Homeখবরবিদেশকেজরিওয়াল-কাণ্ডে মন্তব্য নিয়ে কূটনীতিককে তলব ভারতের, 'স্বচ্ছ' প্রতিক্রিয়া আমেরিকার

কেজরিওয়াল-কাণ্ডে মন্তব্য নিয়ে কূটনীতিককে তলব ভারতের, ‘স্বচ্ছ’ প্রতিক্রিয়া আমেরিকার

প্রকাশিত

নয়াদিল্লি: দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে ওয়াশিংটনের মন্তব্যের বিরুদ্ধে ভারত বুধবার একজন সিনিয়র মার্কিন কূটনীতিককে তলব করে। সেই ঘটনার রেশ ধরেই “ন্যায্য ও স্বচ্ছ আইনি প্রক্রিয়া”র কথা তুলে ধরল মার্কিন যুক্তরাষ্ট্র।

মার্কিন বিদেশ দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, “আমরা অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতার-সহ এই পদক্ষেপগুলিতে নিরবচ্ছিন্ন ভাবে নজর রাখছি। আমরা এই সব সমস্যার জন্য ন্যায্য, স্বচ্ছ এবং সময়োপযোগী আইনি প্রক্রিয়াকে উৎসাহিত করি।”

স্টেট ডিপার্টমেন্ট ব্রিফিংয়ের সময় ভারতের ভারপ্রাপ্ত ডেপুটি চিফ অফ মিশন গ্লোরিয়া বারবেনাকে দিল্লিতে তলব করার পাশাপাশি কংগ্রেসের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করার বিষয়ে একটি প্রশ্নের জবাব দিয়েছিলেন মিলার। তিনি বলেন, “আমরা কংগ্রেসের অভিযোগ সম্পর্কেও জানি। কর কর্তৃপক্ষ তাদের কিছু ব্যাঙ্ক অ্যাকাউন্ট এমনভাবে ফ্রিজ করেছে যা আসন্ন নির্বাচনে তাদের প্রচারের কাজকে চ্যালেঞ্জের মুখে ফেলে দেবে। আমরা এই সব সমস্যার জন্য ন্যায্য, স্বচ্ছ এবং সময়োপযোগী আইনি প্রক্রিয়াকে উৎসাহিত করি”।

ভারতের তরফে মার্কিন কূটনীতিককে তলব করার বিষয়ে জিজ্ঞাসা করা হলে মিলার বিষয়টিকে “ব্যক্তিগত কূটনৈতিক কথোপকথন” উল্লেখ করে কোনো মন্তব্য করতে রাজি হননি। তাঁর কথায়, “আমি কোনো ব্যক্তিগত কূটনৈতিক কথোপকথনের বিষয়ে কথা বলতে চাই না। তবে অবশ্যই, আমরা জনসমক্ষে যা বলেছি তা আমি এখান থেকে বলেছি যে আমরা ন্যায্য, স্বচ্ছ এবং সময়োপযোগী আইনি প্রক্রিয়াকে উৎসাহিত করি। আমরা মনে করি না এতে কারও আপত্তি করা উচিত।”

উল্লেখ্য, গত ২১ মার্চ আবগারি মামলায় দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেফতার করেছিল ইডি। বৃহস্পতিবার পর্যন্ত তাঁকে ইডি হেফাজতের নির্দেশ দেয় আদালত। তাঁর স্ত্রী সুনীতা গতকাল জানান, ‘তথাকথিত মদ কেলেঙ্কারি’র টাকা কোথায় গেল, সেই ব্যাপারেই এ দিন আদালতে জানাবেন কেজরিওয়াল।

আরও পড়ুন: দেশে কর্মহীনদের বেশির ভাগ শিক্ষিত যুবক-যুবতী, বলছে রিপোর্ট

সাম্প্রতিকতম

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...

আইপিএল ২০২৪: সেঞ্চুরি বেয়ারস্টোর, সঙ্গী শশাঙ্ক-প্রভসিমরান, টি২০ ক্রিকেটে ইতিহাস গড়ে কেকেআর-কে উড়িয়ে দিল পাঞ্জাব  

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর): ২৬১-৬ (ফিল সল্ট ৭৫, সুনীল নারিন ৭১, অর্শদীপ সিং ২-৩৫)...

প্রধানমন্ত্রীর ‘বিতর্কিত’ মন্তব্যের সমর্থনে লারা, কী বললেন বলি অভিনেত্রী?

কিছুদিন আগে হায়দরাবাদ থেকে রাহুল গান্ধী বলেছিলেন, কার হাতে কত সম্পত্তি আছে তা সমীক্ষা করে দেখা হবে। কংগ্রেস ক্ষমতায় এলে তা করবে।

ভোট দিন আর ডিসকাউন্ট পান! নির্বাচনী মরশুমে অফারের ছড়াছড়ি

দেশে লোকসভা নির্বাচনের উত্তেজনা তুঙ্গে। প্রথম দফার ভোট ইতিমধ্যেই হয়ে গেছে। আজ, শুক্রবার দ্বিতীয়...

আরও পড়ুন

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

ভারত ও দুবাইয়ের মধ্যে ৩০টিরও বেশি উড়ান বাতিল, ভারী বৃষ্টি ও বন্যার কারণে জনজীবন বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরশাহিতে

ভারী বৃষ্টি ও বন্যা সংযুক্ত আরব আমিরশাহিতে। যে কারণে, মঙ্গলবার এবং বুধবার ভারত ও...

ভারী বৃষ্টিতে ভাসল দুবাই বিমানবন্দর, জলে ডুবে শহরের রাস্তাঘাট

জল জমে থাকার জন্য বিমানবন্দরে প্রায় আধ ঘণ্টা বিমান চালচল বন্ধ ছিল। বিমানবন্দরে মঙ্গলবার মাত্র ১২ ঘন্টায় প্রায় ১০০ মিমি এবং ২৪ ঘন্টায় মোট ১৬০ মিমি বৃষ্টি হয়েছে। গড়ে, দুবাই শহরে এক বছরে প্রায় ৮৮.৯ মিমি বৃষ্টিপাত হয়ে থাকে।