Homeখবরবিদেশমৃত প্রায় ১৯০০, আহত ৫ হাজারেরও বেশি মানুষ! দফায় দফায় ভূমিকম্প তুরস্ক-সিরিয়ায়

মৃত প্রায় ১৯০০, আহত ৫ হাজারেরও বেশি মানুষ! দফায় দফায় ভূমিকম্প তুরস্ক-সিরিয়ায়

প্রকাশিত

সোমবার বিধ্বংসী ভূমিকম্পে কেঁপে উঠেছে পশ্চিম এশিয়ার অনেক দেশ। তুরস্ক, লেবানন, সিরিয়া ও ইজরায়েল-সহ চারটি দেশে সোমবার ভোরে হাজার হাজার মানুষ ভূমিকম্পের কবলে পড়ে। ভূমিকম্পের কারণে ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানিও হয়েছে।

সোমবার ভোরে প্রথম ভূমিকম্পটি অনুভূত হয়। প্রাথমিক ভূমিকম্পের পরে ৫০টিরও বেশি আফটারশক হয়েছিল। প্রথম ভূমিকম্পের উৎসস্থল ছিল দক্ষিণ তুরস্কের গাজিয়ানটেপ প্রদেশের নুরদাগি শহর। রিখটার স্কেলে প্রথম কম্পনটির মাত্রা ৭.৮। ভূমিকম্পের তীব্রতা এতটাই ছিল যে, লেবানন, সিরিয়াতেও প্রবল কম্পন অনুভূত হয়। তুরস্ক লাগোয়া সিরিয়ার একাংশেও বহু বাড়ি ভেঙে পড়ে।

স্থানীয় সময় দুপুর ১টা ২৪ মিনিটে দ্বিতীয়বার বড়োসড়ো মাত্রার ভূমিকম্প হয়। ভোরবেলায় তুরস্কের যে এলাকা আক্রান্ত হয়েছিল সেই কাহরামানমারাস প্রদেশে ছিল ওই দ্বিতীয় ভূমিকম্পেরও কেন্দ্রস্থল। ভোরবেলার থেকে খুব একটা কম ছিল না এই দ্বিতীয় ভূমিকম্পের তীব্রতা। রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ছিল ৭.৫। সন্ধ্যায় তৃতীয় ভূমিকম্প, রিখটার স্কেলে তীব্রতা ৬।

জানা গিয়েছে, তুরস্কে এখনও পর্যন্ত ১১২১ জনের মৃত্যু নিশ্চিত করা হয়েছে। সিরিয়ায় মৃত্যু হয়েছে কমপক্ষে ৭৮৩ জনের। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এ দিনের একের পর এক ভূমিকম্পে তুর্কির অন্তত ১০টি শহর মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। সবচেয়ে বেশি প্রভাব পড়েছে গাজিয়ানটেপ, কাহরামানমারাশ, হাতায়, ওসমানিয়ে, আদিয়ামান, মালত্য, সানলিউরফা, আদানা, দিয়ারবাকির এবং কিলিস এলাকায়। এছাড়াও ভূমিকম্পের জেরে বড়সড় ক্ষতি হয়েছে সিরিয়া সীমান্তের আলেপ্পো, হামা এবং লাতাকিয়া এলাকায়।

আরও পড়ুন: তীব্র ভূকম্প তুরস্কে, মৃত অন্তত ৭৬, সংখ্যা অনেক বাড়ার আশঙ্কা

সাম্প্রতিকতম

সুচিত্রা-কণিকার জন্মশতবর্ষে ‘বৈতালিক’-এর শ্রদ্ধাঞ্জলি, মন ছুঁয়ে যাওয়া পরিবেশনা ‘দুই কন্যা’  

শম্ভু সেন পিঠোপিঠি দুই কন্যা। বয়সের তফাত এক মাসও নয়। একজনের জন্ম ১৯২৪-এর সেপ্টেম্বরে, অন্যজনের...

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

৬০ বছর বয়সে মাথায় উঠল মিস ইউনিভার্স বুয়েনস আইরেসের মুকুট, জেনে নিন আলেজান্দ্রা মারিসা রদ্রিগেজের সম্পর্কে

এর আগে থেকে ১৮ থেকে ২৮ বছর বয়সি কোনও মহিলা এই প্রতিযোগিতার অংশ নিতে পারতেন। কিন্তু আয়োজক সংস্থার পক্ষ থেকে বয়স সীমা তুলে নেওয়া হয়। তার পরই তাঁর এই জয় আসে।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

আরও পড়ুন

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

ভারত ও দুবাইয়ের মধ্যে ৩০টিরও বেশি উড়ান বাতিল, ভারী বৃষ্টি ও বন্যার কারণে জনজীবন বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরশাহিতে

ভারী বৃষ্টি ও বন্যা সংযুক্ত আরব আমিরশাহিতে। যে কারণে, মঙ্গলবার এবং বুধবার ভারত ও...

ভারী বৃষ্টিতে ভাসল দুবাই বিমানবন্দর, জলে ডুবে শহরের রাস্তাঘাট

জল জমে থাকার জন্য বিমানবন্দরে প্রায় আধ ঘণ্টা বিমান চালচল বন্ধ ছিল। বিমানবন্দরে মঙ্গলবার মাত্র ১২ ঘন্টায় প্রায় ১০০ মিমি এবং ২৪ ঘন্টায় মোট ১৬০ মিমি বৃষ্টি হয়েছে। গড়ে, দুবাই শহরে এক বছরে প্রায় ৮৮.৯ মিমি বৃষ্টিপাত হয়ে থাকে।