Homeখবরবিদেশমলদ্বীপ সেনা সরাতে বলার পর বিবৃতি বিদেশমন্ত্রকের, কী জবাব দিল নয়াদিল্লি

মলদ্বীপ সেনা সরাতে বলার পর বিবৃতি বিদেশমন্ত্রকের, কী জবাব দিল নয়াদিল্লি

প্রকাশিত

রবিবার (১৪ জানুয়ারি) মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু ভারতকে ভারত মহাসাগরের দ্বীপপুঞ্জে মোতায়েন করা নিজের সমস্ত সামরিক কর্মী প্রত্যাহার করতে বলেছেন। এ জন্য তিনি ১৫ মার্চের সময়সীমা দিয়েছেন। ভারত সরকার বলছে, উভয় পক্ষই বিষয়টি নিয়ে আলোচনা করবে। মুইজ্জু এমন সময়ে এই দাবি করেছেন যখন এই সমস্যা সমাধানে উভয় দেশের গঠিত উচ্চপর্যায়ের কোর গ্রুপের প্রথম বৈঠক মালেতে অনুষ্ঠিত হয়েছে।

প্রেসিডেন্ট মুইজ্জুর সচিব আবদুল্লাহ নাজিম ইব্রাহিম, মালেতে সাংবাদিকদের সামনে বলেছেন, “মুইজ্জু বৈঠকে যোগদানকারী মলদ্বীপের প্রতিনিধিদলকে মার্চের মাঝামাঝি নাগাদ সৈন্য প্রত্যাহার করতে ভারতীয় কর্তৃপক্ষকে অবহিত করতে বলেছেন।”

স্থানীয় মিডিয়া ইব্রাহিমের মন্তব্য উদ্ধৃত করে বলেছে যে মলদ্বীপ থেকে ভারতীয় সেনা প্রত্যাহারের বিষয়ে এটি দ্বাদশতম বৈঠক এবং আলোচনা এগিয়ে চলেছে। ভারতীয় সেনারা মলদ্বীপে থাকতে পারবেন না। এটাই প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু ও তাঁর প্রশাসনের নীতি।

মলদ্বীপের ‘আর্জি’র পর পরই বিবৃতি দিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করল নয়াদিল্লি। বিদেশ মন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে বলা হয়েছে, মলদ্বীপে বিমান চলাচল করতে পারে এমন পরিস্থিতি বজায় রাখতে পারস্পরিক সমাধানসূত্র খোঁজার চেষ্টা করছে ভারত।

এই বিষয়ে, বিদেশমন্ত্রকের জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে, মলদ্বীপের মানুষকে মানবিক ও চিকিৎসা পরিষেবা দিয়ে থাকে ভারত। কী ভাবে ভারতীয় বিমান চলাচল অব্যাহত রাখা যায়, সে বিষয়ে উভয় পক্ষই আলোচনা করেছে। হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, মলদ্বীপে দুটি হেলিকপ্টার এবং একটি বিমান চালানোর জন্য প্রায় ৭৭ জন ভারতীয় সামরিক কর্মী উপস্থিত রয়েছেন।

মলদ্বীপ এবং ভারতের সম্মতিক্রমে একটি নির্দিষ্ট দিন বেছে নিয়ে পরবর্তী আলোচনা করা হবে বলেও জানানো হয়েছে ওই বিবৃতিতে। প্রধানমন্ত্রীর মোদীর সাম্প্রতিক লক্ষদ্বীপ সফরের পরেই ভারত এবং তাঁর সম্পর্কে আপত্তিকর মন্তব্য করেন মলদ্বীপের তিন মন্ত্রী এবং বেশ কিছু রাজনীতিক। বিতর্কের জল বহুদূর গড়ায়। চলতি বিতর্কের আবহে মলদ্বীপের এই সময় বেঁধে দিয়ে সেনা সরাতে বলার ‘আর্জি’কে তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: রাহুলের ‘ন্যায় যাত্রা’র শুরুর দিনেই কংগ্রেস ছাড়ার ঘোষণা মিলিন্দ দেওরার

সাম্প্রতিকতম

৬০ বছর বয়সে মাথায় উঠল মিস ইউনিভার্স বুয়েনস আইরেসের মুকুট, জেনে নিন আলেজান্দ্রা মারিসা রদ্রিগেজের সম্পর্কে

এর আগে থেকে ১৮ থেকে ২৮ বছর বয়সি কোনও মহিলা এই প্রতিযোগিতার অংশ নিতে পারতেন। কিন্তু আয়োজক সংস্থার পক্ষ থেকে বয়স সীমা তুলে নেওয়া হয়। তার পরই তাঁর এই জয় আসে।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...

আইপিএল ২০২৪: সেঞ্চুরি বেয়ারস্টোর, সঙ্গী শশাঙ্ক-প্রভসিমরান, টি২০ ক্রিকেটে ইতিহাস গড়ে কেকেআর-কে উড়িয়ে দিল পাঞ্জাব  

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর): ২৬১-৬ (ফিল সল্ট ৭৫, সুনীল নারিন ৭১, অর্শদীপ সিং ২-৩৫)...

আরও পড়ুন

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

ভারত ও দুবাইয়ের মধ্যে ৩০টিরও বেশি উড়ান বাতিল, ভারী বৃষ্টি ও বন্যার কারণে জনজীবন বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরশাহিতে

ভারী বৃষ্টি ও বন্যা সংযুক্ত আরব আমিরশাহিতে। যে কারণে, মঙ্গলবার এবং বুধবার ভারত ও...

ভারী বৃষ্টিতে ভাসল দুবাই বিমানবন্দর, জলে ডুবে শহরের রাস্তাঘাট

জল জমে থাকার জন্য বিমানবন্দরে প্রায় আধ ঘণ্টা বিমান চালচল বন্ধ ছিল। বিমানবন্দরে মঙ্গলবার মাত্র ১২ ঘন্টায় প্রায় ১০০ মিমি এবং ২৪ ঘন্টায় মোট ১৬০ মিমি বৃষ্টি হয়েছে। গড়ে, দুবাই শহরে এক বছরে প্রায় ৮৮.৯ মিমি বৃষ্টিপাত হয়ে থাকে।