Homeখবরবিদেশপ্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে জারি জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা

প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে জারি জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা

প্রকাশিত

ইসলামাবাদ: পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী এবং পিটিআই চেয়ারম্যান ইমরান খানের (Imran Khan) বিরুদ্ধে সোমবার জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করল ইসলামাবাদের একটি জেলা ও দায়রা আদালত। পাকিস্তানি সংবাদপত্র ডনের প্রতিবেদন অনুসারে, এক মহিলা অতিরিক্ত জেলা ও দায়রা বিচারকের বিরুদ্ধে হুমকি দেওয়ার মামলায় এই গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়।

আদালতে নির্দেশ অনুযায়ী, প্রাক্তন পাক প্রধানমন্ত্রীকে ২৯ মার্চের মধ্যে আটক করে আদালতে হাজির করতে হবে। একমাত্র পরবর্তী শুনানির সময়েই মামলাটি খারিজ করার জন্য ইমরানের আবেদনের বিষয়ে যুক্তি শুনবে আদালত।

জানা গিয়েছে, ইমরানের বিরুদ্ধে প্রাথমিক ভাবে পাকিস্তান ক্রিমিনাল কোড (PPC) এবং সন্ত্রাসবিরোধী আইনের (ATA) অধীনে অপরাধের অভিযোগ আনা হয়েছিল। ইসলামাবাদ হাইকোর্ট তাঁর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগও দায়ের করে।

পরবর্তীকালে, ইমরান অবমাননার মামলায় ক্ষমা চাওয়ার পর, হাইকোর্ট তাঁর বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ প্রত্যাহার করে এবং তাঁকে ক্ষমাও দেয়। তবে, দায়রা আদালতে বর্তমানে একই ধরনের মামলার শুনানি চলছে যা বিচারককে হুমকি দেওয়ার অভিযোগে তাঁর বিরুদ্ধে এফআইআর করার পরে তোলা হয়েছিল। এ দিন শুনানি শুরু হওয়ায় ইমরানকে ব্যক্তিগত উপস্থিতি থেকে নিষ্কৃতি দেওয়ার জন্য পিটিআই একটি আবেদন জমা দিয়েছে।

অন্য একটি মামলায়, ইমরানকে হাজিরা থেকে রেহাই দেওয়ার আবেদনের রায় স্থগিত করে ইসলামাবাদের একটি জেলা ও দায়রা আদালত। এর আগেই সরকারি কোষাগার (তোষাখানা) থেকে কোটি টাকা মূল্যের উপহার সস্তায় বিক্রি করার জন্য দোষী সাব্যস্ত করা হয়েছিল।

বিভিন্ন রাষ্ট্রপ্রধানের কাছ থেকে পাওয়া উপহার সরকারি ভাণ্ডার বা তোষাখানায় জমা না করে বিক্রি করে দেওয়ার মামলায় প্রাক্তন পাক প্রধানমন্ত্রীকে গ্রেফতার করতে উদ্যত হয় ইসলামাবাদ পুলিশ। গত ৫ মার্চ লাহোরের জামান পার্কে তাঁর বাসভবনেও পৌঁছোয় পুলিশ।

আরও পড়ুন: ভারতের অস্কার জয়: সেরা মৌলিক গান ‘নাটু নাটু’, সেরা স্বল্পদৈর্ঘ্যের তথ্যচিত্র ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’

সাম্প্রতিকতম

প্রথম বাংলাদেশী মহিলা হিসাবে সন্তানের পূর্ণ অভিভাবকত্ব পেলেন অভিনেত্রী বাঁধন

র আগে বাংলাদেশের কোনও মহিলা এই অধিকার পাননি, মানে পূর্ণ অভিভাবকের স্বীকৃতি পাননি। সেই স্বীকৃতিই পেলেন বাঁধন। অভিনেত্রীর মুখে এখন চওড়া হাসি।

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...

বাম হাতে ভাই ফোঁটা দিয়ে ডান হাতে মুছে দিতেন, ছোটবেলার সেই প্রেমের গল্প বললেন ইন্দ্রানী হালদার

অভিনেত্রী একাধিক প্রেমের সম্পর্কে জড়িয়েছেন। পেতেন প্রচুর প্রেমপত্রও। ছোটবেলায় বন্ধু-বান্ধবীদের দাদা-ভাইদের থেকেও নাকি প্রচুর প্রেমপত্র পেয়েছিলেন অভিনেত্রী।

আরও পড়ুন

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

ভারত ও দুবাইয়ের মধ্যে ৩০টিরও বেশি উড়ান বাতিল, ভারী বৃষ্টি ও বন্যার কারণে জনজীবন বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরশাহিতে

ভারী বৃষ্টি ও বন্যা সংযুক্ত আরব আমিরশাহিতে। যে কারণে, মঙ্গলবার এবং বুধবার ভারত ও...

ভারী বৃষ্টিতে ভাসল দুবাই বিমানবন্দর, জলে ডুবে শহরের রাস্তাঘাট

জল জমে থাকার জন্য বিমানবন্দরে প্রায় আধ ঘণ্টা বিমান চালচল বন্ধ ছিল। বিমানবন্দরে মঙ্গলবার মাত্র ১২ ঘন্টায় প্রায় ১০০ মিমি এবং ২৪ ঘন্টায় মোট ১৬০ মিমি বৃষ্টি হয়েছে। গড়ে, দুবাই শহরে এক বছরে প্রায় ৮৮.৯ মিমি বৃষ্টিপাত হয়ে থাকে।