Homeখেলাধুলোক্রিকেটদক্ষিণ আফ্রিকা সফরে ভারতীয় দল: টেস্টে রোহিত, একদিনের ম্যাচে রাহুল, টি২০-তে সূর্যকুমার...

দক্ষিণ আফ্রিকা সফরে ভারতীয় দল: টেস্টে রোহিত, একদিনের ম্যাচে রাহুল, টি২০-তে সূর্যকুমার অধিনায়ক

প্রকাশিত

মুম্বই: দক্ষিণ আফ্রিকা সফরে ভারতের পুরুষ ক্রিকেট দল ঘোষণা করল ভারতের ক্রিকেট কন্ট্রোল বোর্ড ১০ ডিসেম্বর থেকে শুরু হওয়া ওই সফরে সাদা বলের খেলায় থাকছেন না রোহিত শর্মা এবং বিরাট কোহলি। সফরের যে অংশে সাদা বলে খেলা হবে সেই সময়ে বিশ্রাম চেয়েছিলেন রোহিত আর বিরাট। তাই তাঁদের টি২০ এবং একদিনের দলে রাখা হয়নি। ফলে ক্রিকেটের তিনটি ফরম্যাটে তিন জনের নাম অধিনায়ক হিসাবে ঘোষণা করা হয়েছে।  

ভারতীয় টেস্ট দলের অধিনায়ক হয়েছেন রোহিত শর্মা। একদিনের ম্যাচে  ভারতের নেতৃত্ব দেবেন কে এল রাহুল এবং টি২০ স্কোয়াডের অধিনায়কত্ব করবেন সূর্যকুমার যাদব। গত টি২০ বিশ্বকাপের পর থেকে হার্দিক পাণ্ড্য ভারতের টি২০ দলের অধিনায়কত্ব করছিলেন। কিন্তু সদ্যসমাপ্ত বিশ্বকাপে গোড়ালিতে চোট পাওয়ার জন্য অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি২০ সিরিজে অধিনায়কত্ব করছেন সূর্যকুমার। সেই চোট থেকে এখনও সুস্থ হতে পারেননি হার্দিক। ফলে সূর্যকুমারের উপরেই টি২০ দলের নেতৃত্ব দেওয়ার দায়িত্ব বর্তেছে।  দক্ষিণ আফ্রিকা সফরে ভারত ৩টি করে একদিনের ম্যাচ ও টি২০ ম্যাচ এবং ২টি টেস্ট ম্যাচ খেলবে।

বিশ্বকাপ ফাইনালের চার দিন পরে যে ভারত-অস্ট্রেলিয়া টি২০ সিরিজ শুরু হয় তা থেকে বিশ্রাম নিয়েছিলেন শুবমন গিল, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব এবং মোহম্মদ সিরাজ। এঁরা চারজনেই টি২০ দলে ফিরে এসেছেন। তাঁদের যাঁরা জায়গা করে দিলেন তাঁরা হলেন শিবম দুবে, অক্ষর পটেল, প্রসিধ কৃষ্ণ এবং অবেশ খান। এঁদের মধ্যে অক্ষর এবং অবেশ একদিনের ম্যাচে ভারতীয় দলে ডাক পেয়েছেন। প্রসিধ কৃষ্ণের জায়গা হয়েছে টেস্ট দলে।

টি২০ ম্যাচে ভারতের ব্যাটিং লাইন আপ মোটামুটি একই রকম রয়েছে। তবে জাদেজা, চহর, কুলদীপ ও সিরাজ ফিরে আসার ফলে বোলিং লাইন আপ অনেক শক্তিশালী হয়েছে। বোঝাই যাচ্ছে, ছ’ মাস পরে যে টি২০ বিশ্বকাপ শুরু হতে চলেছে, তার কথা মাথায় রেখেই দক্ষিণ আফ্রিকা সফরে ভারতের টি২০ দল গঠন করা হয়েছে।

যে ভারতীয় স্কোয়াড একদিনের ম্যাচের বিশ্বকাপ খেলল সেখানে বেশ কিছু পরিবর্তন করা হয়েছে। কে এল রাহুল, শ্রেয়স আইয়ার এবং কুলদীপ যাদব থাকছেন। এই প্রথম একদিনের ম্যাচের স্কোয়াডে ডাক পেলেন রিঙ্কু সিং এবং বি সাই সুদর্শন। এ বছরের গোড়ায় নিউজিল্যান্ডের বিরুদ্ধে একদিনের ম্যাচে শ্রেয়সের পরিবর্ত হিসাবে নেমেছিলেন রজত পতিদার। সেই রজত আবার ডাক পেয়েছেন। এ ছাড়াও একদিনের স্কোয়াডে ফিরে এসেছেন যজুবেন্দ্র চহল, সঞ্জু স্যামসন, ঋতুরাজ গায়কোয়াড়, তিলক বর্মা, ওয়াশিংটন সুন্দর, মুকেশ কুমার, অবেশ খান, অর্শদীপ সিং, এবং দীপক চহর।

ভারতীয় দলের টেস্ট স্কোয়াডে সহ-অধিনায়ক হয়েছেন জসপ্রীত বুমরাহ। টি২০ স্কোয়াডে সহ-অধিনায়ক হয়েছেন রবীন্দ্র জাদেজা। কিন্তু একদিনের স্কোয়াডে কোনো সহ-অধিনায়কের নাম ঘোষণা করেনি বিসিসিআই।

ভারতের টেস্ট দল

রোহিত শর্মা (অধিনায়ক), শুবমন গিল, যশস্বী জয়সোয়াল, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, ঋতুরাজ গায়কোয়াড়, ঈশান কিষান (উইকেটকিপার), কে এল রাহুল (উইকেট কিপার), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, শার্দূল ঠাকুর, মোহম্মদ সিরাজ, মুকেশ কুমার, মোহম্মদ শামি, জসপ্রীত বুমরাহ (সহ-অধিনায়ক) এবং প্রসিধ কৃষ্ণ।

ভারতের একদিনের দল

ঋতুরাজ গায়কোয়াড়, বি সাই সুদর্শন, তিলক বর্মা, রজত পতিদার, রিঙ্কু সিং, শ্রেয়স আইয়ার, কে এল রাহুল (অধিনায়ক ও উইকেটকিপার), সঞ্জু স্যামসন, অক্ষর পটেল, ওয়াশিংটন সুন্দর, কুলদীপ যাদব, যজুবেন্দ্র চহল, মুকেশ কুমার, অবেশ খান, অর্শদীপ সিং এবং দীপক চহর।

ভারতের টি২০ দল

যশস্বী জয়সোয়াল, শুবমন গিল, ঋতুরাজ গায়কোয়াড়, তিলক বর্মা, সূর্যকুমার যাদব (অধিনায়ক), রিঙ্কু সিং, শ্রেয়স আইয়ার, ঈশান কিষান (উইকেটকিপার), জিতেশ শর্মা (উইকেটকিপার), রবীন্দ্র জাদেজা (সহ-অধিনায়ক), ওয়াশিংটন সুন্দর, রবি বিশনয়, কুলদীপ যাদব, অর্শদীপ সিং, মোহম্মদ সিরাজ, মুকেশ কুমার এবং দীপক চহর।

সাম্প্রতিকতম

ইউরো কাপ ২০২৪: সমানে সমানে লড়ল দুই দেশ, ৩-১ গোলে জর্জিয়াকে হারাল তুরস্ক

তুরস্ক: ৩ (মার্ত ম্যুলদ্যুর, আর্দা গ্যুলার, কেরেম আকত্যুরকোগলু) ...

স্বামীর ‘বংশরক্ষা’র দাবি, স্ত্রীকে একাধিক পুরুষ দিয়ে ধর্ষণ, হাই কোর্টের দ্বারস্থ নির্যাতিতা

দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর থানা এলাকার এক মহিলার চাঞ্চল্যকর অভিযোগে আলোড়ন সৃষ্টি হয়েছে। থ্যালাসেমিয়ার...

বিধ্বংসী আগুনে ভস্মীভুত হয়ে গেল জলদাপাড়ার হলং বনবাংলো

খবর অনলাইন ডেস্ক: ভয়াবহ আগুনে ভস্মীভুত হয়ে গেল উত্তরবঙ্গের বিখ্যাত হলং বনবাংলো। মঙ্গলবার রাত...

বিমান যাত্রার পর কানে শুনতে পাচ্ছেন না গায়িকা অলকা ইয়াগনিক, কী এই অসুখ? লক্ষণই বা কী?

বিরল স্নায়ুর রোগে আক্রান্ত গায়িকা অলকা ইয়াগনিক। সামজমাধ্যমে নিজেই জানিয়ে সে কথা। ধীরে ধীরে...

আরও পড়ুন

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: গুরুত্বহীন ম্যাচে আফগানিস্তানকে দুরমুশ করল ওয়েস্ট ইন্ডিজ

ওয়েস্ট ইন্ডিজ: ২১৮-৫ (নিকোলাস পুরান ৯৮, জনসন চার্লস ৪৩, গুলাবদিন ২-১৪) আফগানিস্তান: ১১৪ (১৬.২ ওভারে)...

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: ৪ ওভারের ৪টিই মেডেন, ৩ উইকেট, ইতিহাস গড়লেন নিউজিল্যান্ডের লকি ফার্গুসন  

পাপুয়া নিউ গিনি: ৭৮ (১৯.৪ ওভারে) (চার্লস আমিনি ১৭, লকি ফার্গুসন ৩-০, টিম সাউদি...

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: কোন ৮ দেশ সুপার ৮-এ, দেখে নিন ক্রীড়াসূচি

খবর অনলাইন ডেস্ক: এবারের টি২০ বিশ্বকাপের সুপার ৮-এর খেলা শুরু হচ্ছে বুধবার ১৯ জুন।...