Homeখবরবিদেশইজরায়েল-প্যালেস্তাইন যুদ্ধ: শুরু মৃত্যুমিছিল, দু'দেশে নিহত অন্তত ৩০০

ইজরায়েল-প্যালেস্তাইন যুদ্ধ: শুরু মৃত্যুমিছিল, দু’দেশে নিহত অন্তত ৩০০

প্রকাশিত

ইজরায়েল-প্যালেস্তাইন যুদ্ধে লাফিয়ে বাড়ছে ক্ষয়ক্ষতি এবং হতাহতের সংখ্যা। ইজরায়েলের সীমান্ত লাগোয়া একাধিক অংশে হামলা চালানোর পরে প্যালেস্তাইনের একাধিক গুরুত্বপূর্ণ অংশে হামলা শুরু করে ইজরায়েলি সেনা। সেই সঙ্গে বায়ুসেনার যুদ্ধবিমানও হামলা শুরু করে।

বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, শনিবার রাত ৮টা পর্যন্ত গাজায় ২০০ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ১৬০০ মানুষ। ইজরায়েলে মারা গিয়েছেন ১০০ জন। সেখানে আহতের সংখ্যা ৭৪০। সকালে থেকে পাঁচ হাজারের বেশি রকেট ছোড়া হয়েছে।

জানা গিয়েছে, প্যালেস্তাইনের সামরিক বাহিনীর গুরুত্বপূর্ণ ভবনগুলিতে মিসাইল হামলা করা হয়। সেই সঙ্গে সেনাও নামানো হচ্ছে একাধিক জায়গায়। এই অভিযানের নাম দেওয়া হয়েছে অপারেশন সোর্ড অফ আয়রন। যদিও প্যালেস্তাইনের হামলায় ইজরায়েলের সীমান্ত লাগোয়া এলাকাগুলি কার্যত বিধ্বস্ত হয়ে গিয়েছে।

isra pale2

প্যালেস্তাইনের বিরুদ্ধে শনিবার দুপুরের দিকে যুদ্ধ ঘোষণা করেন দেশের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানইয়াহু। তাঁদের নিশানায় মূলত ‘হামাস’। প্যালেস্তাইনের রাজনৈতিক দল ‘হামাস’। কিন্তু আমেরিকা, ইজরায়েল তারে সন্ত্রাসী সংগঠন বলে চিহ্নিত করেছে। ‘হামাস’-এর বিরুদ্ধে ‘অপারেশন সোর্ড অফ আয়রন’ ঘোষণা করেছে ইজরায়েল।

ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এক‌টি ভিডিও বার্তায় বলেছেন, তাঁর দেশ যুদ্ধে লিপ্ত এবং হামাসকে নজিরবিহীন এর মূল্য দিতে হবে। তিনি আরও বলেন, “ইজরায়েলের নাগরিকরা জেনে রাখুন আমরা যুদ্ধে রয়েছি। এটা কোনো অপারেশন নয়, অভিযানও নয়। এটি যুদ্ধ। এবং আমরা জিতব। হামাসকে এর জন্য অভূতপূর্ব মূল্য দিতে হবে”।

সংবাদসংস্থা এপি সূত্রে খবর, ইজরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে ‘বেশ কয়েকজন সন্ত্রাসবাদী ইজরায়েলি ভূখণ্ডে অনুপ্রবেশ করেছে।’ ইজরায়েল হামাসকে সন্ত্রাসবাদী গোষ্ঠী হিসেবে ঘোষণা করেছে। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা একাধিক ভিডিওতে দেখা যাচ্ছে, ইউনিফর্ম পরা বন্দুকধারীরা ইজরায়েলের সীমান্ত শহর সেডরোটের অভ্যন্তরে প্রবেশ করেছে। ভিডিওতে গুলির শব্দও শোনা যাচ্ছে।

isra pale 3

অন্য দিকে, ইজরায়েলে ভারতীয় দূতাবাস নিজের নাগরিকদের সতর্ক থাকতে এবং স্থানীয় কর্তৃপক্ষের পরামর্শ অনুসারে সুরক্ষা প্রোটোকল পালন করতে বলেছে। বলা হয়েছে, “অনুগ্রহ করে সতর্কতা অবলম্বন করুন। প্রয়োজন ছাড়া বাইরে বেরনো এড়িয়ে চলুন। নিরাপত্তা আশ্রয়কেন্দ্রের কাছাকাছি থাকুন”। ভারত নাগরিকদের কাছে পৌঁছানোর জন্য একটি হেল্পলাইন এবং একটি ইমেল অ্যাড্রেস তৈরি চালু করেছে দূতাবাস।

আরও পড়ুন: কানাডায় ভেঙে পড়ল বিমান, ২ ভারতীয় ট্রেনি পাইলট-সহ নিহত ৩

সাম্প্রতিকতম

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।

শহরে অত্যধিক গরমের অনুভূতির কারণ ‘আরবান হিট আইল্যান্ড’

শ্রয়ণ সেন তাপপ্রবাহের কবলে দক্ষিণবঙ্গ। এই অঞ্চলের ১৫টি জেলার মধ্যে দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব...

লোকসভা নির্বাচনের প্রথম দফায় রেকর্ড ভোট পড়ল ত্রিপুরায়, দ্বিতীয় স্থানে বাংলা

কমিশনের তথ্য অনুযায়ী সন্ধে সাতটা পর্যন্ত ভোট পড়েছে, ৭৯.৯০ প্রথম দফায় ৫৮১৪ বুথে ভোটগ্রহণ হয়েছে। ১০০ শতাংশ বুথে এদিন কেন্দ্রীয় বাহিনী ছিল।

ভোট না দিয়ে ফেরত যাবেন না! পরিযায়ী শ্রমিকদের ‘সতর্কবার্তা’ মমতার

মুর্শিদাবাদের জনসভায় তিনি বলেন, 'আমি সমস্ত পরিযায়ী শ্রমিকদের অনুরোধ করতে চাই যারা এখানে ঈদ উদযাপন করতে এসেছেন, দয়া করে ভোট না দিয়ে ফিরে যাবেন না।

আরও পড়ুন

ভারত ও দুবাইয়ের মধ্যে ৩০টিরও বেশি উড়ান বাতিল, ভারী বৃষ্টি ও বন্যার কারণে জনজীবন বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরশাহিতে

ভারী বৃষ্টি ও বন্যা সংযুক্ত আরব আমিরশাহিতে। যে কারণে, মঙ্গলবার এবং বুধবার ভারত ও...

ভারী বৃষ্টিতে ভাসল দুবাই বিমানবন্দর, জলে ডুবে শহরের রাস্তাঘাট

জল জমে থাকার জন্য বিমানবন্দরে প্রায় আধ ঘণ্টা বিমান চালচল বন্ধ ছিল। বিমানবন্দরে মঙ্গলবার মাত্র ১২ ঘন্টায় প্রায় ১০০ মিমি এবং ২৪ ঘন্টায় মোট ১৬০ মিমি বৃষ্টি হয়েছে। গড়ে, দুবাই শহরে এক বছরে প্রায় ৮৮.৯ মিমি বৃষ্টিপাত হয়ে থাকে।

ঈদের আবহে বড়সড় দুর্ঘটনা পাকিস্তানে, বালুচিস্তানে প্রদেশে তীর্থযাত্রী ভর্তি বাস খাদে পড়ে মৃত ১৭

পাকিস্তানের সিন্ধু ও বালুচিস্তান প্রদেশের একটি সীমান্ত শহরের কাছে গভীর খাদে পড়ে গেল তীর্থযাত্রী...