Homeখেলাধুলোক্রিকেটদক্ষিণ আফ্রিকা সফরে ভারতীয় দল: টেস্টে রোহিত, একদিনের ম্যাচে রাহুল, টি২০-তে সূর্যকুমার...

দক্ষিণ আফ্রিকা সফরে ভারতীয় দল: টেস্টে রোহিত, একদিনের ম্যাচে রাহুল, টি২০-তে সূর্যকুমার অধিনায়ক

প্রকাশিত

মুম্বই: দক্ষিণ আফ্রিকা সফরে ভারতের পুরুষ ক্রিকেট দল ঘোষণা করল ভারতের ক্রিকেট কন্ট্রোল বোর্ড ১০ ডিসেম্বর থেকে শুরু হওয়া ওই সফরে সাদা বলের খেলায় থাকছেন না রোহিত শর্মা এবং বিরাট কোহলি। সফরের যে অংশে সাদা বলে খেলা হবে সেই সময়ে বিশ্রাম চেয়েছিলেন রোহিত আর বিরাট। তাই তাঁদের টি২০ এবং একদিনের দলে রাখা হয়নি। ফলে ক্রিকেটের তিনটি ফরম্যাটে তিন জনের নাম অধিনায়ক হিসাবে ঘোষণা করা হয়েছে।  

ভারতীয় টেস্ট দলের অধিনায়ক হয়েছেন রোহিত শর্মা। একদিনের ম্যাচে  ভারতের নেতৃত্ব দেবেন কে এল রাহুল এবং টি২০ স্কোয়াডের অধিনায়কত্ব করবেন সূর্যকুমার যাদব। গত টি২০ বিশ্বকাপের পর থেকে হার্দিক পাণ্ড্য ভারতের টি২০ দলের অধিনায়কত্ব করছিলেন। কিন্তু সদ্যসমাপ্ত বিশ্বকাপে গোড়ালিতে চোট পাওয়ার জন্য অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি২০ সিরিজে অধিনায়কত্ব করছেন সূর্যকুমার। সেই চোট থেকে এখনও সুস্থ হতে পারেননি হার্দিক। ফলে সূর্যকুমারের উপরেই টি২০ দলের নেতৃত্ব দেওয়ার দায়িত্ব বর্তেছে।  দক্ষিণ আফ্রিকা সফরে ভারত ৩টি করে একদিনের ম্যাচ ও টি২০ ম্যাচ এবং ২টি টেস্ট ম্যাচ খেলবে।

বিশ্বকাপ ফাইনালের চার দিন পরে যে ভারত-অস্ট্রেলিয়া টি২০ সিরিজ শুরু হয় তা থেকে বিশ্রাম নিয়েছিলেন শুবমন গিল, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব এবং মোহম্মদ সিরাজ। এঁরা চারজনেই টি২০ দলে ফিরে এসেছেন। তাঁদের যাঁরা জায়গা করে দিলেন তাঁরা হলেন শিবম দুবে, অক্ষর পটেল, প্রসিধ কৃষ্ণ এবং অবেশ খান। এঁদের মধ্যে অক্ষর এবং অবেশ একদিনের ম্যাচে ভারতীয় দলে ডাক পেয়েছেন। প্রসিধ কৃষ্ণের জায়গা হয়েছে টেস্ট দলে।

টি২০ ম্যাচে ভারতের ব্যাটিং লাইন আপ মোটামুটি একই রকম রয়েছে। তবে জাদেজা, চহর, কুলদীপ ও সিরাজ ফিরে আসার ফলে বোলিং লাইন আপ অনেক শক্তিশালী হয়েছে। বোঝাই যাচ্ছে, ছ’ মাস পরে যে টি২০ বিশ্বকাপ শুরু হতে চলেছে, তার কথা মাথায় রেখেই দক্ষিণ আফ্রিকা সফরে ভারতের টি২০ দল গঠন করা হয়েছে।

যে ভারতীয় স্কোয়াড একদিনের ম্যাচের বিশ্বকাপ খেলল সেখানে বেশ কিছু পরিবর্তন করা হয়েছে। কে এল রাহুল, শ্রেয়স আইয়ার এবং কুলদীপ যাদব থাকছেন। এই প্রথম একদিনের ম্যাচের স্কোয়াডে ডাক পেলেন রিঙ্কু সিং এবং বি সাই সুদর্শন। এ বছরের গোড়ায় নিউজিল্যান্ডের বিরুদ্ধে একদিনের ম্যাচে শ্রেয়সের পরিবর্ত হিসাবে নেমেছিলেন রজত পতিদার। সেই রজত আবার ডাক পেয়েছেন। এ ছাড়াও একদিনের স্কোয়াডে ফিরে এসেছেন যজুবেন্দ্র চহল, সঞ্জু স্যামসন, ঋতুরাজ গায়কোয়াড়, তিলক বর্মা, ওয়াশিংটন সুন্দর, মুকেশ কুমার, অবেশ খান, অর্শদীপ সিং, এবং দীপক চহর।

ভারতীয় দলের টেস্ট স্কোয়াডে সহ-অধিনায়ক হয়েছেন জসপ্রীত বুমরাহ। টি২০ স্কোয়াডে সহ-অধিনায়ক হয়েছেন রবীন্দ্র জাদেজা। কিন্তু একদিনের স্কোয়াডে কোনো সহ-অধিনায়কের নাম ঘোষণা করেনি বিসিসিআই।

ভারতের টেস্ট দল

রোহিত শর্মা (অধিনায়ক), শুবমন গিল, যশস্বী জয়সোয়াল, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, ঋতুরাজ গায়কোয়াড়, ঈশান কিষান (উইকেটকিপার), কে এল রাহুল (উইকেট কিপার), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, শার্দূল ঠাকুর, মোহম্মদ সিরাজ, মুকেশ কুমার, মোহম্মদ শামি, জসপ্রীত বুমরাহ (সহ-অধিনায়ক) এবং প্রসিধ কৃষ্ণ।

ভারতের একদিনের দল

ঋতুরাজ গায়কোয়াড়, বি সাই সুদর্শন, তিলক বর্মা, রজত পতিদার, রিঙ্কু সিং, শ্রেয়স আইয়ার, কে এল রাহুল (অধিনায়ক ও উইকেটকিপার), সঞ্জু স্যামসন, অক্ষর পটেল, ওয়াশিংটন সুন্দর, কুলদীপ যাদব, যজুবেন্দ্র চহল, মুকেশ কুমার, অবেশ খান, অর্শদীপ সিং এবং দীপক চহর।

ভারতের টি২০ দল

যশস্বী জয়সোয়াল, শুবমন গিল, ঋতুরাজ গায়কোয়াড়, তিলক বর্মা, সূর্যকুমার যাদব (অধিনায়ক), রিঙ্কু সিং, শ্রেয়স আইয়ার, ঈশান কিষান (উইকেটকিপার), জিতেশ শর্মা (উইকেটকিপার), রবীন্দ্র জাদেজা (সহ-অধিনায়ক), ওয়াশিংটন সুন্দর, রবি বিশনয়, কুলদীপ যাদব, অর্শদীপ সিং, মোহম্মদ সিরাজ, মুকেশ কুমার এবং দীপক চহর।

সাম্প্রতিকতম

মুসলমানদের চেয়ে হিন্দুদের মধ্যে বাল্যবিবাহ বেশি! এই গুরুতর সমস্যাটি কোন রাজ্যে সবচেয়ে বেশি?

ভারতীয় আইন অনুযায়ী ১৮ বছরের নীচে মেয়ে এবং ২১ বছরের কম বয়সি ছেলের বিয়েকে...

শোভাবাজারের গণেশ আর্ট গ্যালারিতে চিত্রকর্ম আর ভাস্কর্যের প্রদর্শনী

শোভাবাজারের গণেশ আর্ট গ্যালারিতে শিল্পী অসীম পাল ও অভিলাষ পাল এর চিত্রকর্ম আর ভাস্কর্যের...

জিমেল আগস্টে বন্ধ হয়ে যাচ্ছে? কী বলছে গুগল

সোশ্যাল মিডিয়ায় হইচই! আগামী আগস্ট মাস থেকে না কি বন্ধ হয়ে যাচ্ছে গুগলের (Google)...

তুষারপাতে বিপর্যয়! হিমাচলের ৩৫৬টি রাস্তা বন্ধ, জম্মুতে বিপাকে পর্যটকরা, সিকিম-অরুণাচলের আটকে পড়া ৭০ জনকে উদ্ধার

কলকাতা: তুষারপাতের কারণে মানুষের সমস্যা বাড়তে শুরু করেছে পার্বত্য রাজ্যগুলিতে। ভারী তুষারপাতের কারণে সমস্যার...

আরও পড়ুন

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেট: পেসারদের কাছে হার মানল ভারত, চ্যাম্পিয়ন হল অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া: ২৫৩-৭ (হরজস সিং ৫৫, হিউ ওয়েবগেন ৪৮, রাজ লিমবানি ৩-৩৮, নমন তিওয়ারি ২-৬৩)...

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেট: সচিন ধস আর উদয় সহরনের জুটি ভারতকে পৌঁছে দিল ফাইনালে     

দক্ষিণ আফ্রিকা: ২৪৪-৭ (প্রেতোরিয়াস ৭৬, সেলেতসোয়ানে ৬৪, লিমবানি ৩-৬০, মুশির ২-৪৩) ভারত: ২৪৮-৮ (সচিন ধস...

ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দুই টেস্টে নেই বিরাট কোহলি, বিসিসিআইয়ের বিবৃতি

'ব্যক্তিগত কারণে' ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দুই টেস্ট থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন ভারতীয় ক্রিকেট...