Homeখবরবিদেশযুদ্ধবিরতি শেষ হতে না হতেই গাজায় ভারী বোমাবর্ষণ শুরু ইজরায়েলের!

যুদ্ধবিরতি শেষ হতে না হতেই গাজায় ভারী বোমাবর্ষণ শুরু ইজরায়েলের!

প্রকাশিত

ইজরায়েল-হামাস যুদ্ধে আবারও শুরু বোমাবর্ষণ। শুক্রবার উভয়ের মধ্যে অস্থায়ী যুদ্ধবিরতি শেষ হয়েছে। মধ্যস্থতাকারী কাতার থেকে কোনো বিবৃতি এখনও আসেনি। যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানোর বিষয়ে তাৎক্ষণিক কোনো তথ্য দেয়নি কাতার। সবমিলিয়ে নতুন করে যুদ্ধের সম্ভাবনা আরও বেড়েছে।

বলে রাখা ভালো, এক সপ্তাহ আগে, গত ২৪ নভেম্বর যুদ্ধ স্থগিত করা হয়েছিল। যা প্রাথমিক ভাবে চার দিন স্থায়ী হয়েছিল এবং তারপর কাতার এবং সহযোগী মধ্যস্থতাকারী মিশরের সহায়তায় আরও কয়েক দিন বাড়ানো হয়েছিল। শুক্রবার সকাল ৭টায় যুদ্ধবিরতি শেষ হয়েছে। মিডিয়া রিপোর্টে প্রকাশ, যুদ্ধবিরতি শেষ হতে না হতেই গাজায় ভারী বোমাবর্ষণ শুরু করেছে ইজরায়েল।

সপ্তাহব্যাপী যুদ্ধবিরতির সময়, হামাস এবং গাজার অন্য জঙ্গি সংগঠনগুলি ১০০ জনেরও বেশি পণবন্দিকে মুক্তি দিয়েছে। যাঁদের বেশিরভাগই ইজরায়েলি। বিনিময়ে ২৪০ প্যালেস্তেনীয়কে মুক্তি দেওয়া হয়েছিল ইজরায়েলি কারাগার থেকে। মুক্তি পাওয়া বেশির ভাগই মহিলা ও শিশু।

দ্য টাইমস অব ইসরায়েল জানিয়েছে, যুদ্ধবিরতি শেষ হওয়ার মাত্র এক ঘণ্টা পর গাজায় রকেট ছুড়েছে ইজরায়েল। দুই সেনাবাহিনীর মধ্যে যুদ্ধবিরতি চুক্তি হওয়ার পর এক সপ্তাহের মধ্যে এটাই প্রথম হামলা।

ইজরায়েলি সেনাবাহিনী (আইডিএফ) জানিয়েছে, গাজার ভিতরে রকেট হামলায় বেশ কয়েকজন সন্ত্রাসবাদী নিহত হয়েছে। একই সঙ্গে গাজা থেকে ছোড়া একটি রকেটও ধ্বংস করে ইজরায়েলি সেনাবাহিনী। পাল্টা হামলায় কোনো হতাহতের খবর নেই।

ইতিমধ্যেই আইডিএফ বলেছিল, সাত দিনের যুদ্ধবিরতি শেষ হওয়ার পরেও লড়াই চলবে। আইডিএফ মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি গতকাল বলেছেন, আইডিএফ আবার যুদ্ধ শুরু করতে প্রস্তুত।

টাইমস অব ইজরায়েল জানিয়েছে, উত্তর গাজা উপত্যকায় গোলাগুলি ও বিস্ফোরণের শব্দ শোনা যায়।

আরও পড়ুন: দক্ষিণ আফ্রিকা সফরে ভারতীয় দল: টেস্টে রোহিত, একদিনের ম্যাচে রাহুল, টি২০-তে সূর্যকুমার অধিনায়ক

সাম্প্রতিকতম

৬০ বছর বয়সে মাথায় উঠল মিস ইউনিভার্স বুয়েনস আইরেসের মুকুট, জেনে নিন আলেজান্দ্রা মারিসা রদ্রিগেজের সম্পর্কে

এর আগে থেকে ১৮ থেকে ২৮ বছর বয়সি কোনও মহিলা এই প্রতিযোগিতার অংশ নিতে পারতেন। কিন্তু আয়োজক সংস্থার পক্ষ থেকে বয়স সীমা তুলে নেওয়া হয়। তার পরই তাঁর এই জয় আসে।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...

আইপিএল ২০২৪: সেঞ্চুরি বেয়ারস্টোর, সঙ্গী শশাঙ্ক-প্রভসিমরান, টি২০ ক্রিকেটে ইতিহাস গড়ে কেকেআর-কে উড়িয়ে দিল পাঞ্জাব  

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর): ২৬১-৬ (ফিল সল্ট ৭৫, সুনীল নারিন ৭১, অর্শদীপ সিং ২-৩৫)...

আরও পড়ুন

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

ভারত ও দুবাইয়ের মধ্যে ৩০টিরও বেশি উড়ান বাতিল, ভারী বৃষ্টি ও বন্যার কারণে জনজীবন বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরশাহিতে

ভারী বৃষ্টি ও বন্যা সংযুক্ত আরব আমিরশাহিতে। যে কারণে, মঙ্গলবার এবং বুধবার ভারত ও...

ভারী বৃষ্টিতে ভাসল দুবাই বিমানবন্দর, জলে ডুবে শহরের রাস্তাঘাট

জল জমে থাকার জন্য বিমানবন্দরে প্রায় আধ ঘণ্টা বিমান চালচল বন্ধ ছিল। বিমানবন্দরে মঙ্গলবার মাত্র ১২ ঘন্টায় প্রায় ১০০ মিমি এবং ২৪ ঘন্টায় মোট ১৬০ মিমি বৃষ্টি হয়েছে। গড়ে, দুবাই শহরে এক বছরে প্রায় ৮৮.৯ মিমি বৃষ্টিপাত হয়ে থাকে।