দুঃসংবাদ! এ বার প্রায় ৪ হাজার কর্মী ছাঁটাই করছে আইবিএম

0

নিউ ইয়র্ক: প্রায় হাজার চারেক কর্মী ছাঁটাই করল আইবিএম (IBM)। চতুর্থ ত্রৈমাসিকে আয়ের লক্ষ্যমাত্রা ছুঁতে না পারার ইঙ্গিতের মধ্যেই বুধবার একটা বড়ো অংশের কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত ঘোষণা করল সংস্থা।

সংস্থার কিন্ড্রিল ব্যবসা এবং এআই ইউনিট ওয়াটসন হেলথের একটি অংশের কর্মীদের ছাঁটাই করা হচ্ছে। ৩৯০০ জন কর্মীকে নোটিশ ধরাতে চলেছে আইবিএম। সিদ্ধান্ত ঘোষণার পরে আইবিএম-এর চিফ ফাইন্যান্সিয়াল অফিসার জেমস কাভানাফ সংবাদ সংস্থা রয়টার্সকে বলেছেন, ক্লায়েন্ট-মুখী গবেষণা ও উন্নয়নের জন্য নিয়োগের ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ তাঁরা।

২০২২ সালে আইবিএমে নগদের জোগান ৯৩০ কোটি মার্কিন ডলার। যা প্রত্যাশিত কাজের মূলধন চাহিদার থেকে প্রায় হাজার ডলার লক্ষ্যমাত্রার তুলনায় কম। এখনও পর্যন্ত বার্ষিক রাজস্ব বৃদ্ধির যে পূর্বাভাস মিলেছে, তা গত বছরে রিপোর্ট করা ১২ শতাংশের চেয়ে দুর্বল।

কারণ হিসেবে বলা হচ্ছে, ক্রমশ বেড়ে চলা মন্দার আশঙ্কা। করোনা মহামারির সময় ডিজিটাইজেশনে চাহিদা বাড়লেও এখন ক্লায়েন্টরা খরচের ব্যাপারে সতর্কতা অবলম্বন করছেন।

গত ২০২২ সালে কর্মী ছাঁটাইয়ের হিড়িক শুরু হয়েছিল। নতুন বছরেও তা অব্যাহত। ফেসবুক, টুইটার, অ্যামাজন, জোম্যাটো, গুগল বিপুল সংখ্যক কর্মীকে আচমকা নোটিশ দিয়ে বরখাস্ত করেছে। ক’দিন আগেই প্রায় ১২,০০০ কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করেছে গুগল। ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট কর্মীদের ছাঁটাই সংক্রান্ত ইমেল পাঠানো হয়েছে।

আরও পড়ুন: দুঃসংবাদ! ১২ হাজার কর্মী ছাঁটাই করছে গুগল, জানালেন সিইও সুন্দর পিচাই

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন