Homeখবরবিদেশইজরায়েল-প্যালেস্তাইন যুদ্ধ: শুরু মৃত্যুমিছিল, দু'দেশে নিহত অন্তত ৩০০

ইজরায়েল-প্যালেস্তাইন যুদ্ধ: শুরু মৃত্যুমিছিল, দু’দেশে নিহত অন্তত ৩০০

প্রকাশিত

ইজরায়েল-প্যালেস্তাইন যুদ্ধে লাফিয়ে বাড়ছে ক্ষয়ক্ষতি এবং হতাহতের সংখ্যা। ইজরায়েলের সীমান্ত লাগোয়া একাধিক অংশে হামলা চালানোর পরে প্যালেস্তাইনের একাধিক গুরুত্বপূর্ণ অংশে হামলা শুরু করে ইজরায়েলি সেনা। সেই সঙ্গে বায়ুসেনার যুদ্ধবিমানও হামলা শুরু করে।

বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, শনিবার রাত ৮টা পর্যন্ত গাজায় ২০০ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ১৬০০ মানুষ। ইজরায়েলে মারা গিয়েছেন ১০০ জন। সেখানে আহতের সংখ্যা ৭৪০। সকালে থেকে পাঁচ হাজারের বেশি রকেট ছোড়া হয়েছে।

জানা গিয়েছে, প্যালেস্তাইনের সামরিক বাহিনীর গুরুত্বপূর্ণ ভবনগুলিতে মিসাইল হামলা করা হয়। সেই সঙ্গে সেনাও নামানো হচ্ছে একাধিক জায়গায়। এই অভিযানের নাম দেওয়া হয়েছে অপারেশন সোর্ড অফ আয়রন। যদিও প্যালেস্তাইনের হামলায় ইজরায়েলের সীমান্ত লাগোয়া এলাকাগুলি কার্যত বিধ্বস্ত হয়ে গিয়েছে।

isra pale2

প্যালেস্তাইনের বিরুদ্ধে শনিবার দুপুরের দিকে যুদ্ধ ঘোষণা করেন দেশের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানইয়াহু। তাঁদের নিশানায় মূলত ‘হামাস’। প্যালেস্তাইনের রাজনৈতিক দল ‘হামাস’। কিন্তু আমেরিকা, ইজরায়েল তারে সন্ত্রাসী সংগঠন বলে চিহ্নিত করেছে। ‘হামাস’-এর বিরুদ্ধে ‘অপারেশন সোর্ড অফ আয়রন’ ঘোষণা করেছে ইজরায়েল।

ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এক‌টি ভিডিও বার্তায় বলেছেন, তাঁর দেশ যুদ্ধে লিপ্ত এবং হামাসকে নজিরবিহীন এর মূল্য দিতে হবে। তিনি আরও বলেন, “ইজরায়েলের নাগরিকরা জেনে রাখুন আমরা যুদ্ধে রয়েছি। এটা কোনো অপারেশন নয়, অভিযানও নয়। এটি যুদ্ধ। এবং আমরা জিতব। হামাসকে এর জন্য অভূতপূর্ব মূল্য দিতে হবে”।

সংবাদসংস্থা এপি সূত্রে খবর, ইজরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে ‘বেশ কয়েকজন সন্ত্রাসবাদী ইজরায়েলি ভূখণ্ডে অনুপ্রবেশ করেছে।’ ইজরায়েল হামাসকে সন্ত্রাসবাদী গোষ্ঠী হিসেবে ঘোষণা করেছে। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা একাধিক ভিডিওতে দেখা যাচ্ছে, ইউনিফর্ম পরা বন্দুকধারীরা ইজরায়েলের সীমান্ত শহর সেডরোটের অভ্যন্তরে প্রবেশ করেছে। ভিডিওতে গুলির শব্দও শোনা যাচ্ছে।

isra pale 3

অন্য দিকে, ইজরায়েলে ভারতীয় দূতাবাস নিজের নাগরিকদের সতর্ক থাকতে এবং স্থানীয় কর্তৃপক্ষের পরামর্শ অনুসারে সুরক্ষা প্রোটোকল পালন করতে বলেছে। বলা হয়েছে, “অনুগ্রহ করে সতর্কতা অবলম্বন করুন। প্রয়োজন ছাড়া বাইরে বেরনো এড়িয়ে চলুন। নিরাপত্তা আশ্রয়কেন্দ্রের কাছাকাছি থাকুন”। ভারত নাগরিকদের কাছে পৌঁছানোর জন্য একটি হেল্পলাইন এবং একটি ইমেল অ্যাড্রেস তৈরি চালু করেছে দূতাবাস।

আরও পড়ুন: কানাডায় ভেঙে পড়ল বিমান, ২ ভারতীয় ট্রেনি পাইলট-সহ নিহত ৩

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

ভারত ও দুবাইয়ের মধ্যে ৩০টিরও বেশি উড়ান বাতিল, ভারী বৃষ্টি ও বন্যার কারণে জনজীবন বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরশাহিতে

ভারী বৃষ্টি ও বন্যা সংযুক্ত আরব আমিরশাহিতে। যে কারণে, মঙ্গলবার এবং বুধবার ভারত ও...

ভারী বৃষ্টিতে ভাসল দুবাই বিমানবন্দর, জলে ডুবে শহরের রাস্তাঘাট

জল জমে থাকার জন্য বিমানবন্দরে প্রায় আধ ঘণ্টা বিমান চালচল বন্ধ ছিল। বিমানবন্দরে মঙ্গলবার মাত্র ১২ ঘন্টায় প্রায় ১০০ মিমি এবং ২৪ ঘন্টায় মোট ১৬০ মিমি বৃষ্টি হয়েছে। গড়ে, দুবাই শহরে এক বছরে প্রায় ৮৮.৯ মিমি বৃষ্টিপাত হয়ে থাকে।