা হবে। সিদ্ধান্তটি নেওয়া খুব কঠিন বলেও জানান তিনি।

একটি বিবৃতিতে তিনি জানিয়েছেন, “এর মানে হল কিছু অবিশ্বাস্য ভাবে প্রতিভাবান লোককে বিদায় জানানো। এক দিন তাঁদের নিয়োগের জন্য আমরা কঠোর পরিশ্রম করেছি এবং তাঁদের সঙ্গে সাচ্ছন্দ্যে কাজ করেছি। এর জন্য আমি ভীষণ ভাবে দুঃখিত। যে সিদ্ধান্তগুলি আমাদের এখানে নিয়ে এসেছে তার জন্য আমি সম্পূর্ণ দায় নিচ্ছি। গত দু’বছর ধরে আমরা নাটকীয় বৃদ্ধির সময়কাল দেখেছি। কিন্তু আজকে আমরা যে অর্থনৈতিক বাস্তবতার মুখোমুখি হচ্ছি, তাতে মানানসই পদক্ষেপ নিতেই হচ্ছে”।

পিচাই আরও বলেছেন, “সংস্থার লক্ষ্যের দিকে নজর দিতে হবে আমাদের। আগামী দিনে যে বিপুল পরিমাণ সুযোগ আমাদের সামনে আসছে, আমি সেই বিষয়ে আত্মবিশ্বাসী। আমরা আগেই আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI)-এ বিনিয়োগ করে আমাদের পণ্য ও পরিষেবাকে আরও শক্তিশালী করতে চলেছি। ভবিষ্যতে এই বিনিয়োগ আমাদের লক্ষ্য় পূরণের গতিকে আরও শক্তি জোগাবে।”

জানা গিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রে ছাঁটাই হওয়া কর্মীরা সম্পূর্ণ বিজ্ঞপ্তি সময়কাল বা ন্যূনতম ৩০ দিনের বেতন পাবেন। পাশাপাশি বরখাস্তের জন্য একটি প্যাকেজও রয়েছে। উল্লেখযোগ্য ভাবে, সম্প্রতি গুগলের প্রতিদ্বন্দ্বী কোম্পানি মাইক্রোসফট জানিয়ে দেয়,আপাতত ১০,০০০ কর্মী ছাঁটাই করবে। মূলত, প্রযুক্তি খাতে বড়ো ধস নামার আশঙ্কা থেকেই এই ছাঁটাই বলে ধারণা। এই খাতে লাগাতার ছাঁটাইয়ের তালিকায় নতুন সংযোজন গুগলের সিদ্ধান্ত।

আরও পড়ুন: ছাঁটাইয়ের মরশুমে আরেক ধাক্কা! এ বার ১০ হাজার কর্মীকে বিদায় জানাতে পারে গুগল

সাম্প্রতিকতম

তিরন্দাজি বিশ্বকাপ স্টেজ টু: ভারতীয় ত্রয়ী জ্যোতি-পরণীত-অদিতির সোনা জয়

খবর অনলাইন ডেস্ক: তিরন্দাজি বিশ্বকাপে সোনা জয়ের হ্যাটট্রিক। পরপর তিনবার সোনা জিতলেন ভারতীয় ত্রয়ী...

সাজছে ঘূর্ণিঝড় ‘রেমাল’, সাগরদ্বীপ থেকে ৩৮০ কিমি দূরে, অভিঘাত সহ্য করতে হবে সুন্দরবনকে   

শ্রয়ণ সেন উপকূল থেকে ক্রমশ দূরত্ব কমছে ঘূর্ণিঝড় ‘রেমাল’-এর। শনিবার দুপুর ১২টা নাগাদ এটি অতি...

চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব, নজর কোন কোন প্রার্থীর দিকে

খবর অনলাইন ডেস্ক: শনিবার লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব চলছে। ৬টি রাজ্য ও...

‘৪০০-র অঙ্ক ছাড়ুন…’, ফলাফলের আগে যোগেন্দ্র যাদবের ভবিষ্যদ্বাণী, চাপ বাড়বে বিজেপির!

নয়াদিল্লি: শনিবার চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ। বাকি এখনও এক দফা। তার আগেই বড়সড় ভবিষ্যদ্বাণী...

আরও পড়ুন

হেলিকপ্টার ভেঙে মৃত্যু ইরানের প্রেসিডেন্টের, পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন ২৮ মে

তেহরান: হেলিকপ্টার ভেঙে মৃত্যুই হয়েছে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির। ওই যাত্রায় তাঁর সঙ্গী ছিলেন ইরানের...

দেশের প্রেসিডেন্ট ও বিদেশমন্ত্রীকে নিয়ে ভেঙে পড়ল ইরানি হেলিকপ্টার

তেহরান: ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং বিদেশমন্ত্রী হোসেন আমিরাবদোল্লাহিয়ানকে নিয়ে একটি হেলিকপ্টার দেশের প্রত্যন্ত...

ইউক্রেনে রায়ায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া, আমেরিকার দাবি অস্বীকার ক্রেমলিনের

রাশিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ। অস্ত্র ব্যবহারের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ। আমেরিকার দাবি, রাসায়নিক অস্ত্র...