Homeখবরবিদেশতুরস্ক-সিরিয়ার ভূমিকম্পে মৃতের সংখ্যা ৫০ হাজারের বেশি, আশঙ্কা রাষ্ট্রপুঞ্জের ত্রাণ প্রধানের

তুরস্ক-সিরিয়ার ভূমিকম্পে মৃতের সংখ্যা ৫০ হাজারের বেশি, আশঙ্কা রাষ্ট্রপুঞ্জের ত্রাণ প্রধানের

প্রকাশিত

তুরস্ক, সিরিয়ার ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা ৩০ হাজার ছুঁইছুঁই। রবিবার পর্যন্ত তুরস্কে ২৪,৬১৭ এবং সিরিয়ায় সাড়ে চার হাজার জনের মৃত্যু নিশ্চিত করেছে দুই দেশের প্রশাসন। বিস্তীর্ণ এলাকা জুড়ে শুধুই ধ্বংসের ছবি। এখনও ধ্বংসস্তূপের নীচে অনেকের চাপা পড়ে থাকার আশঙ্কা করছে প্রশাসন। উদ্ধার ও ত্রাণকার্যে সহযোগিতার হাত বাড়িয়েছে ভারত-সহ বিভিন্ন দেশ। তুষারপাত, হিমশীতল আবহাওয়ায় কাজ করে চলেছেন উদ্ধারকারীরা।

এরই মধ্যে রাষ্ট্রপুঞ্জে ত্রাণ সংক্রান্ত বিভাগের প্রধান মার্টিন গ্রিফিথসের আশঙ্কা, “মৃতের সংখ্য়া কোথায় পৌঁছবে তা এই মুহূর্তে নির্দিষ্ট ভাবে বলা কঠিন। কারণ এর জন্য ধ্বংসস্তূপের নিচ পর্যন্ত যাওয়া দরকার। তবে আমার ধারণা, সংখ্যাটি দ্বিগুণ বা তার বেশিও হতে পারে”।

শনিবার তুরস্কের দক্ষিণের শহর কাহরামানমারাসে পৌঁছেছেন গ্রিফিথস। গত সোমবার ভোরে প্রথম ৭.৮ মাত্রার কম্পনের কেন্দ্রস্থল ছিল এই শহর। লক্ষাধিক জীবনকে উল্টে দেওয়া সেই বিপর্যয়ে কার্যত ‘মৃত্যু উপত্যকা’য় পরিণত হয়েছে বিস্তীর্ণ এলাকা।

উল্লেখ্য, ৮৪ বছর আগে এমনই ভূমিকম্প বীভৎসতা-ধ্বংসলীলা তুরস্কের পাশাপাশি বিশ্ববাসী প্রত্যক্ষ করেছে। তখনও মৃতদেহের স্তূপে ছিল ৩৩ হাজার সংখ্যা। তখন-এখন সবটাই সরকারি তথ্য, হয়তো বা বাড়তেও পারে। তবে এ বার মৃতের সংখ্যা অনুমানকেও ছাড়িয়ে যেতে পারে বলে ধারণা ওয়াকিবহাল মহলের।

অন্য দিকে, রবিবার তুরস্ক প্রতিশ্রুতি দিয়েছে, বিধ্বংসী ভূমিকম্পে ভবন ধসের জন্য দায়ী সন্দেহভাজন যে কারও বিরুদ্ধে পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত চলবে। ইতিমধ্যে ১১৩ জন সন্দেহভাজনকে আটকের নির্দেশ দেওয়া হয়েছে। আঙ্কারায় দুর্যোগ ব্যবস্থাপনা সমন্বয় কেন্দ্রে এ কথা জানান তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতে।

আরও পড়ুন: পরীক্ষায় জালিয়াতি করলে ‘যাবজ্জীবন কারাদণ্ড’, কড়া আইন উত্তরাখণ্ডে

সাম্প্রতিকতম

হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার রায়, কে কী বললেন?

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় রায় প্রকাশের পর মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি চাকরিহারাদের পাশে আছেন। আদালের এই রায়ের নেপথ্যে তিনি বিজেপির হাত দেখছেন।

২০১৬-র নিয়োগ প্রক্রিয়া বাতিল, হাইকোর্টের নির্দেশে চাকরি গেল প্রায় ২৬ হাজারের

কলকাতা: রাজ্য সরকার পোষিত ও সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে ২০১৬ সালে রাজ্যস্তরের পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা...

তাপপ্রবাহের শেষে কালবৈশাখী, কিন্তু কলকাতা, হাওড়া, দক্ষিণ ২৪ পরগণা আদৌ বৃষ্টি পাবে তো?

শ্রয়ণ সেন পূর্ব ভারতের ইতিহাস বিশেষ করে পশ্চিমবঙ্গের ইতিহাস বলে টানা কুড়ি দিন কখনো তাপপ্রবাহ...

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

আরও পড়ুন

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

ভারত ও দুবাইয়ের মধ্যে ৩০টিরও বেশি উড়ান বাতিল, ভারী বৃষ্টি ও বন্যার কারণে জনজীবন বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরশাহিতে

ভারী বৃষ্টি ও বন্যা সংযুক্ত আরব আমিরশাহিতে। যে কারণে, মঙ্গলবার এবং বুধবার ভারত ও...

ভারী বৃষ্টিতে ভাসল দুবাই বিমানবন্দর, জলে ডুবে শহরের রাস্তাঘাট

জল জমে থাকার জন্য বিমানবন্দরে প্রায় আধ ঘণ্টা বিমান চালচল বন্ধ ছিল। বিমানবন্দরে মঙ্গলবার মাত্র ১২ ঘন্টায় প্রায় ১০০ মিমি এবং ২৪ ঘন্টায় মোট ১৬০ মিমি বৃষ্টি হয়েছে। গড়ে, দুবাই শহরে এক বছরে প্রায় ৮৮.৯ মিমি বৃষ্টিপাত হয়ে থাকে।