Homeখবরকলকাতা৪৭ ডিগ্রি সেলসিয়াস 'রিয়াল ফিল'-এই ঘাবড়ে গেলেন? অতীতে ৫৫ ডিগ্রি সেলসিয়াসও দেখেছে...

৪৭ ডিগ্রি সেলসিয়াস ‘রিয়াল ফিল’-এই ঘাবড়ে গেলেন? অতীতে ৫৫ ডিগ্রি সেলসিয়াসও দেখেছে কলকাতা

প্রকাশিত

শ্রয়ণ সেন

প্রকৃত পারদ ৪০ ডিগ্রি সেলসিয়াস।

কিন্তু ‘রিয়াল ফিল’ দেখাচ্ছে ৪৭ ডিগ্রি সেলসিয়াস।

আর তাতেই মানুষের হইহই। ৪৭ ডিগ্রি সেলসিয়াস ‘রিয়াল ফিল’-এই আমরা সবাই প্রায় মূর্ছা যাচ্ছি।

তবে এটা ভাবলে অনেকে অবাক হবেন যে ৪৭ ডিগ্রি কেন, আমরা অতীতে অনেক বার ৬০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ‘রিয়াল ফিল’ তাপমাত্রা পেয়েছি। কিন্তু আমাদের স্মৃতিশক্তি এতটাই দুর্বল যে ব্যাপারটা ভুলেই গিয়েছি।

প্রথমে একটু ব্যাখ্যা করা যাক ‘রিয়াল ফিল’ তাপমাত্রা-কে। পারদের তাপমাত্রা অনুযায়ী যতটা গরম লাগার কথা, আসলে তার চেয়ে ঢের বেশি গরম লাগে বাস্তবে। এই ‘আসল’ গরমের অনুভূতিটাই হল ‘রিয়াল ফিল’, এক বিজ্ঞানভিত্তিক আবহাওয়া-সূচক। যা নির্ধারণ করে দেয়, কাগুজে হিসেবের পারদের ওঠানামায় যতটা গরম বা ঠান্ডা লাগার কথা, আসলে তার থেকে কতটা বেশি গরম বা ঠান্ডা লাগছে।

কী ভাবে ঠিক হয় এই রিয়াল ফিল? অনেক ফ্যাক্টর আছে। আবহাওয়ার অনেক উপাদানের ওঠাপড়ার উপর নির্ভরশীল এই ‘আসল গরমের অনুভূতি’। বাতাসের গতি কেমন, বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কতটা, আপেক্ষিক আর্দ্রতাই বা কত শতাংশ, সূর্যালোকের প্রখরতা, আকাশে মেঘের আনাগোনা, সব কিছুর চুলচেরা হিসেবের পরই নির্ধারিত হয় ‘রিয়াল ফিল’।

গত সপ্তাহে কলকাতায় পারদ যখন চল্লিশ ডিগ্রি সেলসিয়াস ছাড়াল, ‘রিয়াল ফিল’ কিন্তু বেশি ছিল না। এমনকি প্রকৃত পারদের থেকে কমও থাকত সেটা। কিন্তু গত রবিবার থেকে বিষয়টা উলটো হয়ে গিয়েছে। প্রকৃত পারদ ৪০-এ আটকে থাকলেও ‘রিয়াল ফিল’ উঠে যাচ্ছে ৪৭ বা তারও ওপরে।

রবিবারের পর থেকে বাতাসে জলীয় বাষ্প এবং আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ হুট করে বেড়ে যাওয়ার ফলেই ‘আসল’ গরমের সূচক বেড়ে গিয়েছে।

summer in bengal

কলকাতায় তাপপ্রবাহ বিরল হলেও এই ‘আসল অনুভূতির’ সূচকবৃদ্ধি নতুন কিছুই নয়। বরং এটা জানলে অবাক হবেন যে বর্ষার আগমনের মুখে মুখে প্রায় প্রতি বছরই এই সূচক ৫৫ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠে যায়। এটাই কলকাতার প্রকৃত ধর্ম।

এই যেমন গত বছর ১২ জুনের কথা ধরি। সে দিন প্রকৃত পারদ ৩৭ ডিগ্রি সেলসিয়াসের বেশি ওঠেনি। কিন্তু ‘রিয়াল ফিল’ উঠে গিয়েছিল ৫৭ ডিগ্রি সেলসিয়াসে। তার দু’ দিন আগে সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসে আটকে গেলেও ‘রিয়াল ফিল’ ছিল ৫৬ ডিগ্রি সেলসিয়াসে। ২০১৯ সালের ১৪ জুন ‘রিয়াল ফিল’ রেকর্ড করা হয়েছিল ৫৫ ডিগ্রি সেলসিয়াস।

সুতরাং এই ‘রিয়াল ফিল’ বেড়ে প্রায় ৬০ ডিগ্রি সেলসিয়াসের কাছে চলে যাওয়া আমাদের কাছে আদৌ নতুন কিছু নয়। তাই ‘রিয়াল ফিল’-এর সূচক দেখে অযথা আতঙ্কিত হবেন না।

সাম্প্রতিকতম

Laracon 2024 সম্মেলন: কলকাতা থেকে স্পনসর করা একমাত্র সংস্থা হিসেবে দৃষ্টান্ত গড়ল Think To Share

ফুল-স্ট্যাক ওয়েব এবং সফ্টওয়্যার বিকাশের ক্ষেত্রে Think To Share সবচেয়ে উদ্ভাবনী সংস্থাগুলির মধ্যে একটি।

শিন্ডের শিবসেনা শিবিরে যোগ দিলেন গোবিন্দা, লড়বেন লোকসভা ভোটেও

উত্তর পশ্চিম মুম্বই কেন্দ্র থেকে শিবসেনার টিকিটে লোকসভা ভোটে লড়বেন তিনি। ২০০৪ সালে কংগ্রেসের টিকিটে লোকসভা ভোটে লড়ে ৫০ হাজার রেকর্ড ব্যবধানে জিতেছিলেন গোবিন্দা।

কেজরিওয়াল-কাণ্ডে মন্তব্য নিয়ে কূটনীতিককে তলব ভারতের, ‘স্বচ্ছ’ প্রতিক্রিয়া আমেরিকার

নয়াদিল্লি: দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে ওয়াশিংটনের মন্তব্যের বিরুদ্ধে ভারত বুধবার একজন সিনিয়র...

দেশে কর্মহীনদের বেশির ভাগ শিক্ষিত যুবক-যুবতী, বলছে রিপোর্ট

এই শতাদ্বীর গোড়ার দিকে শিক্ষিত যুবদের সংখ্যা বেড়ে দাঁড়ায় ৬৫.৭ শতাংশ। বর্তমানে দেশে শিক্ষিত বেকার যুবকের সংখ্যা ৭৬.৭ শতাংশ এবং ৬২.২ শতাংশ যুবতী। 

আরও পড়ুন

সাবর্ণ রায়চৌধুরী পরিবার পরিষদ আয়োজিত অষ্টাদশ আন্তর্জাতিক ইতিহাস উৎসবের প্রশংসায় ইতালির কনস্যুলেট জেনারেলের চিঠি

কলকাতা: সম্প্রতি শেষ হয়েছে সাবর্ণ রায়চৌধুরী পরিবার পরিষদ আয়োজিত অষ্টাদশ বর্ষের আন্তর্জাতিক ইতিহাস উৎসব।...

গার্ডেনরিচ বিপর্যয়ে মৃতের সংখ্যা বেড়ে ১২

কলকাতা: রবিবার রাত ১২টা নাগাদ গার্ডেনরিচের আজহার মোল্লা বাগানে আচমকা ভেঙে পড়ে নির্মীয়মাণ পাঁচতলা একটি...

দৃষ্টিহীন কিশোর-কিশোরীদের নিয়ে ‘শারদীয়া’র ‘ফুলদোল’

শনিবার (২৩ মার্চ, ২০২৪) বিকেলে রাসবিহারী সিইএসসি-এর পাশে ‘লাইটহাউস ফর দ্য ব্লাইন্ড স্কুল’-এর ছাত্রছাত্রীদের...