Homeখবরবিদেশ'আমরা আশা করি যে ভারতে…', অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে বার্তা রাষ্ট্রসঙ্ঘের

‘আমরা আশা করি যে ভারতে…’, অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে বার্তা রাষ্ট্রসঙ্ঘের

প্রকাশিত

নয়াদিল্লি: অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে সরগরম জাতীয় রাজনীতি। এরই মধ্যে এই ঘটনায় প্রতিক্রিয়া জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশ। এ বার বার্তা রাষ্ট্রসঙ্ঘের। ভারতে-সহ যেসব দেশে নির্বাচন হচ্ছে, সেখানকার জনগণের “রাজনৈতিক ও নাগরিক অধিকার সুরক্ষিত” থাকার প্রত্যাশা করেছেন রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের এক মুখপাত্র।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতার এবং বিরোধী দল কংগ্রেসের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ হওয়ার পরিপ্রেক্ষিতে আসন্ন লোকসভা ভোটের আগে ভারতে “রাজনৈতিক অস্থিরতা” সম্পর্কে এক প্রশ্নের জবাবে বৃহস্পতিবার মহাসচিবের মুখপাত্র স্টেফানি দুজারিক এই মন্তব্য করেন।

তিনি বলেন, “আমরা আশা করি যে ভারতে, এবং বিশ্বের আর যেসব দেশে নির্বাচন হচ্ছে, সেখানকার নাগরিকদের রাজনৈতিক ও নাগরিক অধিকার সুরক্ষিত থাকবে। প্রত্যেকে একটি অবাধ ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট দিতে পারবে।”

উল্লেখযোগ্য ভাবে, কেজরিওয়ালের গ্রেফতার এবং কংগ্রেসের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করার বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রও একই ধরনের প্রতিক্রিয়া জানানোর পর দিনই এই প্রতিক্রিয়া জানাল রাষ্ট্রসঙ্ঘ। কেজরিওয়ালের গ্রেফতারের বিষয়ে মন্তব্যের প্রতিবাদে ভারত একজন সিনিয়র মার্কিন কূটনীতিককে তলব করার কয়েক ঘন্টা পরে, ওয়াশিংটন ন্যায্য, স্বচ্ছ, সময়োপযোগী আইনি প্রক্রিয়াকে উৎসাহিত করার কথা জানায়।

মার্কিন বিদেশ দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, “আমরা অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতার-সহ এই পদক্ষেপগুলিতে নিরবচ্ছিন্ন ভাবে নজর রাখছি। আমরা এই সব সমস্যার জন্য ন্যায্য, স্বচ্ছ এবং সময়োপযোগী আইনি প্রক্রিয়াকে উৎসাহিত করি।”

স্টেট ডিপার্টমেন্ট ব্রিফিংয়ের সময় ভারতের ভারপ্রাপ্ত ডেপুটি চিফ অফ মিশন গ্লোরিয়া বারবেনাকে দিল্লিতে তলব করার পাশাপাশি কংগ্রেসের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করার বিষয়ে একটি প্রশ্নের জবাব দিয়েছিলেন মিলার। তিনি বলেন, “আমরা কংগ্রেসের অভিযোগ সম্পর্কেও জানি। কর কর্তৃপক্ষ তাদের কিছু ব্যাঙ্ক অ্যাকাউন্ট এমনভাবে ফ্রিজ করেছে যা আসন্ন নির্বাচনে তাদের প্রচারের কাজকে চ্যালেঞ্জের মুখে ফেলে দেবে। আমরা এই সব সমস্যার জন্য ন্যায্য, স্বচ্ছ এবং সময়োপযোগী আইনি প্রক্রিয়াকে উৎসাহিত করি”।

আরও পড়ুন: কেজরিওয়াল-কাণ্ডে মন্তব্য নিয়ে কূটনীতিককে তলব ভারতের, ‘স্বচ্ছ’ প্রতিক্রিয়া আমেরিকার

সাম্প্রতিকতম

হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার রায়, কে কী বললেন?

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় রায় প্রকাশের পর মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি চাকরিহারাদের পাশে আছেন। আদালের এই রায়ের নেপথ্যে তিনি বিজেপির হাত দেখছেন।

২০১৬-র নিয়োগ প্রক্রিয়া বাতিল, হাইকোর্টের নির্দেশে চাকরি গেল প্রায় ২৬ হাজারের

কলকাতা: রাজ্য সরকার পোষিত ও সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে ২০১৬ সালে রাজ্যস্তরের পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা...

তাপপ্রবাহের শেষে কালবৈশাখী, কিন্তু কলকাতা, হাওড়া, দক্ষিণ ২৪ পরগণা আদৌ বৃষ্টি পাবে তো?

শ্রয়ণ সেন পূর্ব ভারতের ইতিহাস বিশেষ করে পশ্চিমবঙ্গের ইতিহাস বলে টানা কুড়ি দিন কখনো তাপপ্রবাহ...

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

আরও পড়ুন

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

ভারত ও দুবাইয়ের মধ্যে ৩০টিরও বেশি উড়ান বাতিল, ভারী বৃষ্টি ও বন্যার কারণে জনজীবন বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরশাহিতে

ভারী বৃষ্টি ও বন্যা সংযুক্ত আরব আমিরশাহিতে। যে কারণে, মঙ্গলবার এবং বুধবার ভারত ও...

ভারী বৃষ্টিতে ভাসল দুবাই বিমানবন্দর, জলে ডুবে শহরের রাস্তাঘাট

জল জমে থাকার জন্য বিমানবন্দরে প্রায় আধ ঘণ্টা বিমান চালচল বন্ধ ছিল। বিমানবন্দরে মঙ্গলবার মাত্র ১২ ঘন্টায় প্রায় ১০০ মিমি এবং ২৪ ঘন্টায় মোট ১৬০ মিমি বৃষ্টি হয়েছে। গড়ে, দুবাই শহরে এক বছরে প্রায় ৮৮.৯ মিমি বৃষ্টিপাত হয়ে থাকে।